কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

ত্রিরতœ ছাড়াই পিএসজির সহজ জয়

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ২:২০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কুপ দে ফ্রান্স নামক ফরাসি কাপের খেলা দিয়ে ফেরা হয়নি বিশ্বজয়ী মেসির। কার্ডের কারণে বছরের প্রথম ম্যাচে নিষেধাজ্ঞায় পড়েন ব্রাজিলের পোস্টারবয় নেইমার জুনিয়র। সঙ্গে ছুটি কাটাচ্ছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেও। তিন তারকা ছাড়াই গতকাল শাতোরুর বিপক্ষে রাউন্ড অব ৩২-এ ওঠার লড়াইয়ে মাঠে নেমেছিল ক্রিস্তফ গালতিয়েরের শিষ্যরা। শেষ দিকের গোলে ৩-১ গোলে জয়ী হয় ফরাসি ক্লাব পিএসজি।
বিশ্বকাপের পর দীর্ঘ ছুটি কাটানোর পর মেসি ক্লাবে ফিরলেও খেলার মাঠে নামার মতো ফিট না তিনি। গালতিয়ের তাকে তাই ফিট হওয়ার জন্য আরো সময় দিয়েছেন। নেইমারও সম্পূর্ণ ফিট হয়ে মাঠে নামবেন এটাই চান পিএসজি কোচ। তাই তাকেও গতকাল মাঠে নামাননি কোচ। দলটির তারকাদের অনুপস্থিতিতে শাতোরুর মাঠে তারুণ্যনির্ভর দল খেলানোর সিদ্ধান্ত নিয়েছিলেন আগেই। ফরাসি ফুটবলের তৃতীয় স্তরে খেলা দল শাতোরুর অবস্থান ১৪তম। এমন দলের সঙ্গে তিনি তরুণদের সুযোগ দিয়ে পরখ করে নেয়ার পরিকল্পনাই রেখেছিলেন। এমন পরিকল্পনায় তিনি তিনজন টিনএজারকে মাঠে নামার সুযোগ দেন। তারা হলেন ১৬ বছর বয়সি ওয়ারেন জাইর-এমিরি, ১৭ বছর বয়সি এল চাদেইলে বিতশিয়াবু ও ১৮ বছর বয়সি ইসমাইল ঘারবি। তিনি আশা করেছিলেন হেসেখেলেই তার দল জয় নিশ্চিত করতে পারবে। জয়ের মুখ দেখতে ম্যাচের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে তা ছিল তার আশাতীত।
ম্যাচটি শুরু হওয়ার মাত্র ১৩ মিনিটেই উগো একিতিকের পা থেকে গোল আসলে এগিয়ে যায় পিএসজি। শাতোরুও ম্যাচের ৩৭ মিনিটে গোল হজম করায় মেসির-নেইমারের ক্লাবকে। ডিফেন্ডারদের মধ্য থেকে শট নেন শাতোরুর ফরোয়ার্ড নাতানায়েল এনতোলা। মাঝ বরাবর নেয়া এ শট ধরার মতো জায়গায় দাঁড়ানো পিএসজি গোলরক্ষকের পক্ষে সম্ভবও ছিল গোল আটকে দেয়ার। কিন্তু সামনে থাকা বিতশিয়াইবুর পায়ে লেগে দিক পাল্টে বল লক্ষ্যভেদ করে। প্রথমার্ধের শেষে দুই দল ১-১ গোলে সমতায় থেকে যায়।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে একের পর এক আক্রমণে যায় পিএসজি। তারপরও গোলের দেখা পাচ্ছিল না এ দল। এই রাউন্ডে অতিরিক্ত সময়ের খেলা না থাকায় শাতোরুর লক্ষ্য ছিল সমতা ধরে রেখে ম্যাচ টাইব্রেকার পর্যন্ত নিয়ে যাওয়া।
অবশেষে ৭৮তম মিনিটে পিএসজির স্বস্তির গোলটি আসে। একিতিকের হেড আটকে দিয়েছিলেন শাতোরু গোলরক্ষক পল দেলেক্রস। তবে বল হাতে রাখতে পারেননি তিনি। সামনে থাকা কার্লোস সোলের কাছ এরপর পিএসজির দ্বিতীয় গোলটি আসে। পরে যোগ করা সময়ে স্প্যানিশ ডিফেন্ডার হুয়ান রার্নাটের পা থেকে পিএসজি তৃতীয় গোলের দেখা পায়।
মেসি নেইমারকে ছাড়া বছরের প্রথম ম্যাচটিতেই হারের তিক্ত স্বাদ নিতে হয়েছিল ফরাসি ক্লাবটিকে। ফরাসি লিগ ওয়ানে দ্বিতীয় স্থানে থাকা লেন্সের কাছে ৩-১ গোলে হেরেছিল পিএসজি। মৌসুমে সেটিই ছিল তাদের প্রথম হার। ওই ম্যাচে খেলেছিলেন কিলিয়ান এমবাপ্পেও। কিন্তু পরাজয় এড়াতে পারেননি তারা।
ক্লাবে ফিরে শরীর আর মনকে স্থির করার জন্য নেমেছিলেন হালকা অনুশীলনে। এটি শেষ করে নামবেন পরিপূর্ণ অনুশীলনে। তবে কোচের সঙ্গে আলোচনা করে ঠিক করে রেখেছেন কবে থেকে মাঠে নমবেন। তিনি গণমাধ্যমকে বলেছিলেন, ‘আমি এখন নিজেকে শারীরিকভাবে প্রস্তুত করছি। সেই অনুশীলনটা ভালোই হচ্ছে। ছন্দ ফিরে পেয়ে ম্যাচ খেলার অবস্থায় নিজেকে নিয়ে যেতে চাচ্ছি।’
মেসিকে আরো বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন গালতিয়ের। লিগ ওয়ানে ১১ ডিসেম্বর অঁজির বিপক্ষে তাদের পরের ম্যাচে মেসি খেলবেন বলে আশাবাদী তিনি। শাতোহুর বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তিনি গণমাধ্যমকে জানান, ‘আগামীকাল সে খেলবে না। তার সঙ্গে আলোচনা করার পর, আমরা চাই সে (অঁজির বিপক্ষে) পরবর্তী ম্যাচের জন্য প্রস্তুত থাকুক।’
পিএসজি জিতলেও গতকাল রাতে ফ্রেঞ্চ কাপে অঘটনের শিকার হয়েছে মঁপেলিয়ে। দ্বিতীয় স্তরের দল পাউয়ের কাছে ঘরের মাঠে ২-১ ব্যবধানে হেরে যায় তারা। টাইব্রেকারে স্ত্রাসবুর্গকে হারায় অঁজা।
অন্যদিকে এফএ কাপের ম্যাচে গত পরশু সম্ভাব্য প্রায় সেরা একাদশই নামায় ম্যানচেস্টার ইউনাইটেড কোচ এরিক টেন হাগ। এর কারণে ফলও পেয়েছেন তিনি। এভারটনের বিপক্ষে মাঠে নেমে তৃতীয় রাউন্ডের এ ম্যাচটি ৩-১ গোলে জিতেছে এরিক টেনের শিষ্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়