‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

পুলিশের শীর্ষ পদে প্রথম চুক্তিভিত্তিক : আইজিপি আল-মামুনের মেয়াদ বাড়ল দেড় বছর

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদে নতুন রেকর্ড গড়লেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এর আগে আর কোনো আইজিপি নির্ধারিত বয়স সীমার বাইরে চুক্তিভিত্তিক নিয়োগ পাননি। সেই হিসাবে তিনিই প্রথম অতিরিক্ত সময়ের জন্য আইজিপির দায়িত্ব পেলেন। চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে আরো দেড় বছরের জন্য চুক্তিতে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল সোমবার জনপ্রশসান মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে আইজিপি পদে নতুন মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগের সিদ্ধান্ত জানানো হয়েছে।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা এবং ২০২১ সালের ১৮ অক্টোবর গ্রেড ১ এ পদোন্নতি পান। চাকরির স্বাভাবিক মেয়াদ অনুযায়ী ১১ জানুয়ারি থেকে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের অবসরে যাওয়ার কথা ছিল। এর মধ্যে সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মোহা. রফিকুল ইসলামের স্বাক্ষরিত পত্রে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮-এর ধারা-৪৯ অনুযায়ী বিসিএস (পুলিশ) ক্যাডারের কর্মকর্তা পুলিশ মহাপরিদর্শক চৌধুরী

আবদুল্লাহ আল-মামুনকে আগামী ১২ জানুয়ারি ২০২৩ থেকে ১১ জুলাই ২০২৪ পর্যন্ত এক বছর ছয় মাস মেয়াদে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। চৌধুরী আবদুল্লাহ আল-মামুনই একমাত্র আইজিপি যিনি নির্ধারিত মেয়াদ শেষে চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন। পুলিশ সদর দপ্তরের সিনিয়র তথ্য কর্মকর্তা এ কে এম কামরুল আহছান এ তথ্য নিশ্চিত করেছেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, তার অবসরোত্তর ছুটি এবং এ সংক্রান্ত সুবিধা স্থগিতের শর্তে ১২ জানুয়ারি থেকে আগামী বছরের ১১ জুলাই পর্যন্ত অথবা যোগদানের তারিখ থেকে দেড় বছর মেয়াদে আইজিপি পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলো।
চৌধুরী আল-মামুনের জন্ম ১৯৬৪ সালে ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে। তিনি পড়াশোনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিষয়ে। ১৯৮৬ সালে সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে পুলিশে চাকরি শুরু করেন। কর্মজীবনে তিনি পুলিশ সদর দপ্তর, মহানগর পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলা ইউনিটে দায়িত্ব পালন করেন। জাতিসংঘ শান্তি মিশনেও কাজ করেছেন তিনি। কর্মক্ষেত্রে অবদানের জন্য আল-মামুন রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) ও বাংলাদেশ পুলিশ পদকে (বিপিএম) ভূষিত। এর আগে তিনি র?্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র?্যাব) মহাপরিচালক (ডিজি) ছিলেন। তিনি সাবেক আইজিপি বেনজীর আহমেদের স্থলাভিষিক্ত হন। বেনজীর আহমেদ গত ৩০ সেপ্টেম্বর আইজিপি পদ থেকে অবসরে যান। সেদিন থেকেই চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আইজিপির দায়িত্ব পালন করে আসছেন।
তিনি ব্যক্তি জীবনে দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার স্ত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী ঢাকার হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক এবং পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়