উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

ফরচুন বরিশালকে নিয়ে আশাবাদী মিরাজ

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর নবম আসর শুরু হতে আর মাত্র দুই দিন বাকি। আগামী ৬ জানুয়ারি মাঠে গড়াবে এই আসর। টুর্নামেন্টকে সামনে রেখে গতকাল মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করে ফরচুন বরিশাল। শুরুর দিনে দলটির হয়ে মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজরা অনুশীলন করলেও অনুপস্থিত ছিলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। দল চ্যাম্পিয়ন হবে এই ব্যপারে আশাবাদী মিরাজ।
অনুশীলন শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে অলরাউন্ডার মিরাজ বলেন, ‘আলহামদুলিল্লাহ অবশ্যই আমাদের দলটা ভালো হয়েছে। সাকিব ভাই আছে শেষ বছরেও খেলেছিল, রিয়াদ ভাই আছে, আমি আছি। এবাদত আছে, খালেদ আছে অলমোস্ট জাতীয় দলের অনেক খেলোয়াড় আছে। অবশ্যই আশা রাখছি আমরা চ্যাম্পিয়ন হবো। কারণ আমি বিপিএলে ছয়বার খেলব এবার দিয়ে। দুইবার ফাইনাল খেলেছি, চ্যাম্পিয়ন হতে পারেনি। চ্যাম্পিয়নের স্বাদ নিতে পারিনি। কিন্তু এবার ইনশাআল্লাহ চ্যাম্পিয়ন হব।’
২০২২ সালে দুর্দান্ত একটি বছর কাটিয়েছেন মিরাজ। ব্যাটে বলে ছিলেন অনন্য। ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ভারতকে ওয়ানডে সিরিজ হারায় মিরাজ। এছাড়া টেস্টে বল হাতেও ছিলেন অসাধারণ। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে হারলেও তিনি একাই ৫ উইকেট নিয়ে ভীতি ছড়িয়েছিলেন ভারতীয় ব্যাটারদের মাঝে। জাতীয় দলের হয়ে অনেক সময় ওপেনিং করেছেন এই অলরাউন্ডার। এববার বিপিএলেও তাকে ওপেনার হিসেবে দেখা যেতে পারে বলে কিছুদিন আগে এক অনুষ্ঠানে জানিয়েছেন ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। সবাই অনুশীলন করলেও প্রথম দিন বিশ্রামে ছিলেন সাকিব। টুর্নামেন্টের প্রথম ম্যাচে আগামী ৭ জানুয়ারি সিলেট স্টাইকার্সের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হকে সাকিবদের বিপিএল যাত্রা। ম্যাচের আগেই ৫ কিংবা ৬ তারিখের মধ্যেই দলের সঙ্গে যোগ দেবেন তিনি। অপরদিকে বরিশাল দলের হয়ে খেলতে দ্রুতই ঢাকায় পা রাখবেন রাহকিম কর্নওয়াল, করিম জানাত, ইব্রাহিম জাদরানরা।
দলের হয়ে ওপেনিং করার ব্যাপারে মিরাজ বলেন, ‘ব্যাটিং পজিশন অবশ্যই টিম ম্যানেজমেন্ট এটা ডিসিশান নিবে। এখনো তো অনেক বাকি আছে। টিম ম্যানেজমেন্টের ফাইনাল একটা ডিসিশান আসবে কোন জায়গায় ব্যাটিং করব। কিন্তু আমি মনে করি যে দলে পজিশন অনুযায়ী আমাকে যেখানে খেলাক না কেন আমি সেখানেই ব্যাট করতে প্রস্তুত। দেখি শেষ পর্যন্ত কি দাঁড়ায়।’ সাকিব না থাকলেও বল হাতে ঘাম ঝরিছেয়েন পেসার এবাদত হোসেন, খালেদ আহমেদ, কামরুল ইসলাম রাব্বিরা। মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে সোমবার অনুশীলন করেছে কুমিল্লা দল। এখন পর্যন্ত বিদেশি কোনো ক্রিকেটার দলটিতে যোগ দেয়নি। জানা গেছে, বুধবার যোগ দেবেন কয়েকজন বিদেশি ক্রিকেটার। এর আগে দলীয় অনুশীলন শেষে আজ গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন মোসাদ্দেক। জানিয়েছেন, এবারের বিপিএলে ব্যাটিংয়ের সঙ্গে বোলিংয়ের দায়িত্বও সামলাবেন তিনি।
বিপিএলের এবারের আসরে স্থানীয় খেলোয়াড়দের বেশি সুযোগ দিতে এবার বিদেশি খেলোয়াড়ের কোটায় পরিবর্তন এনেছে বিসিবি। একাদশে সর্বনি¤œ দুজন আর সর্বোচ্চ চারজন বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে দলগুলো। বিপিএল ইতিহাসে এটিই প্রথম। গতবারও একাদশে তিনজন বিদেশি খেলোয়াড় খেলানোর নিয়ম ছিল। এছাড়া এবারো গত আসরের মতো প্রথম রাউন্ডে থাকছে না ‘ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)’। শুধুমাত্র এলিমিনেট ও ফাইনালেই থাকবে পূর্ণাঙ্গ ডিআরএস। তার আগে রাউন্ড রবিন ভিত্তিক প্রতিটি ম্যাচেই ব্যবহার করা হবে আল্টারনেটিভ ডিআরএস। গত আসরেও সেটা ব্যবহার করা হয়েছিল। তবে এই আল্টারনেটিভ ডিআরএস খুব একটা কার্যকরী প্রভাব ফেলতে পারেনি ম্যাচে। যার ফলে, আম্পায়ার ভুল সিদ্ধান্তের কারণে অনেক ম্যাচেরই পরিস্থিতি বদলে যায়। ডিআরএস না থাকায় চিন্তিত নন মিরাজ। তিনি বলেন, ‘দিনশেষে তো আমাদের মাঠে খেলতে হবে। এটা আমাদের চিন্তা না, আমার এটা নিয়ে চিন্তা করতে পারব না। আমাদের এটা নিয়ে চিন্তা করারও সময় নেই। আমরা চিন্তা করব কিভাবে পারফর্ম করতে পারি, কিভাবে ভালো খেলতে পারি। ম্যানেজমেন্ট যারা আছে তাদের এটা সিদ্ধান্ত। এটা হলে তো সবার জন্য সুবিধা হয়। খেলোয়াড়ের জন্য সুবিধা হয়। যারা ব্যবস্থা করছে তাদেরই সিদ্ধান্ত। হয়তো কোনো সমস্যা নেই, হয়তো কোনো সমস্যার কারণে আনতে পারছে না, এটা তাদের ব্যাপার। আমি মনে করি, যে সমস্যাগুলো আছে সেগুলো সমাধান করে নিয়েও আসতে পারে। বিপিএলে গত আসরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলেছেন মিরাজ। দলটির অধিনায়কও ছিলেন তিনি।
কিন্তু অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ায় টুর্নামেন্টের মাঝপথেই দল ছাড়তে চেয়েছিলেন এই অলরাউন্ডার। এবার অবশ্য ফরচুন বরিশাল দলে টেনেছে তাকে। সাকিব, মাহমুদউল্লাহ রিয়াদদের সতীর্থ হয়ে প্রথমবারের মতো পেতে চান চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়