ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

রংপুর সিটি নির্বাচন : প্রতীক পেয়েই প্রচারণা শুরু প্রার্থীদের ইশতেহার ঘোষণা আ.লীগ-জাপার

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হাসান গোর্কি, রংপুর থেকে : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়রসহ কাউন্সিলর পদে প্রতিদ্ব›িদ্বতাকারী ২৫৫ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন। প্রতীক পেয়েই জাতীয় পার্টি ও আওয়ামী লীগসহ বিভিন্ন দলের মেয়র প্রার্থীরা তাদের নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। প্রচারণায় নেমেছেন কাউন্সিলর প্রার্থীরাও। এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া ও জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।
গতকাল শুক্রবার সকালে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন। মেয়র পদে ৯ জন, ১১ সংরক্ষিত আসনে কাউন্সিলর পদে ৬৭ জন, ৩৩ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৭৯ জনসহ মোট ২৫৫ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়। প্রতীক পাওয়ার পরপরই প্রার্থীরা তাদের নির্বাচনী প্রচারণা শুরু করেন। পাবলিক লাইব্রেরি মাঠ থেকেই প্রার্থীরা মোটর সাইকেল-গাড়ির শোভাযাত্রাসহ প্রচারণা চালিয়ে নিজ নিজ এলাকায় চলে যান। ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগ পর্যন্ত চলবে এ প্রচারণা।
নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এডভোকেট

