জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

চট্টগ্রাম বন্দর : ঝুঁকিপূর্ণ রাসায়নিক দ্রুত অপসারণের সুপারিশ

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রাম বন্দরে আমদানিকৃত বিস্ফোরক ও ঝুঁকিপূর্ণ রাসায়নিক পণ্য দ্রুত অপসারণের পদক্ষেপ নিতে বলেছে জাতীয় সংসদের নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। গতকাল বুধবার জাতীয় সংসদের স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় কমিটির সদস্য নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশ নেন।
বৈঠকে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় মোংলাসহ সব নদীবন্দর ও স্থলবন্দরে প্রজেক্ট গ্রহণ করে ট্টমা সেন্টার তৈরি করার সুপারিশ করা হয়। কমিটি শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে আন্তর্জাতিকমানের ‘সেফটি ড্রেস’এর নীতিমালা ও প্রয়োজনীয় বিভিন্ন ধরনের মাস্ক দেয়ারও কথা বলেছে। সভায় সব নদী বন্দরগুলোর জন্য একটি আইন তৈরি করার সুপারিশ করা হয়। এছাড়া কর্ণফুলী নদীতে বর্জ্য ব্যবস্থাপনায় আরো সক্রিয় হওয়ার কথা বলেছে কমিটি।
কমিটি চট্টগ্রাম বন্দরে আমদানি করা বিস্ফোরক ও ঝুঁকিপূর্ণ রাসায়নিক পণ্য, কন্টেইনারের সুরক্ষা, মনিটরিং এবং দ্রুত বন্দর থেকে অপসারণ নিশ্চিত করার লক্ষ্যে একটি নির্দিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে ব্যবস্থা নেয়ার কথা বলেছে।
নৗপরিবহন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও মোংলা বন্দরের চেয়ারম্যান, নৌপরিবহন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়