নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

জাপানকে হারিয়ে টিকে রইল কোস্টারিকা

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপের শুরুটা দারুণ করেছিল এশিয়ার দেশ জাপান। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে চমক দেখায় তারা। তবে দ্বিতীয় ম্যাচেই কোস্টারিকার কাছে ১-০ গোলে হেরে যায় জাপান। ফলে গ্রুপ পর্বে নিজেদের আশা বাঁচিয়ে রাখল কোস্টারিকা।
বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোলে হারিয়ে অঘটনের জন্ম দেয় জাপান। অপরদিকে কোস্টারিকা বিধ্বস্ত হয় স্পেনের কাছে ৭-০ গোলে। সেই ধাক্কা সামলে গতকাল জাপানকে হারিয়ে দেয় তারা। ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে জাপান। ৩ মিনিটেই গোলের সুযোগ পেয়েছিল জাপান। আয়াসে উয়েদার বাড়ানো বল পেয়ে রিতসু দোয়ানের নেয়া শট বাম পাশ দিয়ে চলে যায়। এরপর ম্যাচের ১৩ মিনিটে আবারো গোলের দারুণ সুযোগ পায় সামুরাই ব্লুরা। তবে উইঙ্গার রিতসু দোয়ানের ক্রসে পা ছোঁয়াতে পারেনি কোনো ফরোয়ার্ড। ম্যাচের ৩৫ মিনিটে দুই দুইবার গোলের সুযোগ পায় কোস্টারিকা। প্রথমে ফ্রান্সিসকো কালভো ও পরে জোয়েল ক্যাম্পবেল গোলের সুযোগ মিস করেন। প্রথমার্ধে গোলের জন্য তিনটি শট নেয় কোস্টারিকা, জাপান নেয় দুটি। তবে বিশ্বকাপে প্রথমবারের মতো প্রথমার্ধের খেলায় কোনো দলই লক্ষ্যে নিতে পারেনি কোনো শট। তাই গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।
দ্বিতীয়ার্ধে জাপান দলে দুই পরিবর্তন আনেন কোচ। ম্যাচে নামেন আগের ম্যাচের গোলদাতা তাকুমা আসানো। তিনি মাঠে নামার পরেই ৪৬ মিনিটে অন টার্গেটে শট নেয় জাপান। তবে গোলরক্ষক নাভাসের দৃঢ়তায় সে যাত্রায় বেঁচে যায় কোস্টারিকা। বিপজ্জনক জায়গায় দুটি ফ্রিকিক পেলেও সেগুলো কাজে লাগাতে পারেনি জাপান। তবে জাপানের স্বপ্নভঙ্গ হয় ম্যাচের ৮১ মিনিটে। বল ক্লিয়ারের তিনটি দুর্বল চেষ্টা করেও ক্লিয়ার করতে না পারলে বল পেয়ে যান ইয়েলতসিন তেজাদ। সেখান থেকে তিনি পাস দেন কেশার ফুলারের কাছে। বক্সের ডান পাশ থেকে তার দারুণ বাঁকানো শট ঠেকাতে পারেনি জাপানের গোলরক্ষক। ১-০ ব্যবধানে এগিয়ে যায় কোস্টারিকা। এরপর চেষ্টা করেও খেলায় ফিরতে না পারলে পরাজয় নিশ্চিত হয় জাপানের।
দুই ম্যাচে কোস্টারিকা ও জাপানের পয়েন্ট ৩ করে। জাপান শেষ ম্যাচ খেলবে স্পেনের বিপক্ষে এবং কোস্টারিকার শেষ ম্যাচ জার্মানির বিপক্ষে। এই ম্যাচে জিতলে শেষ ষোলো অনেকটাই নিশ্চিত হয়ে যেত জাপানের। আগামী ১ ডিসেম্বর রাত ১টায় জাপান মুখোমুখি হবে স্পেনের, একই দিনে একই সময়ে কোস্টারিকা মুখোমুখি হবে জার্মানির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়