রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

বেনজেমার জোড়া গোলে জিতল রিয়াল

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ বিরতির পর গতকাল স্প্যানিশ লা লিগায় প্রথম মাঠে নেমেছিল রিয়াল মাদ্রিদ। বিশ্বকাপের এক ম্যাচে ফ্রান্সের হয়ে মাঠে নামতে না নামতে করিম বেনজেমার জোড়া গোলে রিয়াল ভায়োদোলিদকে ২-০ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে লেস্টার সিটিকে ২-১ গোলে হারিয়েছে লিভারপুল।
এদিন ফুটবলের রাজা পেলের মৃত্যুতে শোক প্রকাশ করে খেলা শুরু হয় রিয়াল ভায়োদোলিদের মাঠ হোসে জোরিল্লো স্টেডিয়ামে। মাঠে এক মিনিট নীরবতা পালন করেন রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ও ভায়োদোলিদের মালিক ব্রাজিল কিংবদন্তি রোনালদোসহ সব খেলোয়াড়রা। জয় নিয়ে বিশ্বকাপ বিরতিতে গিয়েছিল রিয়াল আবার বিশ্বকাপ বিরতির পর জয় দিয়েই আসর শুরু করলো বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচের শুরু থেকে আক্রমণ করে খেললেও প্রথমার্ধে কোন গোলের দেখা পায়নি রিয়াল। তবে ম্যাচের দ্বিতীয়ার্ধের শেষ দিকে বেনজেমার জোড়া গোলে জয় পায় কার্লো আনচেলত্তির শিষ্যরা।
গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যাওয়ার পরেও বিরতি থেকে ফিরেও গোলের দেখা পাচ্ছিল না কোন দলই। তবে ম্যাচের ৮৩ মিনিটে প্রথম গোলের দেখা পায় রিয়াল মাদ্রিদ। ভায়োদোলিদের সেন্টারব্যাক জাভি সানচেজ নিজেদের বক্সে হ্যান্ডবল করায় পেনাল্টি পায় রিয়াল। ম্যাচের ৭৯ মিনিটে কর্নার পায় রিয়াল। হেড করতে গিয়ে বল হাতে লাগান সানচেজ। ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি দেন রেফারি। তবে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানান ভায়োদোলিদ ফরোয়ার্ড সের্হিও লিওন। পরিণামে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। স্পটকিক থেকে ঠাণ্ডা মাথায় গোল করেন বেনজেমা। এরপর দ্বিতীয় গোল করতে বেনজেমা সময় নেন মাত্র ৬ মিনিট। ম্যাচের ৮৯ মিনিটে এদুয়ার্দো কামাভিঙ্গার বাড়ানো বল সহজে নিয়ন্ত্রণ নিয়ে লক্ষ্যভেদ করেন এই ফরাসি ফরোয়ার্ড। এরপর আর কোন দল গোল করতে না পাররে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বেনজেমা-রদ্রিগোরা।
চোটের কারণে ফ্রান্সের হয়ে বিশ্বকাপে খেলতে পারেননি বেনজেমা। চোট থেকে সেরে ওঠায় ফাইনালে তার খেলার সম্ভাবনা দেখেছিলেন অনেকেই। কিন্তু সেই সুযোগও পাননি। পরে জাতীয় দল থেকেই অবসর ঘোষণা করেন তিনি। এই জয়ে ১৫ ম্যাচে ৩৮ পয়েন্ট কার্লো আনচেলত্তির দলের। ম্যাচ শেষে রিয়াল গোলকিপার কোর্তোয়া বলেন, ‘ম্যাচটা করিম জিতিয়েছে। আমরা গোল হজম করিনি, সেটাও একটা ভালো দিক। তবে আমরা দুই গোলকিপারও ভালো খেলেছি।’ তাদের পরবর্তী ম্যাচ ৪ জানুয়ারি।
অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে কোন গোল না করে প্রতিপক্ষের দুটি আত্মঘাতী গোলে ২-১ গোলে জয় পেয়েছে লিভারপুল। ম্যাচের শুরু থেকে লেস্টার সিটির বিপক্ষে আক্রমণ করে খেললেও কোন গোল করতে পারেননি সালাহ-নুনেজরা। লেস্টার সিটির ডিফেন্ডার ভাউট ফাস দুইবার নিজেদের জালেই বল জড়ান। অ্যানফিল্ডে শুরুতে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত লেস্টার সিটি হেরে যায় নিজেদের ভুলেই। আসরে বাজে শুরুর পর ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে এই নিয়ে টানা চার ম্যাচ জিতল লিভারপুল।
এই ম্যাচেও বৃহস্পতিবার না ফেরার দেশে পাড়ি জমানো কিংবদন্তি পেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরু হয় মাঠের লড়াই। ম্যাচ শুরুর চতুর্থ মিনিটেই দারুণ নৈপুণ্যে লেস্টারকে এগিয়ে নেন কির্নান ডিউজবুরি হল। মাঝ মাঠে সতীর্থের পাস ধরে ডিফেন্ডারদের পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে পোস্টঘেঁষে বল জালে পাঠান ইংলিশ মিডফিল্ডার। শুরুর ধাক্কা সামলে গোলের জন্য মরিয়া হয়ে আক্রমণ করতে থাকে লিভারপুল। ম্যাচের ২৭ মিনিটে মোহাম্মদ সালাহ গোল করলেও অফসাইডের ফাঁদে পড়ে তা বাতিল হয়। তবে এরপর আক্রমণের গতি আরো বাড়িয়ে দেয় অল রেডরা। তারা প্রথম গোলের দেখা পায় ম্যাচের ৩৭ মিনিটে। ডান দিক থেকে ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডের কোনাকুনি শট ঠেকাতে পা বাড়ান ডিফেন্ডার ফায়েস। কিন্তু বল তার পায়ের উপরিভাগে লেগে গোলরক্ষকের ওপর দিয়ে দূরের পোস্ট দিয়ে জালে জড়ায়। ১-১ গোলে সমতায় ফেরে ক্লপের শিষ্যরা। এরপর আরো একটি আত্মঘাতী গোল হজম করে লেস্টার।
এবারো ভুল করেন ফায়েস। প্রথমার্ধের অতিরিক্ত মিনিটে (৪৫+১) নুনেজের চিপ শট আগুয়ান গোলরক্ষককে ফাঁকি দিয়ে বাধা পায় পোস্টে। কিন্তু ছুটে গিয়ে বল ক্লিয়ার করতে গিয়ে জালে ঠেলে দেন তিনি। ফলে ২-১ গোলে এগিয়ে যায় লিভারপুল। দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিটে ভালো দুটি সুযোগ পায় লিভারপুল। জর্ডান হেন্ডারসনের শট পোস্টঘেঁষে বেরিয়ে যাওয়ার পর সালাহর শটও হয় লক্ষ্যভ্রষ্ট। ৬৫তম মিনিটে নুনেজও উড়িয়ে মেরে ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করেন। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে আর কোন দল গোল করতে না পারলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ক্লপের শিষ্যরা। ১৬ ম্যাচে আট জয় ও চার ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে লিভারপুল। তাদের চেয়ে ১ পয়েন্ট বেশি নিয়ে পাঁচে এক ম্যাচ কম খেলা ম্যানচেস্টার ইউনাইটেডের। ১৫ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়