রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

রোনালদোর গন্তব্য আল-নাসেরের পরিচিতি

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সৌদি আরবের ক্লাব আল-নাসেরের সঙ্গে তিন বছরের চুক্তি সই করেন পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ারো রোনালদো। এরপর থেকেই এই ক্লাব নিয়ে আলোচনার কমতি নেই। জেনে নেয়া যাক রোনালদোর নতুন গন্তব্য আল-নাসের সম্পর্কে।
আল-নাসেরের সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি সই করেছেন রোনালদো। মরুর দেশের ক্লাবটিতে বছরে ২০০ মিলিয়ন ইউরো পাচ্ছেন ৩৭ বছর বয়সি এ তারকা। বাংলাদেশি মুদ্রায় যা ২২১৩ কোটি টাকার সমান। মরুর বুকে থাকার জন্য পাচ্ছেন আলাদা বিলাসবহুল বাড়ি। এছাড়াও পর্তুগিজ তারকাকে পেতে আরও কিছু সুবিধা দেওয়ার প্রস্তাব করেছিল সৌদির ক্লাব। এশিয়ার ফুটবলে আল-নাসের অনেকটাই পরিচিত। তবে রোনালদো যোগ দেয়ার আগে বিশ্ব ফুটবলে অনেকেই চিনতেন না এই ক্লাবকে। রোনালদো যোগ দেয়ার পরেই সামাজিক মাধ্যমে ক্লাবের পেইজগুলোয় অনুসারী লাখ লাখ বেড়ে চলেছে চোখের পলকে।
রাজধানী রিয়াদভিত্তিক সৌদি আরবের ক্লাব আল-নাসের প্রতিষ্ঠিত হয় ১৯৫৫ সালে। তারা খেলে সৌদি পেশাদার লিগ (এসএফএল) এ। এই প্রতিযোগিতার অন্য নাম আবদুল লতিফ জামিল লিগ বা দাউরি জামিল। আব্দুর রহমান বিন সৌদ বিন আবদুল আজিজ বর্তমানে ক্লাবটির সভাপতি। তিনি ৩৯ বছরেরও বেশি সময় ধরে ক্লাবটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সৌদি লিগের দ্বিতীয় সফলতম দল এটি। ৯ বার তারা জিতেছে লিগ শিরোপা। বর্তমানে ক্লাবটির ম্যানেজারের দায়িত্বে আছেন সাবেক ফরাসি ফুটবলার রুডি গার্সিয়া। এর আগে লিল, এএস রোমা, অলিম্পিক মার্শেই, অলিম্পিক লিঁওর কোচ হিসেবে কাজ করেছেন ৫৮ বছর বয়সী ফরাসি এই কোচ। মাঠের সতীর্থ হিসেবে রোনালদোর সঙ্গে থাকছেন কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনা, ক্যামেরুনের ভিনসেন্ট আবুবকর, দুই ব্রাজিলিয়ান লুইস গুস্তাভো ও তালিসকা। এছাড়া কাতার বিশ্বকাপে সৌদি আরব স্কোয়াডের ৬ ফুটবলারও আছেন আল-নাসের।
তারা সৌদি আরবের নক আউট টুর্নামেন্ট ‘দা কিং’স কাপ’ জিতেছে ৬ বার। আল নাসেরে খেলা মাজেদ আব্দুল্লাহ সৌদি লিগের সর্বোচ্চ গোলদাতা। তিনি মাত্র ১৯৪ ম্যাচেই গোল করেছেন ১৮৯টি। সৌদি প্রফেশনাল লিগের পাশাপাশি কিংস কাপ, ক্রাউন প্রিন্স কাপ, ফেডারেশন কাপ এবং সৌদি সুপার কাপেও খেলে আল-নাসের। এ ছাড়া আঞ্চলিক পর্যায়ে জিসিসি চ্যাম্পিয়নস লিগ এবং মহাদেশীয় পর্যায়ে এশিয়ান কাপ উইনার্স কাপ ও এশিয়ান সুপার কাপে শিরোপা জয়ের অভিজ্ঞতাও আছে ক্লাবটির। এশিয়ার শীর্ষ ক্লাব টুর্নামেন্ট এএফসি চ্যাম্পিয়ন্স লিগে কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি আল-নাসের। ১৯৯৫ সালে রানার্সআপ হওয়াই তাদের সেরা সাফল্য।
সৌদি পেশাদার লিগে ক্লাবগুলি সর্বোচ্চ ৮ জন বিদেশি নিবন্ধন করাতে পারে এবং এক ম্যাচের স্কোয়াডে রাখতে পারে সর্বোচ্চ ৭ জন।
চলতি মৌসুমে পয়েন্ট তালিকার দুইয়ে আছে আল-নাসের। তারা শেষ করেছে ১০ রাউন্ড। শীর্ষে থাকা আল শাহাবের চেয়ে দুই পয়েন্ট পেছনে তারা। আল-নাসরের হোম ভেন্যু কিং সউদ ইউনিভার্সিটি স্টেডিয়াম। ২৫ হাজার ধারণক্ষমতার মাঠটি চালু হয় ২০১৫ সালে। গত বছর আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার স্মরণে এই মাঠে বার্সেলোনা ও বোকা জুনিয়র্স একটি প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়।
টানা ২০ বছর ইউরোপের ক্লাব ফুটবল মাতিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো এশিয়ার ক্লাব আল-নাসেরে যোগ দেয়ার পর অনেকেরই আগ্রহ বাড়ে এই ক্লাব সম্পর্কে জানার। রোনালদো ক্লাব ক্যারিয়ারে ইংল্যান্ড, স্পেন ও ইতালিতে খেলেছেন এর আগে। এই ক্লাবে যোগ দেয়ার পর তিনি বলেন, মধ্যপ্রাচ্যের দেশটিতে নিজের দুই দশকের অভিজ্ঞতা ভাগাভাগি করতে চান তিনি। স্থানীয় গণমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, খেলোয়াড়ি ক্যারিয়ার শেষে সৌদি ফুটবলের দূত হিসেবেও কাজ করবেন রোনালদো। এছাড়া সৌদি আরবে বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে দেশটিকে সহযোগিতা করবেন এই তারকা।
সৌদির ক্লাবে যোগ দিয়ে এখন ৩৭ বছর বয়সেও বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার রোনালদো। বছরের হিসাব মাসে নিয়ে এলে দেখা যায়, প্রতি মাসে রোনালদো পাবেন প্রায় ১৮৪.৫ কোটি টাকা। অর্থাৎ সৌদিতে প্রতিদিনে রোনালদোর উপার্জন গিয়ে দাঁড়াচ্ছে ৬ কোটিতে। এত টাকা খরচে রোনালদোকে ভিড়িয়েও উচ্ছ¡সিত ক্লাব কর্তৃপক্ষ। শনিবার সেই বহিঃপ্রকাশ দেখা যায় তাদের টুইটার পোস্টে। টুইটে লেখা হয়, নতুন ইতিহাস তৈরি হতে চলেছে। স্বাগত ক্রিশ্চিয়ানো রোনালদো। এর ফলে আমাদের ক্লাব আরো নতুন কিছু করার জন্য উদ্বুদ্ধ হবে। আমাদের আগামী প্রজন্মের ছেলেমেয়েরা নিজেকে সেরা করে তুলতে অনুপ্রাণিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়