জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি : ডা. এস এ মালেকের মৃত্যু অপূরণীয় ক্ষতি

আগের সংবাদ

পল্টন ছেড়ে গোলাপবাগে বিএনপি : বিকাল থেকেই সমাবেশস্থলে নেতাকর্মীদের অবস্থান, রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা

পরের সংবাদ

স্পেনের দায়িত্ব ছাড়লেন এনরিকে

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে মরক্কোর কাছে ট্রাইবেকারে হেরে বিদায় নেয় ২০১০ আসরের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। বল দখলে আধিপত্য ধরে রেখেও মরক্কোর রক্ষণ ভাঙতে পারেনি স্প্যানিশ খেলোয়াড়রা। এমন হারের পর বিশ্বকাপ থেকে দলের ছিটকে পড়ার দায় নিয়ে দায়িত্ব ছাড়লেন এনরিকে। তার জায়গায় নতুন কোচ হয়েছেন আরেক স্প্যানিয়ার্ড লুইস দে লা ফুয়েন্তে।
গতকাল নিজেদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে এনরিকের চাকরি ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। এর আগে ৫২ বছর বয়সি এই কোচ বিশ্বকাপ থেকে বিদায়ের দায় নিজের কাঁধেই নিয়েছিলেন। এডুকেশন সিটি স্টেডিয়ামে মঙ্গলবার স্পেন ও মরক্কোর শেষ ষোলোর ম্যাচটির নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য ড্র হয়। ট্রাইবেকারের প্রথম তিনটি শটে গোল করতে পারেনি স্পেন। ফলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় তাদের। এর আগে ২০১৮ আসরেও শেষ ষোলোয় টাইব্রেকারে রাশিয়ার বিপক্ষে স্বপ্নভঙ্গ হয়েছিল স্পেনের। এরপরেই স্পেনের দায়িত্ব নেন এনরিকে। বল দখলে রেখে, পাসের পর পাসে প্রতিপক্ষের রক্ষণের তালা খোলার চেষ্টা স্প্যানিশ ফুটবলের এমন ধরনই শিখিয়েছিলেন তিনি। ১০১৯টি পাস খেলেও কাজের কাজটা করতে পারেনি তারা। পাবলো সারাবিয়া, কার্লোস সোলের ও সার্জিও বুসকেটস এই তিনজনের কেউই লক্ষ্য ভেদ করতে পারেননি।
এবারের বিশ্বকাপ শুরুর আগে বেশকিছু কঠিন সিদ্ধান্ত নিয়েছেন স্পেন কোচ লুই এনরিক। ২৬ সদস্যের বিশ্বকাপ দলে রাখেননি অভিজ্ঞ ডিফেন্ডার সার্জিও রামোসকে। তাই মাঠের লড়াইয়ে নামার আগে সমালোচনাটা কম সহ্য করতে হয়নি স্প্যানিশ কোচকে। কিন্তু প্রথম ম্যাচেই কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দেয় তার তরুণ দলটা। তবে উড়ন্ত এ শুরুর পরেই কেমন যেন হারিয়ে গেল দলটি। বিশ্বকাপের প্রথম ম্যাচে দুর্দান্ত জয়ের পর যখন ফেবারিটদের কাতারে রাখা হচ্ছিল তরুণ এ দলটাকে। তব শেষ পর্যন্ত জাপান ও মরক্কোর কাছে হেরে বিদায় নিতে হয় তাদের।
ম্যাচের পর এনরিকে ভবিষ্যৎ নিয়ে বলেছিলেন, সব দায়িত্ব আমার। প্রথম তিনটি পেনাল্টি কে মারবে তা আমিই পছন্দ করে দিয়েছিলাম। আমি মনে করেছিলাম এক্ষেত্রে যারা বিশেষজ্ঞ তাদেরই আগে মারতে দেই। আমাদের চতুর্থ খেলোয়াড় শট মারারই সুযোগ পাননি। বোনো সত্যিকার অর্থেই দারুণ একজন গোলরক্ষক। প্রতিটি শটেই সে সঠিক দিকেই ডাইভ দিয়েছে। এই মুহূর্তে আমি দেশে ফিরে গিয়ে পরিবারের সঙ্গে কিছুদিন সময় কাটাব।
সভাপতি লুইস রুবিয়ালেস সময় দিলে তার সঙ্গে ভবিষ্যৎ নিয়ে আলোচনা হবে। এর মধ্যেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়