রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

বর্ষসেরার তালিকা প্রকাশ করল আইসিসি

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পারফরম্যান্সের বিচারে তিন ফরম্যাটে প্রতি বছর বর্ষসেরা ক্রিকেটার বাছাই করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এজন্য সংস্থাটি ইতোমধ্যেই বাছাই প্রক্রিয়া শুরু করে দিয়েছে। বর্ষসেরা পুরুষ টেস্ট ক্রিকেটার, পুরুষ ওয়ানডে ক্রিকেটারের পাশাপাশি বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় স্যার গারফিল্ড সোবার্স ট্রফি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস, পাকিস্তান অধিনায়ক বাবর আজম, জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা ও নিউজিল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক টিম সাউদি।
এছাড়া বর্ষসেরা নারী ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশিত হয়েছে। যেখানে আছেন অস্ট্রেলিয়ার বেথ মুনি, ইংল্যান্ডের ন্যাট সিভার, ভারতের স্মৃতি মান্ধানা ও নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কার। ২০১৯ সালের মতো এই বছরটাও স্বপ্নের মতো কাটিয়েছেন বেন স্টোকস। ২০১৯ সালে ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়ে প্রথমবারের মতো আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন তিনি। এবারো ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে ব্যাটে বলে দারুণ ভূমিকা রাখেন এই অলরাউন্ডার। ফলে এই অলরাউন্ডারের সামনে এখন ইতিহাস গড়ার হাতছানি। দুইবার করে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন রিকি পন্টিং, মিচেল জনসন ও বিরাট কোহলি। এবার তার সামনেও এই কৃতিত্ব অর্জনের সুযোগ রয়েছে। এ বছর ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানো স্টোকসের জন্যও বছরটি স্মরণীয় ছিল। টেস্ট অধিনায়কত্ব পাওয়ার পর এ সংস্করণের ক্রিকেটের ধারা বদলে দেয়ার মিশনে নেমেছেন এই ক্রিকেটার। তার অধীনে অনুষ্ঠিত ১০টি টেস্ট ম্যাচের ৯টিতেই জিতেছে ইংল্যান্ড। সীমিত ওভারের ক্রিকেটে তার পারফরম্যান্স সেভাবে উল্লেখযোগ্য নয়। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তার ৫২ রানের অপরাজিত ইনিংস দলকে দ্বিতীয় শিরোপা জেতাতে সহায়তা করেছে। টেস্ট ম্যাচগুলোতে ব্যাট হাতে ৮৭০ রানের সঙ্গে ২৬টি উইকেটও নিয়েছেন। তিন সংস্করণ মিলিয়ে ২৮ ম্যাচ খেলে স্টোকসের সংগ্রহ ১ হাজার ৬৬ রান, বল হাতে নিয়েছেন ৩৩ উইকেট।

অপরদিকে তিন সংস্করণে বাবর খেলেছেন ৪৪ ম্যাচ এবং রান করেছেন ২৫৯৮। এ বছরে একমাত্র ক্রিকেটার হিসেবে সব সংস্করণ মিলিয়ে পাকিস্তান অধিনায়ক রান করেছেন ২ হাজারের ওপরে। ৫৪.১২ গড়ে ব্যাটিং করে তার দখলে আটটি সেঞ্চুরির সঙ্গে আছে ১৭টি ফিফটি। করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪২৫ বলে ১৯৬ রানের ইনিংসে দলকে দারুণ এক ড্র করতেও সহায়তা করেছিলেন। ২০০৯ সালের পর প্রথমবারের মতো তার নেতৃত্বে এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলেছে পাকিস্তান।
আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের নতুন উত্থানের অন্যতম নায়ক সিকান্দার রাজা। বছরজুড়ে তিন সংস্করণে আলো ছড়িয়ে নিজেকে তুলে নিয়েছেন সেরাদের তালিকায়। তিন সংস্করণে ৩৯ ম্যাচ খেলে ১৩৮০ রান করেছেন এ অলরাউন্ডার। রান তাড়ায় বাংলাদেশের বিপক্ষে দুটি সেঞ্চুরিতে দলকে জয় এনে দেন। আরেকটি ইনিংসে ভারতকে কাঁপুনি ধরিয়ে দিয়েছিলেন। এ বছর টি-টোয়েন্টিতে তার ব্যাটিং স্ট্রাইক রেট ১৫০ এর ওপরে। পাশাপাশি বোলিংয়ে ওভারপ্রতি খরচ করেছেন মাত্র ৬.১৩ রান করে।
বছরের শেষ দিকে এসে টেস্ট অধিনায়কত্ব আসে সাউদির হাতে। এর আগে বোলিংয়ে দারুণ সময় কাটিয়েছেন তিনি। মনোনয়ন পাওয়ার সময় পর্যন্ত ম্যাচ খেলেছেন ৩১টি, উইকেট নিয়েছেন ৬৫টি। এ বছর টেস্টে কোনো সিরিজ না জিতলেও ৮ ম্যাচে ২৮ উইকেট নিয়েছেন এ পেসার। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে সেমিফাইনালে তুলতেও ভূমিকা ছিল সাউদির।
বর্ষসেরা ক্রিকেটারের পাশাপাশি বর্ষসেরা পুরুষ ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকাতেও আছেন বাবর ও রাজা। সঙ্গে আছেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা ও ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান শাই হোপ। আগেই প্রকাশিত পুরুষদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের তালিকাতেও আছেন রাজা।
অপরদিকে বর্ষসেরা নারী ক্রিকেটারের তালিকায় থাকা নারী ওয়ানডে বিশ্বকাপে দলকে ফাইনালে তোলা সিভার এ বছর সব সংস্করণ মিলিয়ে রান করেছেন ১৩৪৬, পাশাপাশি উইকেট নিয়েছেন ২২টি। মান্ধানা ৩৮ ম্যাচে করেছেন ১২৯০ রান, কার ১০০৩ রানের পাশাপাশি নিয়েছেন ৩০ উইকেট, বছরে ৯১৫ রান করেছেন মুনি। আগামী জানুয়ারির শেষের দিকে বিজয়ীদের নাম প্রকাশ করবে আইসিসি। এজন্য বর্ষসেরার নাম জানতে সমর্থকদের আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়