ঢাবিতে পর্দা নামল নন-ফিকশন বইমেলার

আগের সংবাদ

কালো মানিকের জন্য শোকার্ত বিশ্ব

পরের সংবাদ

এমবাপ্পের শেষ মুহূর্তের গোলে জিতল পিএসজি

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের বিরতি শেষে গতকাল লিগ ওয়ানের ম্যাচে মাঠে নেমেছিল বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ম্যাচে এমবাপ্পে-নেইমার ফিরলেও ছিলেন না বিশ্বকাপজয়ী তারকা লিওনেল মেসি। তবে এমবাপ্পের শেষ মুহূর্তের গোলে স্ট্রাসবুর্গকে ২-১ গোলে হারিয়েছে পিএসজি। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে লিডসকে ৩-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি।
লিগ ওয়ানের ম্যাচে গতকাল রাতে স্ট্রাসবুর্গের মুখোমুখি হয় বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচের শুরু থেকে আক্রমণ করে খেললেও পাল্টা আক্রমণে জবাব দেয় স্ট্রাসবুর্গ। লিগ তালিকায় ১৯ নম্বরে থাকা স্ট্রাসবুর্গের বিপক্ষে কষ্টার্জিত জয় পায় তারা। জয় মোটেই সহজে আসেনি। প্রথমার্ধের শুরুতেই ম্যাচের ১৪ মিনিটে নেইমারের ফ্রি কিক থেকে ডি বক্সের মধ্যে লাফিয়ে উঠে হেড নিয়ে গোল করে পিএসজিকে এগিয়ে দেন মার্কুইনহোস। বিরতির আগ পর্যন্ত গোলের চেষ্টা করেও গোল করতে পারেনি নেইমার-এমবাপ্পেরা। ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় পিএসজি। তবে বিরতি থেকে ফিরে সমতায় ফেরে স্ট্রাসবুর্গ। ম্যাচের ৫১ মিনিটে মার্কুইনহোসের গায়ে লেগে বল জালে জড়ালে আত্মঘাতী গোলে সমতা ফেরে তারা। এরপর পিএসজির জয়ের জন্য অপেক্ষা করতে হয় ম্যাচের অতিরিক্ত সময় পর্যন্ত। তবে ম্যাচের ৬১ মিনিটের মাথায় বিপক্ষের আদ্রিয়েন টমাসনের মুখে আঘাত করে প্রথম হলুদ কার্ড দেখেন নেইমার। এর এক মিনিট পরেই বক্সের মধ্যে ডাইভ মেরে পেনাল্টি আদায়ের চেষ্টা করতে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন এই ব্রাজিলিয়ান। দুই হলুদ কার্ড দেখায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। পিএসজিতে যোগ দেয়ার পর এই নিয়ে পাঁচবার লাল কার্ড দেখলেন তিনি। গত চার বছরে এত বেশি লাল কার্ড আর কেউ দেখেননি। কিন্তু নির্ধারিত সময়ের অতিরিক্ত মিনিটে কিলিয়ান এমবাপ্পে পেনাল্টি থেকে গোল করে দলের ২-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন। পেনাল্টি থেকে এমবাপ্পে গোল না করলে ড্র করতে হত পিএসজিকে। ৯৩ মিনিটের মাথায় বিপক্ষের বেলেগার্দে বল ক্লিয়ার করতে পারেননি। সেই বল যায় এমবাপ্পের কাছে। তওব ডিবক্সে তাকে ফাউল করা হয়। সেই বল থেকে মার্কুইনোস গোল করলেও রেফারি পেনাল্টির নির্দেশ দেন। বিশ্বকাপ ফাইনালের মতোই এমবাপে মাথা ঠাণ্ডা রেখে বল জালে জড়ান। গোলকিপার ঠিক দিকে ঝাঁপালেও বলের গতিতে পরাস্ত হন। বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করেছিলেন তিনি। ক্লাবের হয়ে ফিরেও সেই ছন্দ বজায় রাখলেন কিলিয়ান এমবাপ্পে। এই জয়ে ১৬ ম্যাচ থেকে ৪৪ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আরো মজবুত করল রেড এন্ড ব্লæজরা। দ্বিতীয় স্থানে থাকা লেন্সের সংগ্রহ ১৫ ম্যাচ থেকে ৩৬ পয়েন্ট।
অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে গতকাল ম্যানচেস্টার সিটি মুখোমুখি হয়েছিল লিডস ইউনাইটেডের। সেই ম্যাচে ৩-১ গোলের সহজ জয় পেয়েছে সিটিজেনরা। বিশ্বকাপের লম্বা বিরতির পর খেলতে নেমেই জোড়া গোলের দেখা পেয়েছেন আর্লিং হলান্ড। অন্য গোলটি করেন রদ্রি। ম্যাচ শুরুর ৩৭ সেকেন্ডের মাথায় গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন হলান্ড। তার শট গোলরক্ষক এগিয়ে এসে কোনোমতে ঠেকিয়ে দিলেও বল লক্ষ্যেই ছিল, তবে গতি কমে যাওয়ায় ক্লিয়ার করতে পারে লিডস। তবে তারা গোলের দেখা পায় ম্যাচে ১৪ মিনিটে। গোল করে দলকে এগিয়ে দেন রদ্রি। ৪৫ মিনিটে কেভিন ডি ব্রুইনের আরেকটি দারুণ পাস পেনাল্টি স্পটের কাছে ফাঁকা পেয়ে অবিশ্বাস্যভাবে উড়িয়ে মারেন জ্যাক গ্রিলিশ। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পেপ গর্দিওয়ার শিষ্যরা।
বিরতি থেকে ফিরে আক্রমণের গতি বাড়িয়ে দেয় হলান্ড-ডি ব্রইনারা। দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে প্রতিপক্ষের ভুলের সুযোগে ব্যবধান দ্বিগুণ করে সিটি। মাঝমাঠে ডানদিকের সতীর্থের উদ্দেশ্যে দুর্বল পাস বাড়ান লিডস ডিফেন্ডার লিয়াম কুপার। চোখের পলকে ছুটে এসে বল ধরে ছুট দেন গ্রিলিশ। পাশে এগিয়ে ছিলেন হলান্ড। ডি-বক্সের মুখে সতীর্থের পাস পেয়ে সহজে প্লেসিং শটে বল জালে পাঠান নরওয়ের ফরোয়ার্ড। তৃতীয় গোলের জন্য অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাদের। ম্যাচের ৬৪ মিনিটে বক্সে গ্রিলিশের সঙ্গে ওয়ান-টু খেলে ডান পায়ের শটে নিজের দ্বিতীয় গোলটি করেন হলান্ড। সিটির জার্সিতে অভিষেক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২০ ম্যাচে হলান্ডের গোল হলো ২৬টি। ম্যাচের হিসেবে প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে কম সময়ে ২০ গোলের কীর্তি গড়লেন হলান্ড। বিশাল ব্যবধানে পেছনে ফেলেছেন আগের রেকর্ডধারী কেভিন ফিলিপসকে; ২১ ম্যাচে ২০ গোল করেছিলেন সাবেক এই ইংলিশ স্ট্রাইকার। এই জয়ে ১৫ ম্যাচে ১১ জয় ২ ড্র এবং ২ হারে ৩৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ২ এ অবস্থান তাদের। সমান ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়