দৈনিক বাংলার মোড় থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

আগের সংবাদ

কক্সবাজারের জনসভায় প্রধানমন্ত্রী : আগামীতেও নৌকায় ভোট চাই

পরের সংবাদ

টিকার ৪র্থ ডোজ : পরীক্ষামূলকভাবে শুরু ২০ ডিসেম্বর

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে টিকাদান কার্যক্রমে এবার যুক্ত হতে যাচ্ছে চতুর্থ ডোজ অথবা ২য় বুস্টার ডোজ। আগামী ২০ ডিসেম্বর থেকে দেশে প্রথমবারের মতো কোভিড টিকার চতুর্থ ডোজ দেয়া হবে। তবে ওইদিন পরীক্ষামূলকভাবে এই টিকাদান শুরু হবে। কোনো ধরনের জটিলতা দেখা না দিলে আগামী বছর জানুয়ারি মাস থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে এই টিকাদান কার্যক্রম। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে অনুষ্ঠিত এক জরুরি সংবাদ সম্মেলনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর এ তথ্য জানান।
চতুর্থ ডোজ দেয়ার কারণ উল্লেখ করে অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, টিকা নেয়ার চার মাস পর সাধারণত এন্টিবডির মাত্রা কমে যায়। এ ছাড়া স¤প্রতি বিভিন্ন দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, ষাটোর্ধ্ব, সম্মুখযোদ্ধা ও যাদের একাধিক জটিল রোগ রয়েছে তাদের চতুর্থ ডোজ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ বুধবার চলমান টিকাদান ক্যাম্পেইন (২য় ও ৩য় ডোজ) শেষ হচ্ছে। তাই, এবার চতুর্থ ডোজ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। রাজধানীর ৭টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এগুলো হলো- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, সরকারি কর্মচারী হাসপাতাল, কুর্মিটালো জেনারেল হাসপাতাল ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল। পরীক্ষামূলকভাবে প্রতিটি কেন্দ্রে ১০০ জনকে টিকা দেয়া হবে। এসএমএসের মাধ্যমে আগের দিন নির্দিষ্ট ব্যক্তিদের জানিয়ে দেয়া হবে। পরীক্ষামূলক টিকা নেয়াদের দুই সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে। কোনো ধরনের জটিলতা দেখা না দিলে নতুন বছরের ১ জানুয়ারি থেকে সারাদেশে শুরু হবে।
প্রসঙ্গত, নভেম্বর মাসেই করোনার টিকার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ করে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। তারা সম্মুখ সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি ও গর্ভবতীদের এই টিকা দেয়ার সুপারিশ করে। ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবসের অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন দেশের মানুষকে কোভিড-১৯ টিকার চতুর্থ ডোজ দেয়া হবে। ষাটোর্ধ্ব মানুষ এই টিকা আগে পাবেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। একই সিদ্ধান্তের কথা ৫ ডিসেম্বরও সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
গত বছরের শেষে বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা টিকার চতুর্থ ডোজের অনুমোদন দেয় ইসরায়েল। ভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনে সংক্রমিত হওয়ার হাত থেকে সুরক্ষিত রাখতে প্রাথমিকভাবে কেবল দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদেরই টিকার চতুর্থ ডোজ দেয়ার সিদ্ধান্ত নেয় দেশটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়