উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

দিনাজপুরে উৎসবের বই চুরি, শিক্ষক গ্রেপ্তার

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : দিনাজপুরের খানসামা উপজেলার একটি বিদ্যালয়ে উৎসবে বিতরণের জন্য সংরক্ষিত নতুন বই চুরির ঘটনায় এক শিক্ষককে অভিযোগের ভিত্তিতে পুলিশ গ্রেপ্তার করেছে।
খানসামা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মঞ্জুরুল হক গতকাল সোমবার বিকাল ৪টায় মোবাইল ফোনে এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, দীর্ঘদিন ধরে খানসামা উপজেলার কুমড়িয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটি নিয়ে দুপক্ষের মধ্যে দ্ব›দ্ব চলে আসেছ। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ নিয়ে ওই বিদ্যালয়ের শিক্ষক মন্টু আলী ও মোকছেদ আলীর মধ্যে কয়েক দফায় বাগবিতণ্ডা ও সংঘর্ষ হয়েছে। ম্যানেজিং কমিটির বৈধতা ও প্রধান শিক্ষকের পদ নিয়ে হাইকোর্ট ও সহকারী জজকোর্টে বর্তমানে মামলা বিচারাধীন রয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে ওই বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক জানান, নতুন বছরের শুরুতে উৎসবের মাধ্যমে বিতরণের জন্য উপজেলা শিক্ষা অফিস থেকে পাঠানো নতুন বই স্কুলের অফিসে একটি কক্ষে সংরক্ষিত ছিল। সেই বই উপজেলা শিক্ষা অফিস ও স্কুল ম্যানেজিং কমিটির সদস্যদের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য প্রস্তুতি নেয়া হয়েছিল।
গত ১৬ সেপ্টেম্বর দিনাজপুর শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত এডহক কমিটির রেজুলেশনে দায়িত্ব পাওয়া ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে মোকছেদ আলীকে দায়িত্ব দেয়া হয়। কিন্তু গত ২০২০ সালের ১ নভেম্বর থেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালনকারী মন্টু আলী নিজেকে বৈধ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দাবি করে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন। অবৈধভাবে অফিসের তালা ভাঙা, বই চুরি ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে সরকারি কাজে বাধা প্রদানের অভিযোগে মন্টু আলীকে আসামি করে গত রবিবার খানসামা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন মোকছেদ আলী। সেই অভিযোগে মন্টু আলীকে গতকাল সোমবার সকালে পুলিশ গ্রেপ্তার করে।
ওই বিদ্যালয়ের শিক্ষক মোকসেদ আলী বলেন, বৈধভাবে আমি এখন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। মন্টু আলী তালা ভেঙে বই চুরি

করেছে। তাই নতুন বছরে সরকারিভাবে শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য সংরক্ষিত বই তালা ভেঙে চুরি ও শিক্ষা কর্মকর্তাকে সরকারি কাজে বাধা প্রদান করায় থানায় এই মামলা দায়ের করা হয়।
খানসামা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক বলেন, ওই প্রতিষ্ঠানের বৈধ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হলেন মোকছেদ আলী। তিনি ছাড়া যদি অন্য কেউ অফিস কক্ষের তালা ভেঙে বই নিয়ে যায় সেটি আইন বহির্ভূত কাজ। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে খানসামা থানার অফিসার ওসি চিত্তরঞ্জন রায় বলেন, লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলা রুজু করা হয়েছে। সে মোতাবেক আসামি মন্টু আলীকে গ্রেপ্তার করে সোমবার দুপুরে দিনাজপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেট আদালতে পাঠানো হয়েছে। বিচারক তাকে সোমবার বিকালে জেল হাজতে পাঠিয়ে দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়