জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

সাভারে বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি অন্ধকারে ২ গ্রাম

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর অন্তর্গত সাভারের শিমুলিয়া ইউনিয়নের মুনসুরবাগ-আষাড়িয়াটেকী গ্রামের বৈদ্যুতিক ট্রান্সফরমার রাতের অন্ধকারে চুরি হয়ে গেছে।
এতে দুই গ্রামের ৩৬টি বাড়ি এবং একটি মাদ্রাসা অন্ধকারে ডুবে রয়েছে। কবে ট্রান্সফরমার পুনর্¯’াপন করা হবে তা নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা।
প্রসঙ্গত, এর আগেও একই গ্রামে একাধিক ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে।
ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জেনারেল ম্যানেজার (জিএম) মো. শাহজাহান কবীর বলেছেন, গ্রাহকরা ট্রান্সফরমারের দামের অর্ধেক টাকা জমা দিলে পরে নতুন ট্রান্সফরমার লাগানো হবে। অন্যথায় কোনো সুযোগ নেই। চুরির দায় গ্রাহকরা কেন নেবেন? এমন প্রশ্নের কোনো সদুত্তর না দিয়ে তিনি জানান, ট্রান্সফরমার চুরির ঘটনায় তারা মামলা করবেন।
জানা গেছে, মঙ্গলবার রাতের কোনো এক সময় মুনসুরবাগ পারিবারিক কবরস্থানের পাশে বৈদ্যুতিক খুঁটিতে স্থাপিত ৩৭.৫ কেভির একটি ট্রান্সফরমার চুরি হয়ে গেছে।
বিদ্যুৎ না থাকায় গ্রামবাসী লোডশেডিং মনে করলেও গতকাল সকালে তারা দেখতে পান খুঁটিতে ট্রান্সফরমার নেই।
এ বিষয়ে আষাড়িয়াটেকী গ্রামের লক্ষণ সরকার বলেন, খুঁটি থেকে ট্রান্সফরমারটি নামাতে কমপক্ষে ৮-১০ জন লোক লেগেছে। যেখানে সেটি লাগানো ছিল ওই স্থান কাঁটাতারে ঘেরা।
তার কেটে পিকআপ ঢুকিয়ে ট্রান্সফরমার তুলে নিয়েছে চোরচক্র। তার দাবি, এই চুরির সঙ্গে বিদ্যুৎ অফিসের স্টাফ বা সংশ্লিষ্ট ঠিকাদাররা জড়িত। এটা কোনো সাধারণ মানুষ খুলতে পারবে না।
মুনসুরবাগ গ্রামের মৃদুল খান জানিয়েছেন, খুঁটির পাশে আমিনুর রহমান খানের বাড়ির গেটের তালা ভেঙে চোরচক্র ঘর তছনছ করেছে। ট্রান্সফরমারটির দাম এক লাখ ৬৩ হাজার ৫০০ টাকা।
এদিকে পল্লী বিদ্যুতের নিয়ম মতে, ট্রান্সফরমারটি প্রতিস্থাপনের জন্য দামের অর্ধেক টাকা গ্রাহকদের দিতে হবে।
কিন্তু এর আওতাধীন গ্রাহকদের মধ্যে অনেকে দরিদ্র হওয়ায় তারা টাকা দিতে পারছেন না।
এ অবস্থায় দুই গ্রামের ৩৬টি ঘর ও মুনসুরবাগ মাদ্রাসায় কতদিনে বিদ্যুতের আলো জ¦লবে তা অনিশ্চিত হয়ে পড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়