রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

জার্মানির দর্পচূর্ণ করল জাপান

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : একের পর এক চমক দেখছে কাতার বিশ্বকাপ। আর্জেন্টিনাকে হারিয়ে এবারের আসরে সৌদি আরব চমকের সূচনা করেছে। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে গতকাল ২-১ গোলে হারিয়ে আরো এক চমকের জন্ম দিয়েছে এশিয়ার দেশ জাপান। জাপানের হয়ে একটি করে গোল করেন রিতসু দোয়ান এবং তাকুমা আসানো। জার্মানদের হয়ে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন ইলকায় গুন্ডোগান। ডেভিড রাউমকে ফাউল করেছিলেন জাপানের গোলরক্ষক সুইচি গন্ধা। স্পট কিকে কোনো ভুল করেননি গুন্ডোগান।
কাতারের খলিফা ইন্টারন্যশনাল স্টেডিয়ামে কিক অফের পর থেকে জাপানকে চেপে ধরেছিল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। প্রথমার্ধে ৮০ ভাগের ওপরে বলের দখল রেখে আক্রমণ শানায় তারা। ম্যাচের পঞ্চম মিনিটে প্রথম কর্নার পায় জাপান। জার্মানির ইলকে গুনদোগান জাপানকে কর্নার উপহার দেন। অন্যদিকে ম্যাচের ১৭ মিনিটে কর্নার পায় জার্মানি। কর্নার থেকে উড়ে আসা বলে হেড নেন রুদিগার। তার হেড পোস্টের পাশ দিয়ে বাইরে চলে যায়। ১৭ মিনিটেই গোল পেয়ে যেতে পারত ২০১৪ সালের চ্যাম্পিয়নরা। কিন্তু আন্তোনিও রুডিগারের হেড বাইরে চলে যায় দ্বিতীয় পোস্ট ঘেঁষে। ২০ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে জশুয়া খিমিচের নেয়া জোরালো শট ধরে ফেলেন জাপানের গোলরক্ষক। ৩২ মিনিটে পেনাল্টি থেকে গুন্ডোগানের গোলে লিড নিয়ে বিরতিতে যায় জার্মানি। আক্রমণের পর আক্রমণে জাপানের ডিফেন্স বারবার কাঁপিয়ে দিয়েছে জার্মানি। প্রথমার্ধে মোট ১৩টি শট নেয় তারা। অন্যদিকে জাপান মাত্র ১টি শট নিতে পারে। তাও এটি অনটার্গেট ছিল না। ম্যাচের ৭৯ শতাংশ সময় বল ছিল জার্মানদের পায়ে। পেনাল্টিতে গোল করার চার মিনিট আগে বক্সের মাথা থেকে জোরালো শট নিয়েছিলেন গুন্ডোগান। কিন্তু বল সোজা চলে যায় জাপানি গোলরক্ষক সুইচি গন্ধার হাতে।
ইনজুরি সময়ে ব্যবধান দ্বিগুণ করতে পারত জার্মানি। বক্সের মাথা থেকে জামাল মুসিয়ালা যে শটটি নিয়েছিলেন তা চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। তাই এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জার্মানরা। এ সময় দ্বিতীয়বার জাপানের জালে বল পাঠান জার্মানির কাই হাভার্টজ। কিন্তু জাপানিরা অফসাইডের দাবি তুললে ভিএআরের মাধ্যমে তা পরীক্ষা করেন রেফারি। হাভার্টজ অফসাইডে থাকায় গোলটি বাতিল করা হয়।
দ্বিতীয়ার্ধে এসে ঘুরে দাঁড়ায় জাপান। ম্যাচের ৭৫ মিনিটে ১-১ গোলে সমতা আনে তারা। বাম দিক থেকে মিতোমার পাসে শট নেন মিনামিনো। কিন্তু রুখে দেন নয়ার। তবে বল আটকে রাখতে পারেননি। ডি বক্সে ফিরে এলে ফিরতি শটে বল জালে জড়ান দোয়ান। ম্যাচের ৮২ মিনিটে তাকুমা আসানো দলের হয়ে দ্বিতীয় গোল দিয়ে এগিয়ে যায় নীল সামুরাইরা। শেষের দিকে জার্মানি অনেক চেষ্টা করেও সমতায় আসতে পারেনি। ফলে শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সূর্যদয়ের জাপান। এর আগে জাপান ও জার্মানি দুইবার প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল। তার মধ্যে ২০০৪ সালে প্রথম দেখায় জাপান ৩-০ গোলে হেরেছিল। আর ২০০৬ সালে ২-২ গোলে ড্র করেছিল।
সমকামী আন্দোলনের সমর্থনে ও বৈষম্যের বিরুদ্ধে বিশ্বকাপজুড়ে ওয়ানলাভ আর্মব্যান্ড পরে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছিল ইউরোপের ৯টি দেশ। কিন্তু ফিফার নিষেধাজ্ঞার ভয়ে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে তারা। তবে জার্মানি ফুটবল দল ঠিকই ফিফার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে অভিনব উপায়ে। গতকাল জাপানের বিপক্ষে ম্যাচের আগে গ্রুপ ছবি তোলার সময় হাত দিয়ে মুখ চেপে ধরে দাঁড়ান মুলার-কিমিচরা। নিষেধাজ্ঞার ভয়ে যে মুখ খুলতে পারছেন না, তা এভাবেই বুঝিয়ে দেন তারা। সেই সঙ্গে নীরব প্রতিবাদও হয়ে যায়। এখন দেখার বিষয় ফিফা জার্মানিকে কি শাস্তি দেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়