কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

হাতিয়া : খাস জমি বুঝে পেতে সমাবেশ ভূমিহীনদের

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি : চরাঞ্চলের বন্দোবস্ত পাওয়া খাস জমি বুঝে পেতে এবং চাষাবাদ করার লক্ষ্যে নোয়াখালীর হাতিয়ায় ভূমিহীন কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে বিজয় মঞ্চে উপজেলা বন্দোবস্তকারী ভূমিহীন কৃষকদের মাঝে জমি বুঝিয়ে দেয়ার জন্য এই সমাবেশ অনুষ্ঠিত হয়। ভূমিহীন কৃষক সমিতি এ সমাবেশের আয়োজন করে। এতে উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার ভূমিহীন কৃষক অংশ নেয়।
জানা গেছে, ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত হাতিয়ার বিভিন্ন চরে চাষাবাদ যোগ্য খাস জমি মেঘনা নদীর ভাঙনে বিলুপ্ত হয়। যারা ওই জমি চাষ করতো এবং প্রকৃত ভূমিহীনদের জন্য প্রায় ৪০ হাজার একর খাস জমি বন্দোবস্ত দেয় সরকার।
সমাবেশে বক্তারা জানায়, বন্দোবস্ত জমি পাওয়ার পরেও বনবিভাগের বাধার কারণে তা চাষ করতে পারছে না তারা। তারা যেন ওই জমি চাষাবাদ করতে পারে সে ব্যাপারে কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেছেন।
হাতিয়া ভূমিহীন কৃষক সমিতির সভাপতি মো. মাইন উদ্দিন লেলিনের সভাপতিত্বে কৃষক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট কেফায়েত উল্যাহ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, পৌর মেয়র কে এম ওবায়েদ উল্যাহ বিপ্লব প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়