জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন : সেবাপ্রাপ্তি সহজ করবে ‘হ্যালো এসবি অ্যাপ’

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জনগণের সেবাপ্রাপ্তি সহজ করার ক্ষেত্রে হ্যালো এসবি অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গঠনের ক্ষেত্রে এটি এক চমৎকার উদ্যোগ। পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এই অ্যাপ অনন্য সংযোজন।
হ্যালো এসবি অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। গতকাল বুধবার সকালে এসবি সদরদপ্তরের সম্মেলন কক্ষে অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসবির প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়াসহ এসবি ও পুলিশের অন্যান্য শাখার বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।
হ্যালো এসবি অ্যাপের মাধ্যমে ই-পাসপোর্ট-এমআরপি, পাসপোর্ট নবায়ন-সংশোধন, ইমিগ্রেশন সেবা, দ্বৈত নাগরিকত্ব, ভিসা ইস্যু-নবায়ন, নিবন্ধন, সিকিউরিটি ক্লিয়ারেন্স, এনজিও সংক্রান্ত তথ্য, দত্তক ও ভ্রমণসহ নানাবিধ সেবা সহজে পাওয়া যাবে। এছাড়া এ সংক্রান্ত কাজে সংশ্লিষ্ট সেবা গ্রহীতারা অ্যাপের মাধ্যমে অভিযোগ ও পরামর্শ কিংবা কোনো তথ্য দিতে পারবেন। এ অ্যাপের মাধ্যমে পাসপোর্ট সংক্রান্ত অনুসন্ধান প্রক্রিয়ায় কোথাও অহেতুক মুলতবি থাকলে অথবা এসবি সদস্য কিংবা অন্য কোনো সংস্থার সদস্য কর্তৃক দুর্ব্যবহার অথবা অনৈতিক প্রস্তাব পেয়ে থাকলে তাও জানানো যাবে। পাশাপাশি, বিমানবন্দর, স্থলবন্দর, সমুদ্র বন্দর দিয়ে যাতায়াতকালে দেশি-বিদেশি কোনো যাত্রী ইমিগ্রেশন অফিসার কর্তৃক দুর্ব্যবহার বা হয়রানির শিকার হয়ে থাকলে এ অ্যাপের মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছেও অভিযোগ করতে পারবে। প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।
এর আগে আইজিপি স্পেশাল ব্র্যাঞ্চের মাল্টিপারপাস হলে এসবির সদস্যদের উদ্দেশ্যে আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, এসবি অনেক ভালো কাজ করছে। তবে এজন্য আত্মতুষ্টিতে ভুগলে হবে না। দেশের জন্য আরো ভালো কাজ করতে হবে, আইনশৃঙ্খলা রক্ষায় আরো বেশি তৎপর হতে হবে।
সভা শেষে এসবির সুসজ্জিত আধুনিক লাইব্রেরি উদ্বোধনসহ অপারেশনস কন্ট্রোল রুমও পরিদর্শন করেন পুলিশপ্রধান। সভাপতির বক্তব্যে এসবির প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম বলেন, অনেক সফল কাজের পাশাপাশি এসবির রেকর্ড এন্ড আর্কাইভস শাখায় রয়েছে অনেক গুরুত্বপূর্ণ দলিল। যার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্র্যাঞ্চ অন ফাদার অব দি নেশন, আগরতলা ষড়যন্ত্র মামলা ও কারাগারের রোজনামচা ইত্যাদি সংকলন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়