সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

করাচিতে চোখ রাঙাচ্ছে নিউজিল্যান্ড

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করাচিতে নিউজিল্যান্ড ও পাকিস্তানের প্রথম টেস্ট উভয় দলের ব্যাটিং দৃঢ়তায় ড্র হলেও দ্বিতীয় টেস্টে জয়ের সম্ভাবনা দেখছে কিউইরা। শেষ দিনে কিউইদের দরকার ৮ উইকেট আর পাকিস্তানের প্রয়োজন ৩১৯ রান। প্রথম ইনিংসে কিউইদের করা ৪৪৯ রানের জবাবে পাকিস্তান করে ৪০৮ রান। এরপর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট হারিয়ে ২২৭ রানেই ইনিংস ঘোষণা করে টিম সাউদির দল। পাকিস্তান চতুর্থ দিন শেষ করে ২ উইকেট হারিয়ে কোনো রান না তুলেই।
কিউইরা ইনিংস ঘোষণা করলে পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩১৯ রানের। এর আগে তৃতীয় দিনের শেষে প্রথম ইনিংসে ৯ উইকেটের বিনিময়ে ৪০৭ রান তুলেছিল পাকিস্তান। চতুর্থ দিনের শুরুতেই মাত্র ১ রান যোগ করে অলআউট হয় তারা। ৪০৮ রানে। সউদ শাকিলের অপরাজিত ১২৫ রানের সুবাদে ৪০৮ রান তুলেই থেমে যায় বাবর আজম বাহিনী। ৪১ রানে এগিয়ে থাকে কিউইরা। ইশ সোধি ও আজাজ প্যাটেল ৩টি করে উইকেট নেন। প্রথম ইনিংসের ৪১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ওপেনার ডেভন কনওয়ে ০ রানে সাজঘরে ফিরলেও আরেক ওপেনরার টম লাথাম করেন ৬২ রান। এরপর কেন উইলিয়ামসন ৪১, টম ব্লান্ডেল ৭৪, হেনরি নিকোলস ৫ ও ডেভন কনওয়ে শূন্য রানে আউট হন। মাইকেল ব্রেসওয়েল ৭৪ ও ডারিল মিচেল ৬ রানের সুবাদে চতুর্থ দিন শেষের আগেই ২৭৭ রানে ৫ উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করে অধিনায়ক টিম সাউদি। পাকিস্তানের হয়ে ১টি করে উইকেট নেন নাসিম শাহ, মীর হামজা, আবরার আহমেদ, হাসান আলি ও আগা সালমন।
৩১৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে পাকিস্তান। প্রথম ওভারের দ্বিতীয় বলেই সাউদির বলে বোল্ড হন ওপেনার আব্দুল্লাহ শফিক। এরপর ওয়ান ডাউনে নামা হামজা আউট হন ইশ সোধির বলে। ফলে ২.৫ ওভারে কোনো রান সংগ্রহ না করেই দিন শেষ করে পাকিস্তান। ওপেনার ইমাম অপরাজিত আছেন ০ রানে। প্রথম টেস্টের শেষ দিনে এক ঘণ্টার খেলা বাকি থাকতে ব্যাট ছেড়ে দিয়েছিল পাকিস্তান। তবে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে নিউজিল্যান্ড যে পরিস্থিতিতে ব্যাট ছেড়ে দেয় তাদে পাকিস্তানের জয়ের সম্ভাবনা ছিল। তবে দুই উইকেট হারিয়ে চাপে পাকিস্তান। আজ পঞ্চম ও শেষ দিনে তাদের করতে হবে ৯৩ ওভারে ৩১৯ রান। আর নিউজিল্যান্ডের দরকার ৮ উইকেট।
এর আগে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ব্যাটিং দাপট দেখিয়ে ৬ উইকেটে ৩০৯ নিয়ে দিন শেষ করা কিউইরা দ্বিতীয় দিনে ৪৪৯ রানের বড় সংগ্রহ করে। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন শেষে পাকিস্তান সংগ্রহ করে ৩ উইকেটে ১৫৪ রান তুলে। এরপর তৃতীয় দিনে পাকিস্তান ৪০৭ রানে ৯ উইকেট হারিয়ে দিন শেষ করে। প্রথম দিনে উইকেটরক্ষক ব্লান্ডেলের অপরাজিত ৬২ বলে ৩০ এবং ইশ সোধির ২৯ বলে ১১ রান নিয়ে অপরাজিত থেকে দিন শেষ করে।
দ্বিতীয় দিন শেষে ৩ উইকেট হারিয়ে ১৫৪ রান সংগ্রহ করে পাকিস্তান। ওপেনার ইমাম অপরাজিত থাকেন ৭৪ রান নিয়ে। তার সঙ্গে অপরাজিত ছিলেন সৌদ ১৩ রান নিয়ে। তৃতীয় দিনে শাকিলের সেঞ্চুরিতে ৪০০ এর গণ্ডি পেরয়।
পাকিস্তান-নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ ড্র হয়। করাচি টেস্টে শেষ দিন পাকিস্তান ১৫ ওভারে ১৩৮ রান করার লক্ষ্য ছুড়ে দিয়েছিল নিউজিল্যান্ডকে। শেষ দিনে ২ উইকেটে ৭৭ রান নিয়ে শেষ দিন শুরু করা পাকিস্তানই শুরুতে চাপে ছিল একটু। নোমান আলী ও অধিনায়ক বাবর আজম ফিরে যান ১০০ রানের মধ্যেই। পাকিস্তান অবশ্য এরপর ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয় সরফরাজ আহমেদের প্রতি-আক্রমণে, সঙ্গে ছিলেন ইমাম-উল-হক। দুজনের জুটি অবিচ্ছিন্ন থেকেই যায় মধ্যাহ্ন বিরতিতে। লক্ষ্য পেয়ে ৭.৩ ওভারেই ১ উইকেট হারিয়ে ৬১ রান তুলে ফেলে টিম সাউদির দল। তবে দুই আম্পায়ার আগে ভাগেই খেলার শেষ ঘোষণা করায় ড্র হয় পাকিস্তান ও নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়