‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

বার্সার মান বাঁচালেন দেম্বেলে

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নতুন বছরের শুরু ভালোভাবে করতে পারেনি কাতালান জায়ান্ট বার্সেলোনা। দুই ম্যাচে আশানুরূপ খেলা দেখাতে না পারলেও লা লিগায় গত পরশু রাতে অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে জয় ছিনিয়ে নেয় জাভির শিষ্যরা। নিজেদের সর্বোচ্চ ভালো খেলাটা না দেখাতে পারলেও তারা লা লিগার পয়েন্ট তালিকায় মূল্যবান ৩টি পয়েন্ট যোগ করতে সক্ষম হয়েছে। ফলে তারা এখন ৩ পয়েন্টের ব্যবধানে লিগের শীর্ষে।
আগে থেকেই রিয়ালের সঙ্গে গোলের ব্যবধানে এগিয়ে শীর্ষে ছিল বার্সা। রিয়ালের কাছেও সুযোগ হাতছানি দিচ্ছিল শীর্ষে উঠার, কিন্তু ভিয়ারিয়ালের সঙ্গে পরাজয় সে সুযোগে পানি ঢেলে দেয়। আগেই শীর্ষে থাকা বার্সা নিজেদের অবস্থান শক্ত করার সুযোগটা হাতছাড়া করেনি অ্যাথলেটিকোর বিপক্ষে। উসমান দেম্বেলের পা থেকে আসা ১-০ গোলে এগিয়ে কোনো গোল হজম করেনি তারা। ম্যাচ জয়ে ৩ পয়েন্ট যোগে ৪১ পয়েন্ট নিয়ে তারা এখনো শীর্ষে অবস্থান করছে।
নিষেধাজ্ঞার কারণে মাঠে ছিলেন না লেভানডস্কি। তাই চারজন মিডফিল্ডার নিয়ে জাভিকে দল সাজাতে হয়েছিল। ফুটবলে আক্রমণ শুরুই হয় মাঝমাঠ থেকে সময়মতো ভালোভাবে বল পেলে। জাভির পরিকল্পনাও যেন এমনই ছিল। এমনই এক সুযোগে অ্যাথলেটিকোর রক্ষণের কয়েকজনকে কাটিয়ে বল নিয়ে ডি বক্সে ঢুকে যান পেদ্রি। কিন্তু ডিফেন্ডারদের ব্লকের কারণে তিনি শট নেয়ার অবস্থায় ছিলেন না। তাই ব্যাক পাস দিয়ে বল দেন গাভির কাছে। গাভি উসমান দেম্বেলেকে বল বাড়িয়ে দিলে তিনি নিখুঁত একটি শট নিয়ে লক্ষভেদ করেন। ফলে এক গোলে লিডে যায় বার্সেলোনা।
দেমে¦লের গোলে নিজেদের মাঠেই পিছিয়ে পড়ে আতলেটিকো। মরিয়া হয়ে পড়ে ম্যাচ সমতায় ফিরিয়ে আনতে। প্রথমার্ধের শেষ দিকে হোসে মারিয়া হিমেনেজের হেড অল্পের জন্য লক্ষ্যভেদ করতে পারেনি। এর আগে আতোয়ান গ্রিজমানের জোরালো শট প্রতিহত করেন বার্সেলোনা গোলরক্ষক স্টেগেন। প্রথমার্ধ শেষ হয় বার্সার লিডেই। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই একের পর এক আক্রমণে যায় তারা। বার্সার ডিফেন্ডারদের রীতিমতো দিশেহারাই করে ফেললেও তাদের কোনো শটই বার্সার গোল রক্ষককে পরাস্ত করতে পারেনি।
