ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

এমবাপ্পের জোড়া গোল : সবার আগে শেষ ষোলোতে ফ্রান্স

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কিলিয়ান এমবাপ্পে বিশ্বকাপের মতো বড় মঞ্চে ফের প্রমাণ করলেন তিনিই ফ্রান্সের ত্রাতা। গতকাল রাতে ডেনমার্কের বিপক্ষে জোড়া গোল করে সবার আগে ফ্রান্সকে বিশ্বকাপের শেষ ষোলোয় তোলেন এই পিএসজি তারকা। জোড়া গোল করে বিশ্বকাপে মাত্র ২৩ বছর বয়সে ৭ গোলের মালিক হয়ে যান এই ফরাসি তারকা। ১৯৯৮ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচে ডেনমার্কে হারাতে সমর্থ হলো ফ্রান্স। এছাড়াও দীর্ঘ ৭ বছর পর ডেনমার্ককে হারালো তারা। দোহার ৯৭৪-এ স্টেডিয়াম গতকাল ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে হারিয়েছে দিদিয়ে দেশমের দল। তিনটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। নেশন্স লিগের দুই হারের কথা মনে রেখেই হয়তো তেতে ছিল ফ্রান্স। শুরু থেকেই খেলেছে আক্রমণাত্মক ফুটবল। ডেনমার্ক বল পায়ে রাখে বেশি কিন্তু আক্রমণ বেশি করে বিশ্ব চ্যাম্পিয়নরা। এমবাপ্পের গতি, উসমান দেম্বেলের কারিকুরি আর ডি বক্সে অলিভিয়ে জিরুদের বিপজ্জনক উপস্থিতি কাঁপন ধরায় ডেনমার্কের রক্ষণে।
ফ্রান্সের বিপক্ষে হেরে প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় ডেনমার্ক। আগের ম্যাচে তিউনিশিয়ার সঙ্গে ড্র করায় ১ পয়েন্ট পেয়েছে। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে। তিউনিশিয়াকে হারিয়ে ৩ পয়েন্টে সংগ্রহের সুবাদে শেষ ষোলোর স্বপ্ন দেখছে অস্ট্রেলিয়াও। গতকাল ম্যাচের ২২ মিনিটে প্রথম গোলের সুযোগ তৈরি করে ফ্রান্স। গ্রিজম্যানের ফ্রি কিক থেকে বল পেয়ে দেম্বেলের বাড়ানো বলে রাবিও হেড করলে ড্যানিশ গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল দুর্দান্ত ভঙ্গিমায় সেটি রুখে দেন। ৩৫ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে ডেনমার্ক গোল করার চেষ্টা করে কিন্তু ফ্রান্সের দুর্দান্ত ডিফেন্সের কাছে সেটি পরাস্ত হয়ে যায়।
৪১ মিনিটে আবারো গোলের অন্যতম সহজ সুযোগটি পায় ফ্রান্স ও দেম্বেলে। চৌয়ামেনির বাড়ানো বলে দেম্বেলে বল পেলে সেটি দেন এমবাপ্পের উদ্দেশে। কিন্তু এমবাপ্পের শট গোলবারের উপর দিয়ে চলে যায়। ফলে গোলশূন্য ড্র নিয়েই বিরতিতে যায় দুই দল।
বিরতিতে থেকেই গোলের জন্য মরিয়া হয়ে উঠে ফ্রান্স। ৬১ মিনিটে ম্যাচে প্রথমবারের মতো লিড নেয় ফ্রান্স। থিও হার্নান্দেজের পাস থেকে গোল করে দলকে ম্যাচে এগিয়ে দেন এমবাপ্পে। বিশ্বকাপে এটি তার ৬ষ্ঠ গোল। এক গোল খেয়েই যেন ম্যাচে ফেরার জন্য মরিয়া হয়ে পড়ে ডেনমার্ক।
৬৮ মিনিটে সমতায় ফেরে ডেনমার্ক। ম্যাচে ফ্রান্সকে বেশিক্ষণ এগিয়ে থাকতে দেননি বার্সেলোনার ডিফেন্ডার ক্রিস্টেনসেন। তবে বিশ্বচ্যাম্পিয়নরা কি দমে থাকার পাত্র! হয়েছেও তাই। ম্যাচের ৮৬ মিনিটে গ্রিজম্যানের অসাধারণ ক্রসে গোল করে দলকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন এমবাপ্পে। ফ্রান্সের হয়ে শেষ ১২ ম্যাচে এটি তার ১৪তম গোল। বাকিটা সময় রক্ষণে বেশি মনোযোগ দিয়ে ডেনমার্ককে আটকে রাখে দিদিয়ের দেশমের দল। পরের ম্যাচে তিউনিশিয়ার মোকাবিলা করবে ফ্রান্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়