৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

ঢাকা লিট ফেস্টে ‘চাপের মুখে সাংবাদিকতা’ সেশনে শ্যামল দত্ত : চ্যালেঞ্জের নানা চেহারার সামনে সাংবাদিকতা

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হাড়কাঁপানো শীতেও অন্যরকম উষ্ণতা ছড়িয়েছে রাজধানীর বাংলা একাডেমিতে আয়োজিত লিট ফেস্ট প্রাঙ্গণে। ঘন কুয়াশা ভেদ করে বেশ সকালেই শুরু উৎসবের দ্বিতীয় দিন। গতকাল শুক্রবার সরদার আফসার উদ্দিনের সুফি সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় উৎসবের দ্বিতীয় আয়োজন।
এরপর উদ্ভাবনী আলাপে মগ্ন হন বিজ্ঞানী সেঁজুতি সাহা ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একই সঙ্গে তিনটি সেশনের মধ্যে ‘আগামীর আখ্যান’ নিয়ে আলাপে অংশ নেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম ও ঔপন্যাসিক ইমদাদুল হক মিলন।
বেলা ১১টায় শুরু হয় দেশবরেণ্য সাংবাদিকদের নিয়ে ‘চাপের মুখে সাংবাদিকতা’ সেশন। জ্যেষ্ঠ সাংবাদিক তানিম কবিরের সঞ্চালনায় এতে অংশ নেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, প্রতিদিনের বাংলাদেশের সম্পাদক মুস্তাফিজ শফি, বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল ও জ্যেষ্ঠ সাংবাদিক মহসীন হাবিব।
‘চাপের মুখে সাংবাদিকতা’ সেশনে সাংবাদিক ব্যক্তিত্ব শ্যামল দত্ত বলেন, নতুন একটি বিষয় মিডিয়া লিটারেসি। পত্রিকা বা টিভিতে প্রকাশিত সংবাদ কোনটি পাঠক বিশ্বাসযোগ্য বলে ধরে নেবে, সেই জায়গায় কিন্তু আমাদের ঘাটতি রয়ে গেছে। সেটিও একটি চাপ।
ডিজিটাল সিকিউরিটি আইন নিয়ে তিনি বলেন, এই আইন নিয়ে আমরা প্রতিবাদ করেছি। প্রেস ক্লাব, সম্পাদক পরিষদ বা অন্য কোনো সংগঠন বড় কথা নয়। কে কী রোল প্লে করল সেটাই বড় কথা।
সাংবাদিকতার চ্যালেঞ্জ প্রসঙ্গে শ্যামল দত্ত বলেন, চ্যালেঞ্জের নানা রকম চেহারা আমাদের সামনে বিদ্যমান। বিপ্লব এসেছে বিশ্বজুড়ে, সেটা হচ্ছে মোবাইল টেকনোলজি। চাপ বহুজাতিক কোম্পানি থেকেও আছে। আমাদের অনেক ধরনের প্রত্যাশা আছে। সেটা হচ্ছে মুক্তিযুদ্ধের চেতনা, এই জায়গায় আমাদের ফিরতে হবে। এই চেতনায় ফিরলেই আমরা জবাবদিহিতা নিশ্চিত করতে পারব।
মুস্তাফিজ শফি বলেন, রাজনৈতিক-সামাজিক, আইনি বা অর্থনৈতিক ইস্যুতে সাংবাদিকতা যখনই চাপে পড়েছে তখনই বিকশিত হয়েছে। সাংবাদিকতা হলো নেশা, এ নেশা ছাড়া তো সাংবাদিকতা হয় না।
তিনি আরো বলেন, দৃশ্যমান শক্তিকে মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছি, মামলা হোক, জেলে যেতে রাজি আছি। তবে অদৃশ্য শক্তির কারণে সাংবাদিকদের জীবন হুমকির মুখে। সে জায়গা থেকে মুক্তিযুদ্ধের চেতনায় সমাজকে সহনশীল করতে হবে। সমাজে সাংস্কৃতিক জাগরণ দরকার।
গত ৫ জানুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে দেশি-বিদেশি কবি, সাহিত্যিক, চিন্তাবিদ, লেখকদের মিলনমেলা ঢাকা লিট ফেস্ট-২০২৩ শুরু হয়েছে।
চার দিনব্যাপী ঢাকা লিট ফেস্টের দশম আয়োজন চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। উৎসবে ১৭৫টির বেশি সেশনে অংশ নিচ্ছেন পাঁচটি মহাদেশের পাঁচশরও বেশি বক্তা, শিল্পী ও চিন্তাবিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়