‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

পড়া মনে রাখার কৌশল শেখান অঞ্জনা ঘোষ

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি : স্কুলে স্কুলে গিয়ে নিজের আবিষ্কার করা শিক্ষা কৌশল শিখিয়ে দিচ্ছেন মৌলভীবাজারের শ্রীমঙ্গলের অবসরপ্রাপ্ত শিক্ষিকা অঞ্জনা ঘোষ।
একটি ছড়ার মাধ্যমে ৭টি মহাদেশের নাম, অনেক মাছের নাম, সবগুলো মৌলিক সংখ্যা, ৭টি বাক্যে দেশের ৬৪টি জেলার নাম, ভাজ্য-ভাজক, ইংরেজি প্রশ্নের উত্তর কীভাবে তৈরি করতে হয়, জ্যামিতি ও ত্রিকোনমিতিসহ বিভিন্ন বিষয়ের শতাধিক টেকনিক আবিষ্কার করেছেন অঞ্জনা ঘোষ। আর এই কৌশল আবিষ্কার করে স্কুলে স্কুলে গিয়ে তিনি শিক্ষার্থীদের তা শেখাচ্ছেন।
অঞ্জনা ঘোষ জানান, লেখাপড়ায় যারা দুর্বল, যাদের মুখস্থ বিদ্যা কম কিংবা যাদের প্রাইভেট পড়ার সামর্থ্য নেই, তাদের জন্যই তিনি এ কৌশল আবিষ্কার করেছেন। তিনি এখন পর্যন্ত করেছেন প্রায় দেড়শ টেকনিক তৈরি করেছেন। এর মধ্যে কোনোটা ছড়া দিয়ে, কোনোটা খেলার ছলে, কোনোটা মজার বাক্যে, আবার কোনোটা সূত্র হিসেবে ব্যবহার করা। বেশ কিছু কৌশলের তিনি অডিও ভিডিও করেছেন। অঞ্জনা বিশ্বাস তার বইয়ে শিশুদের উপযোগী প্রায় দেড়শ বিষয় তুলে ধরেছেন।
মৌলিক সংখ্যা ও যৌগিক সংখ্যা : ৯ যুক্ত ৯টি সংখ্যার মধ্যে ৪টি সংখ্যা মৌলিক নয়। যা তিনি শিখিয়েছেন ছড়ার মাধ্যমে। ৩৯, ৪৯, ৬৯, ও ৯৯- এগুলোর গুণনীয়ক আছে। এরা যৌগিক। ছড়ার ভাষায়- তিন নয়, চার নয়, ছয় নয়, নয় নয় এরা মৌলিক নয় এরা মৌলিক নয়, চারটি সংখ্যা মৌলিক নয় যৌগিক হয় এরা যৌগিক হয়।
একটি বাক্যের মাধ্যমে ৮টি বিভাগের নাম : ‘ঢাকার খুচরা বিক্রেতা বসির মিয়া’ (ঢাকার)- ঢাকা, (খুচরা) খুলনা, চট্টগ্রাম, রাজশাহী (বসির) বরিশাল, সিলেট, রংপুর (মিয়া) ময়মনসিংহ।
একবাক্যে ৭টি মহাদেশের নাম : ‘অজগর ওই আসছে তেড়ে- একে একে মিলে এক ঝাঁক পাখি দল বেঁধে উড়ে’- অস্ট্রেলিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা, এশিয়া, এন্টার্কটিকা ও দক্ষিণ আমেরিকা।
ধারাবাহিকভাবে ৫টি বড় শহরের নাম : ঢাকায় চটপটি খেয়ে সিলেট গেল রাজা। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট ও রাজশাহী।
সরল অঙ্কের ধারাবাহিকতা : সরল অঙ্কের জন্য এই সূত্রটি মনে রাখতে পারলে সরল অঙ্কে ভুল হবে না। সূত্রটি হলো- সকালে বনে ভালুকগুলো যোগাযোগ বিনিময় করে (সমস্ত, বন্ধনী, এর, ভাগ, গুণ, যোগ ও বিয়োগ) প্রশ্নে যদি হু, হোয়াট, হোয়েন, হাউ, হাউ মাচ, হাউ ম্যানি ও হোয়াই থাকে তাহলে বুঝতে হবে এগুলো প্রশ্ন। তিনি আবিষ্কার করেছেন ৭ বাক্যে বাংলাদেশের ৬৪টি জেলার নাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়