জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

বিএনপির গণসমাবেশ : সিলেটেও ডাকা হলো পরিবহন ধর্মঘট

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাহিদুল ইসলাম, সিলেট ব্যুরো : গতকাল বুধবার বিকাল পর্যন্ত সিলেটে বিএনপির গণসমাবেশ ঘিরে পরিবহন ধর্মঘট হওয়ার কোনো সম্ভাবনা ছিল না বলেই জানা গেছে। তবে সন্ধ্যার দিকেই একাধিক মাধ্যমে জানা যায় সমাবেশের দিন সকাল-সন্ধ্যা ধর্মঘট ডাকছে সিলেট জেলা পরিবহন মালিক সমিতি। আর এই খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিএনপি নেতারা। দলটির পক্ষ থেকে বলা হচ্ছে, সরকারের প্রেসক্রিপশনেই অন্যান্য বিভাগের মতো সিলেটেও পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে। আর পরিবহন শ্রমিকরা বলছেন, মালিক পক্ষ ধর্মঘট ডাকলে আমাদের কী করার আছে।
বুধবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সিলেটে রেজিস্ট্রেশনবিহীন সিএনজিচালিত অটোরিকশা চলাচল বন্ধ করা ও বৈধ অটোরিকশাগুলোতে গ্রিল স্থাপনসহ কয়েকটি দাবিতে এ ধর্মঘটের ডাক দিয়েছে সিলেট জেলা বাস মালিক সমিতি। এ ব্যাপারে জানতে চাইলে সিলেট জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ দাবি করেন, ধর্মঘটের সঙ্গে বিএনপির সমাবেশের কোনো সম্পর্ক নেই। পূর্বঘোষিত কর্মসূচির

অংশ হিসেবে ধর্মঘট ডাকা হয়েছে। তিনি বলেন, সিএনজি অটোরিকশায় গ্রিল সংযোজন, সিলেটে রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা চলাচল বন্ধ করা, নতুন করে অটোরিকশার নিবন্ধন না দেয়ার দাবিতে আমরা এই মাসের শুরুতে বিভাগীয় কমিশনার বরাবরে স্মারকলিপি দিই। কিন্তু এখন পর্যন্ত প্রশাসন থেকে আমাদের কিছু জানানো হয়নি। তাই বাধ্য হয়ে আমরা প্রতীকী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছি। শনিবার সকাল ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত বাস ধর্মঘট পালিত হবে। আনুষ্ঠানিকভাবে কেউ বক্তব্য দিতে রাজি হননি।
নামপ্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক নেতা জানান, গত সোমবার শ্রমিক ফেডারেশনের সভায় ধর্মঘটের ব্যাপারে কোনো নির্দেশনা ছিল না। এমনকি আজ পর্যন্ত শ্রমিকদের এ ধরনের কোনো নির্দেশনা দেয়া হয়নি। তবে মালিক সমিতির ওপর ধর্মঘটের জন্য ওপর থেকে চাপ ছিল। সে কারণেই ধর্মঘট ডাকা হয়েছে। এখানে শ্রমিকদের কিছু করার নেই। তবে ধর্মঘটের খবরে ক্ষুব্ধ বিএনপি নেতারা। সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী ভোরের কাগজকে বলেন, শেষ পর্যন্ত সিলেটের পরিবহন নেতারা কথা রাখতে পারলেন না। তারা কথা দিয়েছিলেন সিলেটে ধর্মঘট হবে না, অন্যান্য বিভাগের চেয়ে সিলেট ব্যতিক্রম। কিন্তু সরকারের চাপের কাছে তারা নতিস্বীকার করে ধর্মঘট ডেকেছেন।
মিফতাহ বলেন, ধর্মঘট ডেকে, হামলা চালিয়ে এই জন¯্রােত ঠেকানো যাবে না। শনিবারের গণসমাবেশে অন্তত চার থেকে পাঁচ লাখ মানুষের জমায়েত হবে। আমরা প্রয়োজনে পায়ে হেঁটে সমাবেশে যোগ দেব। মিফতাহ সিদ্দিকী আরো বলেন, আপনারা (সাংবাদিকরা) জানেন গতকাল গোয়ালাবাজারে আমাদের কেন্দ্রীয় উপদেষ্টা তাহসিনা রুশদীর লুনার ওপর হামলা চালানো হয়েছে। আমাদের কর্মীদের পুলিশ ধরে নিয়ে গেছে। বিয়ানীবাজারে আমাদের লিফলেট বিতরণ কর্মসূচিতে পুলিশ ও ছাত্রলীগ একযোগে হমলা চালিয়েছে, প্রায় প্রতিদিন আমাদের নেতাকর্মীদের বাসা বাড়িতে পুলিশ অভিযান চালাচ্ছে। এই গণসমাবেশ বানচাল করাই সরকারের একমাত্র উদ্দেশ্য, এ জন্য তারা পুলিশ বাহিনীকে বিএনপির বিরুদ্ধে ব্যবহার করছেন। তবে কোনো কিছুতেই এই সমাবেশ আটকানো যাবে না। সিলেটে একটি সফল সমাবেশ উপহার দিয়ে আমরা জনগণের দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাব।
আর জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর ভাষ্যমতে সরকার এখন দিগি¦দিক শূন্য। তিনি বলেন, সরকার যখন দেখেছে বরিশালে মানুষ নদী সাঁতরে সমাবেশে যোগ দিয়েছে, ময়মনসিংহে পায়ে হেঁটে সমাবেশে গেছে, সরকারের মাথা ঠিক নেই। তাই এখন পরিবহন শ্রমিকদের জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে সমাবেশ থামাতে চাইছে। কিন্তু সরকার যতো চেষ্টাই করুক, শনিবার সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠই নয় শুধু পুরো মহানগর একটি সমাবেশস্থলে পরিণত হবে।
এদিকে শনিবারের সমাবেশকে ঘিরে উজ্জ্বীবিত বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সিলেটের প্রতিটি উপজেলা, মহানগরীর প্রতিটি ওয়ার্ডে জোরেশোরে চলছে প্রচারণা। ওসমানী নগর ও বিয়ানীবাজার উপজেলা ছাড়া প্রায় সবকটি উপজেলাতেই নির্বিঘেœ প্রচারণা চালাচ্ছেন বিএনপি নেতারা। গত মঙ্গলবার ওসমানী নগর উপজেলার গোয়ালাবাজারে ইলিয়াসপতœী তাহসিনা রুশদীর লুনার জনসংযোগে হামলা চালিয়েছে ছাত্রলীগ। এরপর ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হলে সেখান থেকে তিন ছাত্রদল কর্মীকে আটক করে পুলিশ। আর বিয়ানীবাজারে লিফলেট বিতরণকালে ছাত্রদল-ছাত্রলীগের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। তবে এখানে কেউ আটক বা গ্রেপ্তার হননি। এই ঘটনায় নিন্দা জানিয়েছে সিলেট বিএনপি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়