কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

ডেপুটি গভর্নর : দেশের মূল চালিকা শক্তি কৃষি খাত

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম. কে. রানা, বরিশাল থেকে : বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ.কে.এম সাজেদুর রহমান খান বলেছেন, বাংলাদেশের মূল চালিকা শক্তি হলো কৃষি খাত। সারা বিশ্বে অর্থনৈতিক মন্দার সময়ে বাংলাদেশের কৃষকরা খাদ্য নিরাপত্তা নিশ্চিতসহ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কৃতজ্ঞচিত্তে তাদের এই অবদান স্বীকার করছি।
গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ ব্যাংক বরিশালের সভাকক্ষে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। এ সময় বরিশাল অঞ্চলের বাণিজ্যিক ব্যাংকগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ডেপুটি গভর্নর বলেন, দেশের সংকটময় মুহূর্র্তে বাংলাদেশ ব্যাংকের সমন্বয়ে কৃষির সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রণোদনা কর্মসূচি প্রণয়ন করেছে বর্তমান সরকার।
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, আমদানি বিকল্প খাদ্যশস্য উৎপাদন, ঘরে ফেরা কর্মসূচি, বাংলাদেশ ব্যাংক কৃষি ডেভেলপমেন্ট কমন ফান্ডসহ বিভিন্ন প্রণোদনা কর্মসূচি বাস্তবায়ন করে দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি কৃষকদের সামাজিক উন্নয়নের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, কৃষকের দোরগোড়ায় যাতে সহজে এবং স্বল্প সুদে কৃষি ঋণ পৌঁছে দেয়া যায়, সেজন্য যথাযথ ভূমিকা পালন করার জন্য উপস্থিত ব্যাংকারদের প্রতি আহ্বান জানাচ্ছি। যথাযথভাবে উদ্যোক্তা যাচাই করে ঋণ বিতরণ ও খেলাপি ঋণ হ্রাস করার জন্য আপনারা পদক্ষেপ গ্রহণ করবেন।
বাংলাদেশ ব্যাংক বরিশালের নির্বাহী পরিচালক স্বপন কুমার দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বরিশাল অঞ্চলের বিভিন্ন ব্যাংকের বিভাগীয় প্রধান, আঞ্চলিক প্রধান ও শাখা ব্যবস্থাপকরা, বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের পরিচালক মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ ব্যাংক বরিশালের পরিচালকরা, বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় ও বরিশালের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়