ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

সৌদিকে হারিয়ে স্বপ্ন বাঁচিয়ে রাখল পোল্যান্ড

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে এডুকেশন সিটি স্টেডিয়ামে গতকাল সৌদি আরবকে ২-০ গোলে হারিয়েছে পোল্যান্ড। এ জয়ে নকআউট পর্বে খেলার আশা বাঁচিয়ে রেখেছে রবার্ট লেভানদোভস্কির দল। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে দারুণ সূচনা করে সৌদি আরব। গতকাল পোল্যান্ডের বিপক্ষে জয় পেলে ১৯৯৪ সালের পর নকআউট পর্বের টিকেট পেত দ্য গ্রিন ফ্যালকনরা। কিন্তু তা সম্ভব না হওয়ায় অপেক্ষার প্রহর বেড়েছে তাদের। অন্যদিকে ১৯৮৬ সালের পর বিশ্বকাপের শেষ ষোলোতে যেতে হলে এই ম্যাচে জয় ছাড়া বিকল্প ছিল না পোল্যান্ডের।
এডুকেশন সিটি স্টেডিয়ামে পোল্যান্ডের বিপক্ষে প্রথমার্ধে দারুণ খেলেছে সৌদি আরব। ম্যাচের ৫৯ শতাংশ বলের দখল ছিল দ্য গ্রিন ফ্যালকনদের কাছে। তারা শট নিয়েছিল চারটি। তার মধ্যে তিনটিই অন টার্গেটে। গোল হয়নি একটিও। ম্যাচের অষ্টম মিনিটে প্রথম কর্নার পায় সৌদি আরব। এ সময় সৌদি ফরোয়ার্ডের নেয়া শট পোল্যান্ডের রক্ষণভাগের খেলোয়াড় গ্রজেগর্জ ক্রাইচোয়াকের গায়ে লেগে বাইরে চলে যায়। কর্নার পায় গ্রিন ফ্যালকনরা। তবে কর্নার থেকে সুযোগ তৈরি করতে পারেনি তারা।
ম্যাচের ১৩ মিনিটে গোলের দারুণ সুযোগ তৈরি করেছিল সৌদি আরব। এ সময় ডানদিক থেকে আক্রমণে ওঠেন মোহাম্মদ কান্নো। তার নেয়া শট লাফিয়ে উঠে কর্নারের বিনিময়ে রক্ষা করেন পোল্যান্ডের গোলরক্ষক। ম্যাচের ৩৯ মিনিটে পাল্টা আক্রমণে গোল করে পোল্যান্ড। এ সময় ডি বক্সের সামনে থেকে পিওতর জিলিনেস্কি বুলেট গতির শটে সৌদির গোলরক্ষক আল ওয়াইজকে পরাস্ত করে গোল করেন।
ম্যাচের ৪৩ মিনিটে পেনাল্টি পায় সৌদি আরব। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন সালেম আল দাওসারি। তার নেয়া শট ডানদিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন পোল্যান্ডের গোলরক্ষক সেজেসনি। তার ফিরিয়ে দেয়া বল সামনে পান মোহাম্মদ আল-বুরাইক। তিনি শট নেন। তার নেয়া শট কর্নারের বিনিময়ে রুখে দেন পোল্যান্ডের গোলরক্ষক। প্রথমার্ধে পেনাল্টি মিস করাসহ সুযোগ মিসের মহড়া দেয় সৌদি আরব। দ্বিতীয়ার্ধে তাদের সুযোগ মিসের মহড়া অব্যাহত রয়েছে। ম্যাচের ৫৪ মিনিটে জটলার মধ্যে গোলের দারুণ সুযোগ পেয়েছিল সৌদি আরব। দাওসারির নেয়া শট পোল্যান্ডের গোলরক্ষক সেজেসনির পায়ে লেগে ফেরে। এরপর আরো দুইবার চেষ্টা করেও জালে জড়াতে পারেনি সৌদি আরবের খেলোয়াড়রা। শেষ পর্যন্ত পেনাল্টি বক্স থেকে ক্লিয়ার হয়ে বল যায় ডি বক্সের বাইরে। সেখান থেকে শট নেন সালেম। সেটি বেশ উপর দিয়ে লক্ষ্যহীনভাবে উড়ে যায়। এরপর ৬০ ও ৬১ মিনিটে আরো দুটি সুযোগ মিস করেন ফেরাস আল ব্রিকান ও মোহাম্মদ কান্নো।
সৌদি আরবের রক্ষণভাগের খেলোয়াড়ের ভুলে ম্যাচের ৮২ মিনিটে ব্যবধান দ্বিগুণ হয় পোল্যান্ডের। এ সময় বক্সের সামনে রক্ষণভাগের খেলোয়াড়ের পা ফসকে চলে আসা বলের নিয়ন্ত্রণ নেন লেভানদোভস্কি। সৌদির গোলরক্ষক কিছুটা এগিয়ে আসেন। ঠাণ্ডা মাথায় তাকে পরাস্ত করে বল জালে জড়ান বার্সেলোনার এই ফরোয়ার্ড। এটা ছিল বিশ্বকাপের মঞ্চে তার প্রথম গোল আর বিশ্বকাপের ইতিহাসে ২ হাজার ৬০০তম গোল।
অন্যদিকে সৌদি আরবের খেলোয়াড়রা গোল করতে মরিয়া হয়ে উঠে। অনেক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি তারা। শেষ পর্যন্ত আর কোনো দল গোল করতে না পারলে ২-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে সৌদি আরব। তাদের পরবর্তী ম্যাচ আগামী ১ ডিসেম্বর, প্রতিপক্ষ মেক্সিকো। অন্যদিকে একই দিন লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে পোল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়