যোগ করা মিনিটে অদ্ভুত এক ঘটনার সাক্ষী হয় ফুটবল বিশ্ব। দ্বিতীয়ার্ধের শেষেও লিডে ছিল বার্সেলোনা। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আরো একটি গোলের সুযোগ তৈরির চেষ্টায় ছিলেন বার্সা স্ট্রাইকার ফেররান তোরেস। অ্যাথলেটিকোর ডি বক্সের সামনে বল দখল করতে গেলে তাকে বাধা দেন প্রতিপক্ষের ডিফেন্ডার স্তেফানো সেভিচ। রাগের মাথায় তোরেস সেভিচকে চেপে ধরলে মুহর্তেই দুজনের মধ্যে হাতাহাতি শুরু হয়ে যায়। রেফারি তাদের দুজনকেই লাল কার্ড দেখাতে বাধ্য হয়েছিলেন।
পরের দ্বিতীয় মিনিটে ম্যাচ সমতায় আনার সুবর্ণ সুযোগ পেয়েছিল অ্যাথলেটিকো মাদ্রিদ। ডি বক্সের ভেতর ঢুকে গোলবারের সামনে থাকা গ্রিজম্যানের উদ্দেশ্যে পাস দেন কোরেয়া। বার্সা গোলরক্ষক স্টেগানকে গ্রিজম্যান তার শটে পরাস্ত করতে পারলেও পরক্ষণে গোললাইনের সামনে থেকে বল ক্লিয়ার করে ফেলেন রোনাল্ড আরাহো। ফলে হতাশ হতে হয় অ্যাথলেটিকো সমর্থকদের। সবশেষে নিজেদের জাল অক্ষত রেখে বার্সেলোনা মাঠ ছাড়ে ৩ পয়েন্ট নিয়ে।
বিশ্বকাপ বিরতির পর লিগে প্রথম ম্যাচে এসপানিওলের সঙ্গে মাঠে নেমে ড্র করে বার্সেলোনা, এরপর কোপা দেল রেতে তৃতীয় স্তরের দল ইন্টারসিটির বিপক্ষে জিততেও শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল তাদের। তবে শেষ ম্যাচে স্বাগতিকদের প্রবল চাপ সয়ে ম্যাচটি বের করে নিতে সক্ষম হয় বার্সা খেলোয়াড়রা। খেলা শেষে তাই জাভি স্বস্তির নিশ্বাস ফেলে বলেন, ‘এটা শুধু তিন পয়েন্ট পাওয়ার বিষয় নয়, এটা আমাদের মানসিকভাবে অনেক চাঙ্গা করে দেবে বাকি লিগের জন্য।’
বার্সা কোচ সেদিন আলাদা করে দলের রক্ষণভাগের প্রশংসা করেছেন। নিজেদের সীমানায় কোনো ভুল না করার ফল শেষ পর্যন্ত মধ্রুই হয় জানিয়ে তিনি বলেছেন, ‘তারা অনেক চাপ প্রয়োগ করেছে। আমরা সেসব সামলে নিয়েছি। তিনটা পয়েন্ট আদায় করেছি।’ তিনি যোগ করেছেন, ‘গোল হজম না করাটা কতটা গুরুত্বপূর্ণ দেখা গেছে। এসপানিওলের বিপক্ষে বলেছিলাম আমরা আরো ভালো কিছু প্রত্যাশা করি। আজ আমরা ভালো না খেলেও তিন পয়েন্ট পেয়েছি।’
১৬ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে এক নম্বর অবস্থান পোক্ত করেছে কাতালানরা। সমান ম্যাচ খেলে ৩৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে রিয়াল মাদ্রিদ। শিরোপা জেতার আশা তাই উজ্জ্বল হচ্ছে বার্সার জন্য। এমন সম্ভাবনা নিয়ে জাভি বলেন, ‘আমরা কঠিন পরিস্থিতি থেকে জিততে জানি, এসপানিওয়লের বিপক্ষে সেরাটা খেলতে পারিনি, আজও না। তবে আমরা সংগ্রাম করেছি, জাত চিনিয়ে তিনটা স্বর্ণালি পয়েন্ট নিয়ে এসেছি। আমরা লিগ জেতার জন্য টেবিলের চূড়ায় আছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়