জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

জাফর ওয়াজেদ : আমাদের মূল্যবান মেধাগুলো বিদেশে পাচার হয়ে যাচ্ছে

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর হাছান নাঈম, জাবি প্রতিনিধি : প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, আমাদের মূল্যবান মেধাগুলো বিদেশে পাচার হয়ে যাচ্ছে। মেধাবীরা জনগণের অর্থে পড়াশোনা করে দেশের বাইরে চলে যাচ্ছে।
দেশের শিক্ষকদের এক্ষেত্রে সোচ্চার ভূমিকা পালন করতে হবে। সাংবাদিকদের দক্ষতা অর্জনে ইংরেজি শিক্ষার ওপর জোর দিতে হবে।
গতকাল বুধবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সদস্যদের জন্য মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কোর্সের সমাপনী দিনে এসব কথা বলেন তিনি। সংগঠনের সাধারণ সম্পাদক নুর হাছান নাঈমের সঞ্চালনায় ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
জাফর ওয়াজেদ বলেন, সাংবাদিকদের নৈতিক মানুষ হতে হবে। পেশাদারিত্ব বজায় রাখতে গণমাধ্যমকর্মীদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। তিনি আরো বলেন, ৪র্থ শিল্পবিপ্লব আমাদের দরজায় কড়া নাড়ছে। এ সংকট মোকাবিলায় প্রস্তুতি নিতে হবে। নিজেদের অস্তিত্ব যেন বিলীন হয়ে না যায় সে বিষয়ে লক্ষ রাখতে হবে। দেশের একটা মানুষও যেন কর্মহীন না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।
জাবি উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালনায় আমরা কোথায় ভুল করছি সেটা সাংবাদিকদের মাধ্যমেই জানতে পারি। সাংবাদিকদের গঠনমূলক সমালোচনায় এগিয়ে আসতে হবে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে ভূমিকা রাখতে হবে।
জাবি প্রেস ক্লাবের সভাপতি ইমন মাহমুদ বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাংবাদিকদের জন্য প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের কোর্সগুলো খুবই আকর্ষণীয় ও চমকপ্রদ। ক্যাম্পাস সাংবাদিকতা চর্চায় মোবাইল জার্নালিজম সাংবাদিকদের আরো দক্ষ করে তুলবে।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জাবির উপউপাচার্য অধ্যাপক ড. শেখ মো. মনজুরুল হক, জাবি প্রেস ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছায়েদুর রহমান, পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুণ, পিআইবি গবেষক রেজা এনায়েত প্রমুখ।
উল্লেখ্য, মোবাইল সাংবাদিকতার বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সদস্যদের জন্য তিন দিনব্যাপী প্রশিক্ষণ গত সোমবার শুরু হয়। এতে বিভিন্ন গণমাধ্যমের ৩০ জন প্রতিনিধি অংশগ্রহণ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়