হোসনে আরা লুৎফা ডালিয়া (নৌকা), জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল (হাত পাখা), জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (ইনু) প্রার্থী শফিয়ার রহমান (মশাল), খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু (দেয়াল ঘড়ি), জাকের পার্টির খোরশেদ আলম (গোলাপ ফুল), বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান (ডাব), স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি (হরিণ) ও মেট্রোপলিটন কোতোয়ালি থানা আওয়ামী লীগের বহিষ্কৃত সহসভাপতি ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলনকে (হাতি) প্রতীক বরাদ্দ দেয়া হয়।
প্রতীক বরাদ্দের সময় প্রার্থীদের আচরণবিধি মেনে প্রচারণা চালাতে অনুরোধ জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন। তিনি বলেন, আমরা চাই অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে। এজন্য প্রার্থী ও ভোটারসহ সবার সহযোগিতা চাই। নির্বাচনের প্রচারণায় যেন বিধি লঙ্ঘনের অভিযোগ না ওঠে, সে ব্যাপারে প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের সজাগ থাকতে হবে। আচরণবিধি ভেঙে প্রচার চালালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করে দেন তিনি।
এবার তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ ডিসেম্বর ২২৯টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন।
আওয়ামী লীগ প্রার্থীর ২৯ দফা নির্বাচনী ইশতেহার
রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া নগরীতে মাস্টার প্ল্যান করে পরিকল্পিত উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, বেকারত্ব দূরীকরণ, যানজট সমস্যা নিরসন, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাসহ নানা পরিকল্পনার কথা জানিয়ে তার ২৯ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। গতকাল শুক্রবার দুপুরে নগরীর বেতপট্টি রংপুর মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এই ইশতেহার ঘোষণা করেন তিনি।
ইশতেহারে মেয়র প্রার্থী ডালিয়া বলেন, শ্যামাসুন্দরী খালের দুই পাশে মাটি ভরাট করে উঁচু করা হয়েছে। সেগুলোকে ওয়ানওয়ে সড়ক তৈরি করে রিকশা-অটো রিকশা চলাচলের ব্যবস্থা করা হবে। স্থানীয় সরকারের আওতায় যে স্কুল-কলেজগুলো আছে তা উন্নয়নের চেষ্টা করব, নারীদের কাজের যে সুযোগ আছে সেগুলো আরো বাড়ানোর চেষ্টা করব। তরুণ-তরুণী যারা বেকার রয়েছে তাদের বেকারত্ব ঘোচাতে কাজ করব। তিনি আরো বলেন, আমি মেয়র নির্বাচিত হলে রংপুর সিটি করপোরেশনে ৬টি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করব। রসিকের যেসব কমিউনিটি ক্লিনিক রয়েছে সেগুলোতে অ্যাম্বুলেন্স নিয়ে আসার চেষ্টা করব। নারীদের জন্য কুটির শিল্প বেশি করে করার চেষ্টা করব। তিনি আরো বলেন, আমরা সবাই মিলে মুক্তিযুদ্ধের চেতনার শক্তির সরকারকে আগামী ২৭ ডিসেম্বর নৌকা মার্কায় ভোট দিয়ে বিজয়ী করব। আমি বিশ্বাস করি, রংপুরের মানুষ আর ভুল করবে না, প্রধানমন্ত্রীর হাতকে আরো শক্তিশালী করবে।
এ সময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি সফিয়ার রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, সহসভাপতি আবুল কাশেম, দিলশাদ ইসলাম মুকুল, যুগ্ম সাধারণ সম্পাদক নওশাদ রশিদ, মহানগর যুবলীগের সভাপতি সিরাজুম মনির বাশার, সাধারণ সম্পাদক মুরাদ হোসেন, মহানগর মহিলা লীগের সাধারণ সম্পাদক ইশমত আরা বর্ণাসহ অন্য নেতারা।
এরআগে আওয়ামী লীগ মেয়র প্রার্থী হোসনে আরা ডালিয়া নৌকা প্রতীক পেয়ে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে নগরীর ডিসির মোড়ে বঙ্গবন্ধু ম্যুরালে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।
জাপা প্রার্থীর ২৮ দফা নির্বাচনী ইশতেহার
রংপুর নগরীর বুক চিড়ে বয়ে যাওয়া শ্যামাসুন্দরী খাল, যানজট নিরসনে উড়াল সেতু নির্মাণকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রংপুর সিটি নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ২৮ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। শুক্রবার দুপুরে নগরীর লালবাগ কলেজ রোডে জাতীয় পার্টির নির্বাচনী কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন। তিনি নির্বাচনী ইশতেহারে শ্যামাসুন্দরী খাল পুনরুজ্জীবিত করে জলাবদ্ধতা নিরসন, রংপুরকে স্মার্ট সিটিতে রূপান্তর ও মাস্টারপ্ল্যান অনুসারে সব কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের প্রতিশ্রæতি দেন।
২৮ দফা ইসতারের মধ্যে সিটি করপোরেশনের নাগরিক সেবা প্রদানের জন্য জমি অধিগ্রহণ করে আধুনিক নগর ভবন তৈরি, চিকলি পার্কে আন্তর্জাতিক রাইড স্থাপন, পরিচ্ছন্ন নগরী গঠনে নগরীর বর্জ্য অপসারণ এবং বর্জ্য রাখার জন্য যে ডাম্পিং গ্রাউন্ড করা হয়েছে সেখান থেকে বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদনের প্রকল্প নির্মাণের প্রতিশ্রæতি দেন তিনি। ইশতেহার ঘোষণার সময় জাপা প্রার্থী মোস্তফা রংপুরবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে নির্বাচনের আইন ও নিয়মশৃঙ্খলা মানার আহ্বান জানান।
এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও দলের কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসির, সদস্য সচিব ও মহানগর জাতীয় পার্টির সদস্য আনিছুর রহমান আনিছ, জেলা জাতীয় পার্টির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবুল মাসুদ চৌধুরী নান্টু, সদস্য সচিব আব্দুর রাজ্জাকসহ জাতীয় পার্টি ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা।
নির্বাচনী ইশতেহার ঘোষণার আগে মোস্তফাফিজার রহমান মোস্তফা লাঙ্গল প্রতীক নিয়ে রংপুর কেরামতিয়া মসজিদে গিয়ে নফল নামাজ আদায় করেন এবং নগরীর দর্শনা মোড়ে পল্লীনিবাসে গিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়