মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

জীবদান উৎসবে পুণ্যার্থীর ঢল : রাঙ্গামাটিতে ১২৬ ফুট দীর্ঘ বুদ্ধমূর্তি

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাঙ্গামাটি : দেশের দীর্ঘতম ও সর্ববৃহৎ বুদ্ধমূর্তি নির্মিত হয়েছে পার্বত্য জেলা রাঙ্গামাটির জুরাছড়িতে। ১২৬ ফুট দীর্ঘ সিংহশয্যা বুদ্ধমূর্তিটির জীবদান উৎসবকে ঘিরে তিন দিনব্যাপী দানোৎসবের আয়োজন করা হয়েছে। এদিকে, বুদ্ধমূর্তির জীবদান উৎসবে হাজারো পুুণ্যার্থীর ঢল নেমেছে জুরাছড়ির সুবলং শাখা বনবিহারে।
গতকাল দ্বিতীয় দিনে পঞ্চ শীল প্রার্থনা, অষ্টপরিষ্কারদান, ১২৬ ফুট সিংহশয্যা বুদ্ধমূর্তি দানসহ বিভিন্ন দানের মধ্য দিয়ে পুনানুষ্ঠান অনুষ্ঠিত হয়। দানোৎসর্গ অনুষ্ঠানের ধর্ম দেশনা দেন রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির। এ সময় রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী, সাবেক চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ানসহ বিভিন্ন দেশ ও এলাকা থেকে আসা পুণ্যার্থীরা উপস্থিত ছিলেন।
জানা গেছে, জুরাছড়ি উপজেলার বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষ এবং এ উপজেলা থেকে হওয়া ভিক্ষুরা দেশের সর্ববৃহৎ ও দীর্ঘতম সিংহশয্যা বুদ্ধমূর্তি নির্মাণের উদ্যোগ নেন ২০১২ সালে। ২০১৬ সালের ২ ফেব্রুয়ারিতে বুদ্ধমূর্তিটি নির্মাণ শুরু হয়ে ২০২১ সালের শেষ দিকে এসে নির্মাণকাজ শেষ হয়। বুদ্ধমূর্তির স্থপতি ছিলেন বিশ্বজিৎ বড়ুয়া, প্রতিপদ দেওয়ান ও দয়াল চন্দ্র চাকমা। প্রকৌশলী ছিলেন তৃপ্তি শংকর চাকমা ও অঙ্কনের দায়িত্বে ছিলেন বিমলানন্দ স্থবির।
বিহার কর্তৃপক্ষ জানায়, কোনো ধরনের সরকারি সহায়তা ছাড়াই দায়ক-দায়িকা, উপাসক-উপাসিকাদের দানের অর্থেই প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে এই বুদ্ধমূর্তি নির্মাণ করা হয়। সাড়ে ১২ একর জায়গাজুড়ে গঠিত জুরাছড়ি উপজেলার সুবলং শাখা বনবিহারে নির্মিত বুদ্ধমূর্তির নিরাপত্তায় বিহারের নিজস্ব স্বেচ্ছাসেবক ও বিহারের আশপাশের এলাকায় ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে। বুদ্ধমূর্তিটি বিহারে নির্মিত হলেও সাধারণ জনসাধারণের জন্য এটি উন্মুক্ত থাকবে। ইতোমধ্যে পার্বত্য অঞ্চলের মানুষ ছাড়াও পর্যটকরা বুদ্ধমূর্তিটি দেখতে আসছেন।
রাঙ্গামাটির জুরাছড়ি উপজেলার মতো দুর্গম অঞ্চলে এলাকাবাসীর নিজ উদ্যোগ এবং খরচে দেশের সর্ববৃহৎ বুদ্ধমূর্তি নির্মাণকে সাধুবাদ জানিয়েছেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী। ধর্মীয় কাজ সম্পাদনের পাশাপাশি এটি একটি অন্যতম স্থান হিসেবে পরিণত হবে উল্লেখ করে তিনি বলেন, সুবলং শাখা বনবিহারের উন্নয়নে জেলা পরিষদের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়