ক্রোয়াট দাপটে ‘হেক্সা’র স্বপ্নভঙ্গ : টাইব্রেকারে ৪-২ গোলে ব্রাজিলকে বিদায় করে সেমিতে ক্রোয়েশিয়া

আগের সংবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : জলবায়ু অভিযোজনে আমাদের প্রয়োজন ২৩০ বিলিয়ন ডলার

পরের সংবাদ

সিরিজসেরা মিরাজ

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারতের বিপক্ষে সিরিজে নিজেকে উজাড় করে দিয়েছেন বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ। দলের বিপদের সময় ব্যাট হাতে খেলেছেন ম্যাচজয়ী সব ইনিংস। আবার বল হাতেও প্রয়োজনের সময় এনে দিয়েছেন উইকেট। তার অবিশ্বাস্য পারফরম্যান্সে সাত বছর পর ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে গতকাল ২২৭ রানে হারলেও ঢাকায় টানা দুই জয়ে সিরিজ আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ।
ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সিরিজসেরার পুরস্কার জিতেছেন মেহেদী হাসান মিরাজ। তিন ওয়ানডেতে ১৪১ রান ও চার উইকেট নিয়ে সিরিজসেরার পুরস্কার জেতেন এই অলরাউন্ডার। ম্যাচ শেষে মিরাজ বলেন, ‘এই প্রথম আমি ওয়ানডে ক্রিকেটে ম্যান অফ দ্য সিরিজ পুরস্কার পাচ্ছি। তাও আবার ভারতকে হারিয়ে। আমাদের সামনে বিশ্বকাপ আছে। আমি আশা করি আমরা আরো ভালো করতে পারব। আমাদের অনেক কিছু আছে। সিনিয়ররা আমাদের সাথে কথা বলে। আমি শুধু ইতিবাচক চিন্তা করি।’
এ ম্যাচে টাইগার বোলারদের গুঁড়িয়ে ইশান কিষানের ডাবল সেঞ্চুরি ও বিরাট কোহলি সেঞ্চুরির দেখা পান। সিরিজের প্রথম দুই ম্যাচে ইশান কিষান ছিলেন দর্শক। শেষ ম্যাচে সুযোগ পেয়ে বাংলাদেশের বোলার-ফিল্ডারদের তিনি বানিয়ে রাখেন দর্শক। ভারতের এই তরুণ ব্যাটসম্যানের ব্যাট থেকে বল ছুটতে থাকল মাঠের নানা প্রান্তে, উড়তে থাকল নানা সীমানায়। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের ২২ গজে ব্যাটিং তাণ্ডবে ডাবল সেঞ্চুরি উপহার দিয়ে তিনি ঝড় তোলেন রেকর্ড বইয়েও। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ১৩১ বলে ২১০ রানের ইনিংস উপহার দেন কিষান। ওয়ানডেতে মাত্র নবমবার ব্যাট করতে নামা ব্যাটসম্যান প্রথম সেঞ্চুরিতে পৌঁছান ৮৫ বলে। এরপর যেন অপ্রতিরোধ্য হয়ে ওঠেন। বাংলাদেশের বোলিং আক্রমণ গুঁড়িয়ে পরের একশ করেন তিনি ৪১ বলেই।
ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ডাবল সেঞ্চুরি হয়েছে মোট ৯টি। তাদের মধ্যে দ্রুততম ইশান কিষান। ১২৬ বল খেলে দুইশ ছুঁয়ে তিনি অনেকটা ব্যবধানে পেছনে ফেলেন ক্রিস গেইলকে। ২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে গেইল ডাবল সেঞ্চুরি করেন ১৩৮ বলে। ক্যারিয়ারের মাত্র নবম ওয়ানডে ইনিংসেই ডাবল সেঞ্চুরির স্বাদ পেয়ে গেলেন কিষান। এত কম ইনিংসে এই উচ্চতা ছুঁতে পারেননি আর কেউ। আগের রেকর্ডটি ছিল ফখর জামানের। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে যখন ২১০ রানের ইনিংসটি খেললেন পাকিস্তানি ওপেনার, সেটি ছিল তার ১৭তম ইনিংস। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দেড়শ রানের ইনিংসও ছিল না আর কারো। আগের সর্বোচ্চ ছিল বাংলাদেশের লিটন দাসের ১৩৬, গত ফেব্রুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে। বিদেশি ব্যাটসম্যানদের মধ্যে এই মাঠে সর্বোচ্চ ছিল ২০১৮ সালে জিম্বাবুয়ের শন উইলিয়ামসের অপরাজিত ১২৯।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়