ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

স্বপ্নদুয়ার উন্মোচন : কর্ণফুলীর তলদেশে টানেলের প্রথম টিউব উদ্বোধন

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : কর্ণফুলী নদীর তলদেশে বাস্তবায়নাধীন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ দক্ষিণ এশিয়ার প্রথম টানেল। গতকাল শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বপ্নের এই টানেলের প্রথম টিউবের (দক্ষিণ পার্শ্ব) কাজ সমাপ্তির উদযাপনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে ‘ওয়ান সিটি টু টাউন’ গড়ার স্বপ্নদুয়ার উন্মোচন হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
টানেলের দক্ষিণ প্রান্তের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসের পরিচালনায় অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। স্বাগত বক্তব্য দেন সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন। টানেল প্রান্তে অনুষ্ঠান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান। এসময় উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বঙ্গবন্ধু টানেলের প্রকল্প পরিচালক হারুনুর রশিদ।
অনুষ্ঠানের সঞ্চালক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস মোনাজাত শেষে প্রধানমন্ত্রীকে উদ্বোধন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করার আমন্ত্রণ জানান। এ সময় প্রধানমন্ত্রী বলেন, অবশ্যই আমি চাটগাঁইয়া গান শুনব তো। এরপর চট্টগ্রামের সংগীত শিল্পী রবি চৌধুরী গেয়ে শোনান ‘ও ভাই আঁরা চাটগাঁইয়া নওজোয়ান’, ‘কইলজার ভিতর গাঁথি রাইক্কুম তোঁয়ারে’। এরপর মঞ্চে উঠেন চট্টগ্রামের আরেক সংগীত শিল্পী নিশিতা বড়ুয়া। তিনি একে একে গেয়ে শোনান-‘ওরে সাম্পানওয়ালা তুই আমারে করলি দিওয়ানা’, ‘ফেট ফুরেদ্দে তোঁয়ার লাই’। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের কণ্ঠে কণ্ঠ মিলিয়ে গেয়ে ওঠেন।
টানেলের ‘সাউথ টিউব’ দিয়ে আনোয়ারা থেকে চট্টগ্রাম শহরে এবং উজানের দিকের ‘নর্থ টিউব’ দিয়ে চট্টগ্রামের নেভাল একাডেমির দিক থেকে আনোয়ারার দিকে যানবাহন চলাচল করবে। বঙ্গবন্ধু টানেল ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব ৪০ কিলোমিটার কমিয়ে দিচ্ছে। এর মধ্য দিয়ে ৫ মিনিটেই চট্টগ্রামের পতেঙ্গা থেকে যাওয়া যাবে আনোয়ারায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়