দৈনিক বাংলার মোড় থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

আগের সংবাদ

কক্সবাজারের জনসভায় প্রধানমন্ত্রী : আগামীতেও নৌকায় ভোট চাই

পরের সংবাদ

স্পেনকে বিদায় করে মরক্কোর ইতিহাস

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এডুকেশন সিটি স্টেডিয়ামে গতকাল নকআউট পর্বে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে টাইব্রেকারে ৩-০ হারিয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে মরক্কো। গতকাল বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত ৩০ মিনিট মিলিয়ে ১২০ মিনিটে গোল করার দারুণ সুযোগ পেয়েছিল দুই দলই। কিন্তু পুরোটা সময় গোল নষ্ট করার মহড়া দিয়ে গেছে দুই দল। ম্যাচ গোল শূন্য ড্র হওয়ায় ভাগ্য ফয়সালায় টাইব্রেকারের আশ্রয় নেয়া হয়। স্নায়ুচাপের পরীক্ষায় মরক্কোর বিপক্ষে জয়ী হতে পারেনি স্পেন।
এবার বিশ্বকাপে কোস্টারিকাকে সাত গোল দিয়ে মিশন শুরু করেছিল স্পেন। এরপর আর সেই স্পেনকে পাওয়া যায়নি। চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে দুর্দান্ত লড়াই শেষে ড্র, এরপর জাপানের বিপক্ষে হেরেই বসে লুইস এনরিকে শিষ্যরা। সেই স্পেন গতকাল ম্যাচের শুরুতেই ৭০ শতাংশের কাছাকাছি সময় নিয়ে রেখেছিল বলের নিয়ন্ত্রণ। বল দখল মোটে ২০ ভাগের একটু বেশি হলেও মরক্কোর ফুটবলাররা বিভ্রান্ত হননি। যথেষ্ট পরিণত ফুটবলই খেলেছেন দলটি।
দ্বিতীয়ার্ধে ঘড়ির কাটা যতই এগিয়েছে, স্প্যানিশ কোচের কপালে চিন্তার ভাঁজ তখন ক্রমেই বেড়েছে। এনরিকে গাভির বদলে মোরাতাকে মাঠে নামান। ৭০-৭৫ মিনিটের মধ্যে তিন পরিবর্তন করেও কাক্সিক্ষত গোলের দেখা পাননি। নির্ধারিত সময়ের শেষদিকে মরক্কোর রক্ষণভাগকে বেশ চাপে রাখেন স্প্যানিশ খেলোয়াড়রা। কিন্তু রোমেইন সাইস ও নায়েফ আগুয়ার্দদের গড়া সেই রক্ষণভাগ কোনো বিপদ হতে দেয়নি। মনে হচ্ছিল, ম্যাচটা টাইব্রেকারে নিয়ে যেতে পারলেই তারা খুশি। শেষ পর্যন্ত সেটা তারা করতে পেরেছেন এবং জয়ের হাসি নিয়েই মাঠ ছেড়েছেন। গতকাল মরক্কোর জয়ের নায়ক গোলরক্ষক ইয়াসিন বোনো। টাইব্রেকারে স্পেনের তিনটি শট ঠেকিয়ে দলের জয় নিশ্চিত করেন তিনি। স্নায়ুচাপের পরীক্ষায় স্পেনকে ৩-০ ব্যবধানে হারিয়ে প্রথম বারের মতো কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় মরক্কো। পেনাল্টি শুটআউটে প্রথম তিনটি শট থেকেই গোল করতে ব্যর্থ হন স্পেনের পাবলো সারাবিয়া, কার্লস সোলার ও বুসকেতস। অন্যদিকে মরক্কো প্রথম দুটি শটে গোল দিলেও তৃতীয় শটটি মিস করে তারা। কিন্তু ৪র্থ শটে গোল করে দলের বিজয় নিশ্চিত করেন আশরাফ হাকিমি।
পুরো ম্যাচে মরক্কোর খেলা দেখে একবারও মনে হয়নি তারা স্পেনের মতো বড় দলকে দেখে ঘাবড়ে গেছে। তাদের খেলার ধরন দেখে মনে হয়েছে তারা জেতার জন্য এসেছে। ম্যাচের প্রথম ১০-১৫ মিনিট যেভাবে খেলেছে মরক্কো, তাতে মনে হচ্ছিল স্পেন তাদের সামনে পাত্তাই পাবে না কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নেয় স্পেন। কিন্তু দুর্ভাগ্য তাদের। গোলই আদায় করতে পারেনি। একের পর এক আক্রমণ চালিয়েও গোলের দেখা পায়নি মরক্কোও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়