ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন : বিপ্লবী উল্লাসকরের স্মৃতিচিহ্ন রক্ষার দাবি 

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া : ব্রিটিশবিরোধী স্বদেশি আন্দোলনের আপসহীন বিপ্লবী উল্লাসকর দত্তের বাড়ির স্মৃতিচিহ্ন মুছে ফেলার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল শনিবার বেলা ১১টায় ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। ইতিহাস-ঐতিহ্য ও প্রতœসম্পদ সংরক্ষণ পরিষদ এই মানববন্ধনের আয়োজন করে। ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন- ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সদস্য সচিব জাবেদ রহিম বিজন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা পীযুষ কান্তি আচার্য, জহিরুল ইসলাম চৌধুরী স্বপন, দীপক চৌধুরী বাপ্পী, সাজিদুল ইসলাম, মনির হোসেন, ফেরদৌস রহমান, শামীম আহমেদ, মোমিনুল আলম বাবু, মোজাম্মেল হক পাঠান প্রমুখ।
মানববন্ধনে উল্লাসকর দত্তের বাড়ি আড়াল করে বহুতল ভবন নির্মাণকাজ বন্ধ করার এবং সেখান থেকে নির্মাণসামগ্রী সরিয়ে নেয়ার দাবি জানান বক্তারা। তারা বলেন, ভারতে উল্লাসকর দত্তের নামে রাস্তাসহ অনেক কিছুর নামকরণ থাকলেও দেশে তার জন্মভিটার স্মৃতি মুছে ফেলা হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্যোগ না থাকা উদ্বেগের। মূলত জরাজীর্ণ একটি কাচারি ঘরই উল্লাসকর দত্তের সর্বশেষ স্মৃতি। এই অগ্নিপুরুষের আত্মত্যাগের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তার জরাজীর্ণ বাড়ির স্মৃতি সংরক্ষণ জরুরি বলে মনে করেন জেলার সংস্কৃতিসেবীরা।
উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের কালিকচ্ছে ব্রিটিশবিরোধী স্বদেশি আন্দোলনের আপসহীন বিপ্লবী ছিলেন উল্লাস কর দত্ত। উল্লাস কর দত্তের বাড়িটি ক্রয় সূত্রে নিজের বলে দাবি করছেন সরাইল উপজেলার কালিকচ্ছ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আহমেদুর রহমান। নব্বই দশকের শুরু থেকে বাড়িটি তার দখলে রয়েছে। উল্লাস করের কাচারি ঘরঘেঁষা উত্তর দিকের ভবনটিতে সাবেক এই চেয়ারম্যান পরিবার নিয়ে বসবাস করছেন। শতাব্দী প্রাচীন এই বাড়িটি অনেক বার ভেঙে ফেলার চেষ্টা করা হয়েছে। তবে স¤প্রতি বাড়িটির সামনের অংশে বহুতল ভবন নির্মাণের জন্য গর্ত করে ঢালাই কাজ শুরু করেন চেয়ারম্যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়