মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

তিন মিনিটের ইরানি ঝড়ে লণ্ডভণ্ড ওয়েলস

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কাতার বিশ্বকাপে আবারো চমক দেখালো এশিয়ার দেশ ইরান। সৌদি আরব ও জাপানের পর ইউরোপের দেশ ওয়েলসকে হারায় তারা। অতিরিক্ত সময়ে তিন মিনিটে ইরানি ঝড়ে লণ্ডভণ্ড হয় গ্যারেথ বেলের দেশ। ওয়েলসে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্ট টিকে রইল এশিয়ার বাঘ ইরান।
বিশ্বকাপ শুরুর পর নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ধরাশায়ী হয় ইরান। হেরেছিল ৬-২ ব্যবধানে। তবে সেই ব্যর্থতা ভুলে গতকাল ঘুরে দাঁড়িয়েছিল তারা। কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে ওয়েলস।
প্রথমার্ধের শুরুতেই এগিয়ে যেতে পারত তারা। ম্যাচের ১২ মিনিটে কনর রবার্টসের ক্রসে কিফার মুরের শট ঠেকিয়ে সে যাত্রায় ইরানকে বাঁচিয়ে দেন ইরানের গোলরক্ষক। ১৭ মিনিটে ওয়েরসের জালে বল জড়ায় ইরান। তবে ইরানের স্ট্রাইকার গোলিজাদে গোলটি ভিএআরে অফসাইড প্রমাণিত হওয়ায় তা বাতিল করেন রেফারি। এরপর দুই দলই তাদেরর ক্ষণভাগ আগলে রেখে খেলতে থাকে। আক্রমণের গতি বারিয়ে দেয় ইরান। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে এগিয়ে যাওয়ার সুযোগ আসে ইরানের সামনে। তবে আহমাদ নুরুল্লাহির দারুণ ক্রসে একটুর জন্য পা ছোঁয়াতে পারেননি আজমাউন। হাতছাড়া হয়ে যায় ইরানের আরেকটি সুযোগ। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ড্রতে।
দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয় দুই দল। তবে কেউ গোলের সম্ভাবনা তৈরি করতে পারেনি। প্রথমার্ধের ছন্দটা দ্বিতীয়ার্ধেও ধরে রাখে ইরান। বিরতির গোলপোস্ট বাধা হয়ে দাঁড়ায় ইরানের। ওয়েলসের আক্রমণ ঠেকিয়ে প্রতি-আক্রমণে উঠে ওয়েলস ডি বক্সের বাইরে থেকে নেয়া আজমুনের শট ডান পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি বল নিয়ে ওয়েলস ডি বক্সের আশপাশে ঘোরাঘুরির কিছুক্ষণ পর আবার গোলমুখে শট নেন গলিজাদেহ।
এবার বল লাগে বাম পোস্টে। এরপর ম্যাচের ৮৩ মিনিটে ওয়েলসের ফাঁকা ডিফেন্সে মেহেদি তারেমি বল নিয়ে এগিয়ে গেলে গোলরক্ষক হেনেসি ডি বক্সের বাইরে এসে তাকে বাধা দেন। প্রথমে রেফারি হলুদ কার্ড দেখালেও পরে ভিএআর সিদ্ধান্তে তাকে লাল কার্ড দেখান। ফলে মাঠ ছাড়তে হয় হেনসি। ১০ জনে পরিণত হয় ওয়েলস।
নির্ধারিত সময়ের অতিরিক্ত মিনিটে দুইটি গোলের দেখা পায় ইরান। মাত্র তিন মিনিটের ব্যবধানে ২ গোল হজম করে লণ্ডভণ্ড হয়ে যায় ওয়েলস শিবির। গোল দুটি আসে রুজবেহ চেশমি এবং রামিন রেজাইয়ানের পা থেকে। যোগ করা সময়ের সপ্তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে নিচু শট নেন ইরান ডিফেন্ডার রুজবেহ চেশমি। ঝাঁপিয়ে পড়েও নাগাল পাননি বদলি গোলরক্ষক। ১-০ তে এগিয়ে যায় ইরান। এরপর অতিরিক্ত মিনিটের শেষ সময়ে দ্বিতীয় গোলটিও পেয়ে যায় ইরান।
তারেমির কাছ থেকে পাওয়া বলে এবার বল জালে জড়ান ডিফেন্ডার রামিন রেজাইয়ান। বিশ্বকাপে কোনো ইউরোপীয় দলের বিপক্ষে এটিই ইরানের প্রথম জয়। এই জয়ে শেষ ষোলোতে যাওয়ার আশা টিকে রইল ইরানের। গ্রুপপর্বের শেষ ম্যাচ তারা খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। অপরদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ড্র করার পর ইরানের কাছে হেরে যাওয়ায় বিদায় অনেকটাই নিশ্চিত ওয়েলসের। গ্রুপপর্বের শেষ ম্যাচ তারা খেলবে ইংল্যান্ডের বিপক্ষে।
ম্যাচ হারলেও নতুন রেকর্ড গড়েন ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেল। ক্রিস গুন্টারকে টপকে ওয়েলসের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে খেলার নজির গড়েন তিনি। এর আগে একবারই মুখোমুখি হয়েছিল এই দুই দল। ১৯৭৮ বিশ্বকাপে সেই দেখায় ১-০ গোলে জিতেছিল ওয়েলস। ৪৪ বছর পর সেই বিশ্বকাপ মঞ্চেই কি দারুণ প্রতিশোধ নিল ইরান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়