মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

তৌহিদুল হক, সমাজ ও অপরাধ বিশেষজ্ঞ : পৃষ্ঠপোষকদের থামানো জরুরি

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বস্তিতে আশ্রয় নেয়া নি¤œআয়ের ঠিকানাহীন মানুষদের পুঁজি করে অপরাধের অভয়ারণ্য তৈরি করছে বিভিন্ন প্রভাবশালী মহল। মাদক ও অস্ত্র বিক্রি থেকে শুরু করে বিভিন্ন ধ্বংসাত্মক কাজে তাদের ব্যবহার করা হচ্ছে। বস্তিকেন্দ্রিক এই অপরাধ থামাতে এর পৃষ্ঠপোষকদের তৎপরতা থামানো সবচেয়ে জরুরি। এরপর বস্তিতে থাকা মানুষদের সারাদেশে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। সমাজ ও অপরাধ বিশেষজ্ঞ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হক ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপকালে এসব কথা বলেছেন। তিনি আরো বলেন, বস্তিতে

অপরাধীদের গোপন আস্তানা থাকা এবং অপরাধীদের অভয়ারণ্য হয়ে ওঠা নতুন কিছু নয়। নি¤œআয়ের লোকজন বস্তিতে আশ্রয় নিলে সেখানকার বিভিন্ন অপরাধী চক্র তাদের আর্থিক স্বচ্ছলতার স্বপ্ন দেখানোসহ নানা প্রলোভনে দলে টানতে চায়। এসব চক্রের সঙ্গে প্রভাবশালী মহল ও রাজনৈতিক নেতাদের যোগাযোগ থাকায় সাধারণ ওই মানুষগুলো অপরাধে ধাবিত হয়। অর্থাৎ নি¤œআয়ের মানুষদের দিন বদলের সংগ্রামকে নিজেদের স্বার্থে ব্যবহার শুরু করে কুচক্রীমহল। গড়ে তোলা হয় নিত্যনতুন গ্যাং, মাদক সা¤্রাজ্য। কাউকে ভাড়াটে খুনি হিসেবে ব্যবহার করা হয়। রাজনৈতিক মিছিল-মিটিং থেকে শুরু করে অরাজকতা ও ধ্বংসাত্মক কাজেও তাদের ব্যবহার করা হয় বছরের পর বছর।
তৌহিদুল হক বলেন, আমার ধারণা, বস্তির ১০ থেকে ২০ শতাংশ মানুষ বাদে অন্যরা কোনো না কোনোভাবে অপরাধে জড়িত। শুধু আলোচিত ঘটনা ঘটলেই আমরা বস্তিকেন্দ্রিক অপরাধের তথ্য ও রাঘববোয়ালদের নাম শুনতে পাই। অথচ আইনশৃঙ্খলা বাহিনী আগে থেকেই সবকিছু জানে। তবে নিরাপত্তার স্বার্থে অথবা নিজের স্বার্থে তারা এগুলো প্রকাশ করে না।
তিনি বলেন, বস্তির এই অপরাধের অভয়ারণ্য থেকে মুক্তি পেতে হলে বস্তিসংস্কৃতি থেকেই মুক্ত হতে হবে। অর্থাৎ নীতিনির্ধারণী পর্যায় থেকে বস্তিবাসীদের পুনর্বাসনের উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে তাদের সারাদেশে বিচ্ছিন্নভাবে পুনর্বাসন করতে হবে। না হলে আবারো একই কাজে লিপ্ত হবে। তবে সবার আগে প্রভাবশালী পৃষ্ঠপোষকদের দৌরাত্ম্য থামাতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়