কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

ছুটির দিনেও ক্রেতা কম : বাণিজ্যমেলায় শীতের প্রভাব

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগের দিন শুক্রবার শীত উপেক্ষা করে জন¯্রােত দেখা দিলেও গতকাল শনিবার শীতের প্রভাব পড়েছে আন্তর্জাতিক বাণিজ্যমেলার বেচাকেনায়। সরকারি ছুটির দিনেও মেলায় কমেছে ক্রেতা ও দর্শনার্থী। ব্যবসায়ীরা বলছেন, মেলা শুরুর পর প্রথম ছুটির দিন শুক্রবার ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা বেড়েছিল। তবে তীব্র শীত পড়ায় আজকের (শনিবার) চিত্র ব্যতিক্রম। সরকারি ছুটির দিন হলেও আগের দিনের তুলনায় ক্রেতা অনেক কম। যারা এসেছেন তাদের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য ও ক্রোকারিজ পণ্যের স্টলে ক্রেতা বেশি। কেউ আবার ভিড় করছেন গরম কাপড়ের দোকানে। মেলায় কেউ এসেছেন বন্ধুদের নিয়ে। কেউবা এসেছেন পরিবার-পরিজন নিয়ে। মেলাপ্রাঙ্গণ ঘুরে তারা ছবি তুলে সময় কাটাচ্ছেন বেশি। অনেকেই পছন্দের পণ্য খুঁজছেন এবং কেনাকাটা করছেন।
ক্রেতা-দর্শনার্থীর চাপ কম থাকায় মেলায় আগতরা নির্বিঘেœ কুড়িল বিশ্বরোড থেকে মেলাপ্রাঙ্গণে আসতে পারছেন। সেখান থেকে একের পর এক চলছে বিআরটিসির ডাবল ডেকার বাস। ৩০০ ফিট রাস্তায় শনিবার দুপুরে কোথাও কোনো যানজট ছিল না। ওয়াটার পিউরিফায়ার টরেভিনোর সেলস পারসন জেনি করিম জানান, ছুটির দিন হওয়ায় গতকাল (শুক্রবার) দর্শনার্থী কিছুটা বেশি ছিল। যদিও বেচাকেনা এখনো কম। আমরা জাপানি প্রযুক্তিতে এক সেকেন্ডে পানি বিশুদ্ধ করছি। শুক্রবার ক্রেতাদের বেশ ভালো সাড়া পেয়েছি, তবে আজ (শনিবার) ক্রেতা নেই বললেই চলে।
মেলায় ক্রেতাদের আকর্ষণের শীর্ষে দেখা গেছে আরএফএল গ্রুপের পণ্য। দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপটির প্যাভিলিয়নে প্লাস্টিক পণ্য, ফার্নিচার ও সাইকেলসহ কয়েক হাজার পণ্যের সমাহার রয়েছে। আরএফএলের প্যাভিলিয়িনে অংশ নিয়েছে প্রতিষ্ঠাটির বিভিন্ন প্লাস্টিক ব্র্যান্ড, ফার্নিচার ব্র্যান্ড রিগ্যাল, সাইকেল ব্র্যান্ড দুরন্ত, লাইফস্টাইল ব্র্যান্ড ওয়াকার। প্লাস্টিকের বাটি, মগ, জগ, চেয়ার, টেবিল, র‌্যাক, টুল, ওয়ারড্রব ১০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দেয়া হচ্ছে বলে জানিয়েছেন আরএফএলের প্যাভিলিয়ন ইনচার্জ আজিজুল ইসলাম। তিনি বলেন, কিছু পণ্য হোম ডেলিভারি দেয়া হচ্ছে। এ প্যাভিলিয়নে আরএফএলের সব ব্র্যান্ড আছে।
দুরন্ত সাইকেলের বিক্রয় প্রতিনিধি শাফায়ুল করিম বলেন, আমরা মেলায় ১০ থেকে ২৩ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিচ্ছি। আমাদের এখানে সাড়ে পাঁচ হাজার টাকা থেকে শুরু করে ২৫ হাজার টাকার সাইকেল আছে। তবে ছোটদের সাইকেল ক্রেতাদের আকৃষ্ট করছে বেশি। এদিকে খাট, ডাইনিং, টেবিল, সোফাসহ ঘর সাজানোর সব পণ্যে ১০-১৫ শতাংশ মূল্যছাড় দিচ্ছে রিগ্যাল ফার্নিচার। রিগ্যাল ফার্নিচারের ম্যানেজার আলীউল ইসলাম বলেন, আমরা স্বল্পমূল্যে ক্রেতাদের ভালো পণ্য দিচ্ছি, পণ্য কেনার পর দ্রুতই ক্রেতাদের বাসায় পাঠানোর ব্যবস্থা করেছি। ওয়াকারের ফেয়ার ইনচার্জ পংকজ বলেন, জুতা ক্রেতারা একটু দেখেশুনে কিনেন।
রাজধানীর বসুন্ধরা থেকে মেলায় আসা আসমা করিম নামে এক দর্শনার্থী বলেন, মেলায় অন্যান্য জিনিস ভালো লাগলেও প্লাস্টিকের তৈরি বিভিন্ন ধরনের পণ্য বেশি ভালো লাগছে। আরএফএলের পণ্য দামে কম মানে ভালো, এজন্য প্রতিবারই আরএফএলের প্যাভিলিয়ন থেকে পণ্য কিনে থাকি।
প্লাস্টিক পণ্যের পাশাপাশি বরই, তেঁতুল, রসুন, আম থেকে শুরু করে খেজুর, কাঁচামরিচ, আলু বোখারাসহ বিভিন্ন পদের আচার নিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় পসরা সাজিয়েছে কাশ্মীরি আচারসহ বেশ কয়েকটি স্টল। স্টলগুলোতে ভিন্ন ভিন্ন স্বাদের এসব আচার কিনতে সব বয়সি ক্রেতারা ভিড়ছেন। প্রতি কেজি আচার বিক্রি হচ্ছে ৪০০-৮০০ টাকায়। এছাড়া ক্রেতাদের চাহিদা অনুযায়ী অল্প পরিমাণে দেয়া যাচ্ছে আচার। আচারভেদে প্রতি ১০০ গ্রাম কিনতে ক্রেতার খরচ পড়বে ৪০ থেকে ১০০ টাকা পর্যন্ত।

ক্রেতারা দেখে বাছাই করে সংগ্রহ করতে পারবেন আচার। স্টলে বসে খাওয়ার পাশাপাশি নিতে পারবেন পার্সেলও। এছাড়া অনলাইনেও করা যাবে অর্ডার।
কাশ্মীরি আচারের বিক্রয় প্রতিনিধি পাইলট শাহ বলেন, আমরা ১৮ পদের আচার বিক্রি করছি। আমের কাশ্মীরি, খেজুর-তেঁতুল মিক্সড ও আলু বোখারাসহ পাঁচ পদের আচারের চাহিদা বেশি। আমের কাশ্মীরি ও আলু বোখারার আচার ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। জলপাই টক আচার, মিক্সড আচার, আমড়া মোরব্বা, চালতা মোরব্বা ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। তিনি বলেন, সব পদের আচার ধুলোবালি থেকে নিরাপদে রাখতে কাঁচের র‌্যাকে ঢেকে রাখা হয়েছে। সায়মা নামে এক ক্রেতা বলেন, আচার অনেক ভালো। পরিচ্ছন্ন ও সুস্বাদু। তবে দামটা একটু বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়