ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

স্বাধীনতা কাপের শিরোপা জিতল বসুন্ধরা কিংস

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টান টান উত্তেজনাকর স্বাধীনতার কাপের ফাইনালে শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। কুমিল্লার ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে ড্র থাকার পর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের খেলাও ড্র থাকায় ম্যাচের ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। টাইব্রেকারে শেখ রাসেলকে ৪-১ গোলে হারিয়ে টুর্নামেন্টের শিরোপা জেতে বসুন্ধরা কিংস। টাইব্রেকারে সোহেল রানা ও খালেকুজ্জামানের দুটি শট ঠেকিয়ে ম্যাচের নায়ক হন দেশসেরা গোলরক্ষক আনিসুর রহমান জিকো।
এবারের টুর্নামেন্ট জুড়ে ছন্দময় ফুটবল উপহার দিয়েছে শেখ রাসেল ক্রীড়াচক্র। ২০১২-১৩ মৌসুমে ট্রেবল জেতার পর আর কোনো শিরোপা জিততে পারেনি ক্লাবটি। দীর্ঘ ট্রফি খরা ঘুচিয়ে শেখ রাসেলের ফুটবলাররা চেয়েছিলেন সোনালি অতীত ফিরিয়ে আনতে। কিন্তু সেই সুযোগ দেয়নি বসুন্ধরা কিংস।
ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ম্যাচের প্রথম মিনিটেই এগিয়ে যায় বসুন্ধরা কিংস। গোল করেন মিগেল ফিগেইরা। রাসেলের অর্ধে ইয়াসিন খানের কাছ থেকে বল কেড়ে নিয়ে ডি বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার। ম্যাচের ১২ মিনিটে শেখ রাসেলকে ম্যাচে ফেরান এমফন উদোহ। গোললাইনের ওপর থেকে মনির আলমের তুলে দেয়া বলে বক্সের মধ্য থেকে হেডে লক্ষ্যভেদ করেন উদোহ। ৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নেয় শেখ রাসেল। পেনাল্টি থেকে গোল করেন চার্লস দিদিয়ের। বক্সের মধ্যে এমফন উদোহকে ফেলে দেন কিংসের সাদ উদ্দিন। এতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। মধ্যবিরতিতে যাওয়ার আগে সমতায় ফেরে কিংস। সফল স্পট কিকে কিংসকে ম্যাচে ফেরান রবসন রবিনহো।
দ্বিতীয়ার্ধে দুদল সমানতালে আক্রমণ চালিয়ে যায়। বসন্ধুরা কিংস ছেড়ে এবার শেখ রাসেল ক্রীড়াচক্রে যোগ দিয়েছেন মোহাম্মদ ইব্রাহিম। উইং দিয়ে বেশ কয়েকবার আক্রমণে উঠলেও গোল পাননি। অতিরিক্ত সময়ে অবশ্য ভালো সুযোগ পেয়েছিল বসুন্ধরা কিংস। কিন্তু মোরসালিনের কর্নার থেকে দোরিয়েলতনের হেড অল্পের জন্য বার ঘেঁষে চলে যায় বাইরে। বাকি সময়ে চেষ্টা করেও দুদল কোনো গোল করতে পারেনি।
পরে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে শেখ রাসেলের মিডফিল্ডার সোহেল রানার শট বাঁ দিকে ঝাঁপিয়ে রুখে দেন জাতীয় দলের গোলরক্ষক আনিসুর। এরপর হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসের শট জালে জড়ায়। কিন্তু শেখ রাসেলের খালেকুজ্জামানের শট আবারো একইভাবে ঠেকিয়ে জয় নিশ্চিত করেন আনিসুর। শেখ রাসেলের গোলরক্ষক আশরাফুল ইসলামকে ফাঁকি দিয়ে টাইব্রেকারে সহজেই গোল করেন রবসন দ্য সিলভা, দোরিয়েলতন গোমেজ ও মোহাম্মদ রেজা খানজাদেহ। বসুন্ধরা কিংসের হয়ে শেষ শটটি নিতে আসেন গোলরক্ষক আনিসুর নিজেই। আশরাফুল এবারও ঠেকাতে পারেননি। শেখ রাসেলের জালে বল জড়াতেই উল্লাসে ফেটে পড়েন বসুন্ধরা কিংসের ফুটবলার, কোচ, কর্মকর্তারা। আনন্দে মাঠেই ঢুকে পড়ে বসুন্ধরা কিংসের সমর্থকেরা।

গত মৌসুমে স্বাধীনতা কাপ খেললেও ফেডারেশন কাপে অংশ নেয়নি বসুন্ধরা কিংস। গতবার স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী। আর রানার্সআপ হয়েছিল বসুন্ধরা কিংস। শুধু প্রিমিয়ার লিগেই চ্যাম্পিয়ন হয়েছিল বসুন্ধরা কিংস। এমনকি এএফসি কাপের গ্রুপপর্ব থেকেও বিদায় নেয়। তবে এবার লিগ শিরোপা ধরে রাখার পাশাপাশি প্রতিটি টুর্নামেন্টেই সাফল্য চান বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন। মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপ জিতে সেই পথে একধাপ এগিয়ে গেল বসুন্ধরা কিংস। গোলরক্ষক আনিছুর রহমান জিকো ম্যান অব দ্য ফাইনাল ও বসুন্ধরার রাকিব হোসেন টুর্নামেন্টসেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়