উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

এগিয়ে চলছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কাজ : রাউজানে আশায় বুক বাঁধছে বেকার যুবকরা

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম. রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : বৈজ্ঞানিক ও কৃৎকৌশলগত নিত্যনতুন আবিষ্কার এবং সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক অগ্রগতির প্রেক্ষাপটে কর্মসংস্থানের ধারণা ক্রমেই পাল্টে যাচ্ছে। উন্মোচিত হচ্ছে নিত্যনতুন কারিগরি শিক্ষার নতুন দিগন্ত। এখন এমন সব কর্মদিগন্ত উন্মোচিত হচ্ছে যার সঙ্গে বিশেষায়িত শিক্ষার যুগ হয়ে পড়েছে অপরিহার্য। ফলে সাধারণ শিক্ষার চেয়ে কর্মমুখীশিক্ষা ক্রমেই গুরুত্ব পাচ্ছে। পাশাপাশি কর্মমুখী শিক্ষার্থীর কর্মদক্ষতা সৃষ্টি করে এবং তাকে সৃজনশীল উৎপাদনমুখী কাজ করতে সাহায্য করে। তাহলে এই মহৎ প্রয়াস জাতীয় জীবনে ইতিবাচক সুফল বয়ে আনতে সফল হবে। এই চিন্তাচেতনার আলোকে চট্টগ্রামের রাউজানে দ্রতগতিতে এগিয়ে চলেছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণকাজ। এই প্রকল্পকে ঘিরে আশায় বুক বাঁধছে বেকার যুবকরা। সূত্র জানায়, রাউজানে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণে দীর্ঘদিন ধরে স্বপ্ন দেখে আসছিলেন রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী। দীর্ঘ প্রচেষ্টার পর গত ২০১৭ সালের ১০ অক্টোবর দেড় একর জায়গায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন করেছেন সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী।
চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কের কুণ্ডেশ্বরী এলাকার চিকদাইর ইউনিয়নের বড়পোলের পাশে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে টেকনিক্যাল ট্রেনিং সেন্টার-টিটিসি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি গড়ে উঠছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ৩০ কোটি টাকা ব্যয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে একাডেমিক ভবন, ডরমিটরি ভবন, অধ্যক্ষ ও সহকারী অধ্যক্ষের কোয়ার্টার, সাব-স্টেশন, পাম্পহাউস, গ্যারেজ ও সাইকেল শেড, আন্ডারগ্রাউন্ড, অ্যাপ্রোচ রোড, বাউন্ডারি ওয়াল, গার্ড শেড, সুইমিংপুল, ফায়ার স্টেশন, সোলার সিস্টেমসহ বিভিন্ন কাঠামো গড়ে তোলার কাজ প্রায় শেষ হয়েছে। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন উপজেলায় মোট ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে উঠছে। এরই অংশ হিসেবে রাউজানেও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণকাজ এগিয়ে চলছে। এটির নির্মাণকাজ সম্পন্ন হলে এই উপজেলার বেকার যুব সমাজ উপকৃত হবে।
জানা গেছে, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটিতে টাইলস ফিক্সিং, রড বাইন্ডিং, শাটারিং, পাইপ ফিল্টারিং, ওয়েল্ডিং ও ফেব্রিকেশন, অটো মেকানিকস, প্যাটার্ন মেকিং, হাউস কিপিং, ইন্ডাস্ট্রিয়াল কারপেন্ট্রি, মিড লেভেল গার্মেন্ট সুপারভাইজিং, সুইং মেশিন অপারেটিং, ইলেকট্রিক্যাল মেশিন মেইনটেন্যান্স, রেফ্রিজারেশন ও এয়ারকন্ডিশনিং, সুইং মেশিনারি মেইনটেইন্যান্স, ইকুইপমেন্ট অপারেটিং, মেকানিকসসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়