নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

বই ছাপা বন্ধ রাখলে ব্যবস্থা : মো. ফরহাদুল ইসলাম, চেয়ারম্যান, এনসিটিবি

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেছেন, চুক্তি অনুযায়ী ছাপাখানাওয়ালাদের বই সরবরাহের নির্দিষ্ট দিনক্ষণ জানানো আছে। আমরা চাইব সেই তারিখের মধ্যে তারা যেন বই সরবরাহ করেন। এটা সম্ভব করতে হলে একটি দিনও নষ্ট করা যাবে না। কিন্তু এরপরও কেউ কেউ বই ছাপানোর কাজ বন্ধ রেখেছেন বলে আমরা শুনেছি। তাদের মৌখিক ও লিখিতভাবে সতর্কও করেছি। এরপরও যদি কেউ বই ছাপানোর কাজ বন্ধ

রাখেন, তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেব। গতকাল রবিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
গত বছর কাজ করার পরও এখনো অনেক ছাপাখানার মালিক টাকা পাননি। এ বিষয়ে অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বিল দিতে দেরি করাসহ নানা অজুহাত দেখিয়ে তাদের জরিমানা করা হয় বলে তারা অভিযোগ করেছেন। চুক্তিপত্র অনুযায়ী, নির্ধারিত সময়ে তাদের পাওনা অর্থ পরিশোধ করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সচিব ও আমি তাদের আশ্বস্ত করেছি। এরপরও যদি কেউ কাজ বন্ধ রাখেন, আমরা তা মেনে নেব না। সবকিছু পর্যবেক্ষণ করছি, সময়মতো ব্যবস্থা নেব।
প্রসঙ্গত, আগামী শিক্ষাবর্ষে (২০২৩ খ্রি.) প্রাথমিক স্তরে মোট ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ৮১২টি বই বিতরণ করা হবে। এর বিপরীতে ছাপা হয়েছে মাত্র দেড় কোটি বই। অন্যদিকে, মাধ্যমিক পর্যায়ে মোট ২৩ কোটি ৮২ লাখ ৭০ হাজার ৫৮৮টি বই ছাপানো হবে। তার মধ্যে এ পর্যন্ত ছাপা হয়েছে ৮ কোটি ৯৭ লাখ ৭ হাজার ৩৯৪টি বই। বিভিন্ন উপজেলায় সরবরাহ করা হয়েছে ৬ কোটি ১৪ লাখ ৮৫ হাজার ১৯৭টি। প্রয়োজনীয় বইয়ের তুলনায় এখন পর্যন্ত বিতরণ করা বইয়ের হার মাত্র ২৫ দশমিক ৮০ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়