ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

ইউরোপের আদলে বাংলাদেশ প্রিমিয়ার লিগ

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কাতারে চলছে বিশ্বকাপ ফুটবল। সারাবিশ্ব যেন ফুটবল জ্বরে আক্রান্ত। ঠিক এই সময়ে গতকাল মাঠে গড়ায় বাংলাদেশের ঘরোয়া ফুটবলের সবচেয়ে মর্যাদার ও আকর্ষণীয় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ।
এবার নতুন ধাঁচে হবে প্রিমিয়ার লিগ। অনেকদিন ধরে বাফুফে বলে আসছিল তারা ইউরোপের আদলে সপ্তাহের শুক্র-শনিবার প্রিমিয়ার লিগ খেলা আয়োজন করবে। অবশেষে সেই ধারায় ফিরতে পেরেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। গতকাল থেকে শুরু হওয়া প্রিমিয়ার লিগের খেলা হবে সপ্তাহে দুই দিন- শুক্র ও শনিবার। অন্য মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগের আগে প্রস্তুতিমূলক টুর্নামেন্ট হিসেবে আয়োজিত হয়েছে ফেডারেশন কাপ। কিন্তু সেই নিয়ম বদলে গেছে। এবার থেকে লিগের মধ্যেই হবে ফেডারেশন কাপ। সপ্তাহের একদিন মঙ্গলবার হবে ফেডারেশন কাপের খেলা। ২০ ডিসেম্বর শুরু হবে ফেডারেশন কাপ ফুটবলের খেলা।
গত ৫ ডিসেম্বর শেষ হয়েছে মৌসুমসূচক টুর্নামেন্ট স্বাধীনতা কাপের খেলা। এরপর তিন দিনের বিরতিতে বিপিএলের মাধ্যমে ফের সরব হচ্ছে দেশের ঘরোয়া ফুটবল। এবারের বিপিএলে ১১টি ক্লাব অংশ নিচ্ছে। সাইফ স্পোর্টিং ক্লাব লিগ থেকে নাম প্রত্যাহার করায় ক্লাব সংখ্যা কমেছে। দলগুলো হচ্ছে- বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, চট্টগ্রাম আবাহনী, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, পুলিশ ফুটবল ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, ফর্টিস ফুটবল ক্লাব ও আজমপুর ফুটবল ক্লাব। প্রাথমিক পর্যায়ে ১১ রাউন্ড পর্যন্ত ফিকশ্চার দিয়েছে বাফুফে। বিজয় দিবস ও বিশ্বকাপ ফুটবলের ফাইনাল উপলক্ষে ১২ দিন বন্ধ থাকবে লিগ। বিরতি শেষে দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু হবে ২৩ ডিসেম্বর।
নতুন মৌসুম জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ২০২২-২৩ মৌসুমের প্রিমিয়ার লিগে প্রথম ম্যাচে আজমপুর উত্তরা ক্লাবের বিপক্ষে মাঠে নেমেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। গতকাল কিংস অ্যারেনায় নবাগত আজমপুর ফুটবল ক্লাব উত্তরাকে ৩-০ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। বসুন্ধরা কিংসের হয়ে গোল তিনটি করেছেন করেছেন রবসন রবিনহো, দোরিয়েলতন গোমেজ ও রাকিব হোসেন।
ঘরের মাঠে ম্যাচজুড়েই আধিপত্য ছিল কিংসের। চতুর্থ মিনিটেই দলকে এগিয়ে নেন রবিনহো। বক্সের ভেতরে ইনডিরেক্ট ফ্রি-কিক পায় কিংস। জোরালো শটে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। ১৯তম মিনিটে ব্যবধান বাড়িয়ে নেয় বসুন্ধরা কিংস। মিগেল ফিগেইরার নেয়া কর্নারে হেডে জাল খুঁজে নেন দোরিয়েলতন গোমেজ।
২৮তম মিনিটে ৩-০ গোলে এগিয়ে যায় কিংস। স্কোরশিটে নাম তুলেন রাকিব হোসেন। রবিনহোর পাসে অনায়াসে জাল খুঁজে নেন জাতীয় দলের এই ফরোয়ার্ড। দ্বিতীয়ার্ধে আক্রমণের ধারা অব্যাহত রেখেও আজমপুরের রক্ষণ ভাঙতে পারেনি অস্কার ব্রুজোনের দল। বিপরীতে কোনো শটই নিতে পারেনি আজমপুর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়