জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

মরুর দেশে পা রাখছে দলগুলো

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। বিশ্বকাপ মানেই উন্মাদনা, যার ছোঁয়া লেগেছে বিশ্বের আনাচে-কানাচে। চার বছরের অপেক্ষার পর এ আয়োজন নিয়ে ক্রীড়াপ্রেমীদের কৌতুহলের শেষ নেই। এক সপ্তাহেরও কম সময় পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বহু আলোচনা-সমালোচনা ও বিতর্কের পর মাঠে গড়াবে ক্রীড়া জগতের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই আসর। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম বছরের মাঝামাঝি সময়ের বদলে নভেম্বর-ডিসেম্বরে হবে ফুটবলের এই মহারণ।
এদিকে আসন্ন কাতার বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল। বিশ্বসেরার মুকুট জিততে একে একে স্বাগতিক দেশ কাতারে পা রাখতে শুরু করেছে অংশগ্রহণকারী দলগুলো। হেবিওয়েট দলগুলোর মধ্যে গতকাল কাতার পৌঁছেছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ওয়েলস, ফ্রান্স। গত ১০ নভেম্বর প্রথম দেশ হিসেবে কাতারে পৌঁছায় যুক্তরাষ্ট্র। এছাড়া কাতারে পা রেখেছে মরক্কোর খেলোয়াড়রা। তিউনিশিয়া, ইরান, দক্ষিণ কোরিয়া ও সুইজারল্যান্ড ১৪ নভেম্বর স্বাগতিক দেশটিতে পৌঁছেছে। গত ১৫ নভেম্বর এই ফুটবলযজ্ঞে যোগ দেয় ডেনমার্ক, ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও ইকুয়েডর। এদিকে নেইমারের ব্রাজিল ১৯ তারিখ পৌঁছানোর কথা।
গ্যারেথ সাউথগেটের তত্ত্বাবধানে ও হ্যারি কেনের নেতৃত্বে ইংল্যান্ড দল কাতারে পৌঁছায়। ২০১৮ বিশ্বকাপের চেয়ে এবার তাদের দলটি আরো পরিণত। সেবার সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল ইংল্যান্ড। তাতে তাদের বিশ্বকাপ জয়ের ৫৬ বছরের অপেক্ষার পালা আরো দীর্ঘ হয়। ইংল্যান্ডের ২৬ সদস্যের দলে জায়গা পেয়েছেন লেস্টার সিটির জেমস ম্যাডিসন। চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে দারুণ ফর্মে আছেন তিনি। এছাড়া সুযোগ মিলেছে ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ডেরও। তার ক্লাব সতীর্থ হ্যারি ম্যাগুয়ের ক্লাবে ম্যাচ টাইম না পেলেও আছেন বিশ্বকাপ দলে। ২১ নভেম্বর ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে ইংল্যান্ড। গ্রুপ ‘বি’তে তাদের প্রতিপক্ষ হিসেবে থাকছে ওয়েলস ও যুক্তরাষ্ট্র। এদিকে গতকাল কাতারে পৌঁছেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। বিশ্বকাপের আগে ইনজুরিতে নাকাল দেশটি খেয়েছে বড় ধাক্কা। বিশ্বকাপ স্কোয়াডে থাকা পিএসজির ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে হ্যামস্ট্রিং ইনজুরিতে ছিটকে যান দল থেকে। দলের চূড়ান্ত স্কোয়াডে জায়গা পেয়েছেন বরুশিয়া মনশেনগøাডবাখের স্ট্রাইকার মার্কাস থুরাম ও মোনাকোর ডিফেন্ডার অ্যাক্সেল দিসাসি। থুরাম ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপজয়ী দলের কিংবদন্তি ডিফেন্ডার লিলিয়েন থুরামের ছেলে। ক্লাবের হয়ে এই মৌসুমে দুর্দান্ত ফর্মে আছেন তিনি। লিগে ১৫ ম্যাচে করেছেন ১০ গোল। ফ্রান্সের হয়ে ২০২০ সালে অভিষেকের পর এখন পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছেন তিনি। অন্যদিকে মোনাকোর অ্যাক্সেল দিসাসির অন্তর্ভুক্তি পিএসজি ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বের বদলি হিসেবে। কঙ্গোয় জন্ম নেয়া দিসাসি ফ্রান্সের হয়ে বয়সভিত্তিক ফুটবলে প্রতিনিধিত্ব করে এবারই প্রথম জাতীয় দলে ডাক পেয়েছেন।
নেদারল্যান্ডসের কোচ লুইস ফন গাল, যিনি শুরু থেকেই কাতারের সমালোচনা করে আসছেন। কাতারকে কখনোই বিশ্বকাপের আয়োজক করা উচিত নয় বলেছিলেন। সেই তিনিও তার দল নিয়ে হাজির হয়েছেন কাতারে। লিভারপুলের ডিফেন্ডার ফন ডাইককে অধিনায়ক করে ঘোষণা করা হয় ডাচদের বিশ্বকাপ দল। ২৬ সদস্যের দলে বড় চমক ১৯ বছর বয়সি চাভি সিমন্স। ডাচ ক্লাব পিএসভির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে খেলা ২১ ম্যাচে করেছেন ১০ গোল। তরুণ এই মিডফিল্ডারকে ডাচ ফুটবলের সবচেয়ে সম্ভাবনাময় খেলোয়াড় মনে করছেন অনেকে। লুইস ফন গাল অভিজ্ঞ এবং তারুণ্যের সমন্বয় ঘটিয়েছেন স্কোয়াডে। বিশ্বকাপ স্কোয়াডে ডাক পেয়েছেন ইনজুরি আক্রান্ত মেমফিস ডিপাই।
১৯৫৮ সালের পর বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া ওয়েলসও পৌঁছে গেছে কাতারে। কোচ রবার্ট পেইজ তারকা ফুটবলার গ্যারেথ বেলসহ পুরো দল নিয়ে কার্ডিফ থেকে কাতারের উদ্দেশ্যে রওয়ানা হন। গতকাল ভোরে তারা কাতার পৌঁছায়। এর আগে ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেন দলটির প্রধান কোচ রব পেজ। যথারীতি দলটির নেতৃত্ব দেবেন অভিজ্ঞ ফুটবলার গ্যারেথ বেল। হ্যামস্ট্রিংয়ে ইনজুরিতে দীর্ঘদিন বাইরে থাকলেও বিশ্বকাপ দলে নেয়া হয়েছে মিডফিল্ডার অ্যারন রামসিকে। একই ইনজুরিতে পড়ে গত সেপ্টেম্বর থেকে মাঠের বাইরে থাকা সোয়ানসি সিটির মিডফিল্ডার জো অ্যালানকেও নেয়া হয়েছে বিশ্বকাপ দলে। ৬৪ বছর পর বিশ্বকাপে খেলতে যাওয়া ওয়েলস এবার রয়েছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গে রয়েছে ইংল্যান্ড, ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র। ২২ নভেম্বর রাত ১টায় যুক্তরাষ্ট্রের বিপক্ষের ম্যাচ দিয়ে তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে। এরপর ২৫ নভেম্বর বিকাল ৪টায় ইরানের বিপক্ষে ও ৩০ নভেম্বর রাত ১টায় শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে খেলবে তারা। নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের এবারের আসরের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোন দেশে অনুষ্ঠিত হবে।
এছাড়া দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ। এবারের আসরেই শেষবারের মতো ৩২টি দল অংশগ্রহণ করবে। ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবল হবে ৪৮ দলের। ২০ নভেম্বর শুরু হয়ে এবারের বিশ্বকাপের পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়