ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

জরিমানার কবলে ভারত

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ব্যাটিংয়ে ভারতকে ১ উইকেটে হারিয়েছে টাইগাররা। এই হারের পর হতাশ কোহলি-রোহিতরা। তবে মরার উপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে স্লো ওভার রেটের জরিমানা। স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফি এর ৮০ শতাংশ জরিমানা করা হয় তাদের।
আইসিসি কোড অব কনডাক্টের আর্টিকেল ২.২২ অনুযায়ী, প্রতি ওভার পিছিয়ে থাকার কারণে ২০ শতাংশ জরিমানা করা হবে খেলোয়াড়দের। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে নির্ধারিত সময়ে ৫০ ওভার শেষ করতে পারেনি ভারত। চার ওভার পিছিয়ে ছিল সফরকারীরা। ম্যাচের পর তাই ভারতের বিপক্ষে অভিযোগ আনেন অনফিল্ড আম্পায়ার মাইকেল গফ ও তানভীর আহমেদ, থার্ড আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকত ও চতুর্থ আম্পায়ার গাজী সোহেল। সেই অভিযোগ মেনে নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। আইসিসির এলিট প্যানেলের রেফারি রঞ্জন মাদুগালে কোনো আনুষ্ঠানিক শুনানি ছাড়াই জরিমানা করেন তাদের।
বাংলাদেশের বিপক্ষে ভারতের ক্রিকেট ম্যাচ সবসময়ই জমজমাট হয়ে থাকে। মাঠ কিংবা মাঠের বাইরে দুদলের শরীরী ভাষাই আলাদা থাকে। দুই প্রতিবেশীর মর্যাদার লড়াইয়ে বাংলাদেশ সা¤প্রতিক সময়ে বেশ কয়েকটি ম্যাচে জয়ের দ্বারপ্রান্তে গিয়েও হেরেছিল। তবে ইতিহাস ঘুরিয়ে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান। অবিশ্বাস্যভাবে ১ রানের জয় ছিনিয়ে এনেছে টাইগাররা।
মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সতীর্থদের ব্যর্থতার দিনে ৭৩ রানের ইনিংসে ভারতকে কিছুটা স্বস্তি দেন রাহুল। পরে বাংলাদেশের ব্যাটিংয়ের শেষ দিকে মেহেদী হাসান মিরাজের ক্যাচ ছেড়ে তিনিই বড় চোট দেন দলের জয়ের সম্ভাবনায়। ১৫ রানে জীবন পেয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মিরাজ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ক্যাচ ছাড়া নিয়ে আক্ষেপ করেন রাহুল। পাশাপাশি মনে করিয়ে দেন ক্রিকেট খেলাটির ধরন। তার ভাষ্য, ‘এটাই ক্রিকেট। অপ্রত্যাশিত কিছুর প্রত্যাশা কখনো কখনো করতেই হয়। ক্রিকেট যতদিন ধরে খেলা হচ্ছে, এমনটি আমরা বারবার হতে দেখছি এবং এমন ফলাফল নিয়মিতই হচ্ছে।
শেষ বল করার আগে বা শেষ রান নেয়ার আগে কখনো ম্যাচ জেতার নিশ্চয়তা পাওয়া যায় না। তারা সত্যিই দারুণ লড়াই করেছে এবং শেষ পর্যন্ত লড়াই করেছে। মেহেদীর ইনিংসটি ক্যাচ মিস ছিল, তবে সে দারুণ ব্যাটিং করেছে। আমি যেমনটা বললাম, তারা শেষ পর্যন্ত লড়াই করেছে এবং ম্যাচ জিতেই থেমেছে।’
উইকেটের পেছনে দাঁড়িয়ে মিরাজের এই বীরত্বগাঁথা কাছ থেকে দেখেন রাহুল। প্রতিপক্ষ দলে থেকেও তার কণ্ঠে ফুটে উঠে বাংলাদেশের অলরাউন্ডারকে নিয়ে মুগ্ধতা। তিনি বলেন, ‘মেহেদী অবিশ্বাস্য ইনিংস খেলেছে। সে কিছু সুযোগ নিয়েছে, কিছু বড় ঝুঁকি নিয়েছে। বড় শট খেলতে দ্বিধা করেনি এবং বাউন্ডারি আদায় করেছে। যখন ৩০-৩৫ রান বাকি থাকে, তখন এক-দুইটি বড় শটই প্রতিপক্ষকে চাপে ফেলে দিতে পারে। সে সেটা সত্যিই ভালোভাবে করতে পেরেছে।’
অবিশ্বাস্য এ ম্যাচে হারের পর কোনো অজুহাত নেই ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার কণ্ঠে। কোনো ভণিতা না করে সহজ কথায় জানান নিজের দলের কমতির কথা। বলেন, এই ধরনের কন্ডিশনে এখনো অনেক কিছু শেখার আছে তার দলের। এ প্রসঙ্গে রোহিত বলেন, ‘আমাদের শিখতে হবে এবং বুঝতে হবে এই ধরনের উইকেটে কীভাবে খেলতে হয়। এক্ষেত্রে কোনো অজুহাত খাটে না। কারণ আমরাও এই ধরনের উইকেটে খেলে অভ্যস্থ। আমি আসলে জানি না ঠিক কয়টা প্র্যাক্টিস সেশনে উন্নতি করা সম্ভব।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়