জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

নতুন সূচিতে অফিস : কর্মজীবীরা খুশি বাড়বে কাজের গতি

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস গতকাল সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলেছে। নতুন সূচিতে কর্মজীবীরা সন্তোষ প্রকাশ করেছেন। এতে কাজের গতি বাড়বে বলেও মনে করছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।
প্রসঙ্গত, বিদ্যুৎ সাশ্রয়ে এতদিন সকাল ৮টা থেকে চলছিল সরকারি অফিস। কিন্তু শীত মৌসুম আসায় দিন ছোট হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়, সকাল ৮টায় অফিসে আসা কষ্টকর। সেজন্য অফিস শুরুর সময় এক ঘণ্টা পিছিয়ে ৯টা থেকে করা হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে তা কার্যকর হয়েছে।
নতুন সূচির বিষয়ে সরকারি কর্মজীবীরা বলেন, এতদিন তাড়াহুড়ো করে অফিসে আসতে হতো। এখন অফিস ৯টা থেকে শুরু হওয়ায় সুবিধা হয়েছে। তাড়াহুড়া করতে হবে না, ধীরেসুস্থে নাস্তা সেরে অফিসে আসা যাবে। ফলে অফিসের কাজের গতি বাড়ার পাশাপাশি স্বস্তি পাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।
গতকাল বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, অফিসের নতুন সময়সূচিতে তারা খুশি। কারণ এখন সকাল হতেই ৮টা বেজে যায়। তাই নতুন সময়সূচির সিদ্ধান্তটা খুবই ভালো হয়েছে। আগে ফজরের নামাজের পড়ে আর সময় থাকতো না। অফিসের জন্য বের হওয়া লাগতো। আর শীতের জন্য অফিস সময় ৯টা থেকে ৪টা খুবই সুবিধাজনক। প্রাত্যহিক কাজ সেরে সকাল ৮টার মধ্যে অফিসে আসাটা কষ্টকর ছিল। নতুন অফিস সূচি কর্মজীবীদের স্বস্তি দেয়ার পাশাপাশি কাজের গতি বাড়াবে। দুপুরের খবারের পরও অনেক সময় পাওয়া যাবে।
এ বিষয়ে তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ বলেন, সরকার অত্যন্ত ভালো একটি সিদ্ধান্ত নিয়েছে। আমি ব্যক্তিগতভাবে এ সিদ্ধান্ত ইতিবাচকভাবে দেখছি। কারণ সামনে শীত। এ সময়ে এরকম একটি সিদ্ধান্ত কাজের গতি বাড়িয়ে দেবে। ৯টা-৪টা অফিস হওয়াতে দুপুরের লাঞ্চের পর কাজের সময় পাওয়া যাবে। ৮টা থেকে বিকাল ৩টা অফিসের সময়ে সেটা পাওয়া যেত না। তাছাড়া তখন ভোর থেকেই তাড়াহুড়ো শুরু হতো, এখন সেটা কমবে। কর্মকর্তা-কর্মচারীরা ধীরেসুস্থে অফিসে আসতে পারবেন। এছাড়া পৃথিবীর অনেক দেশ গ্রীষ্ম ও শীতকালে অফিস সময় রিশিডিউল করে থাকে। আমাদের এখানে সেটা হয় না। এবার সরকারের বিদ্যুৎ সাশ্রয়ের উদ্দেশ্য সফল হওয়ার পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদেরও সুবিধা হয়েছে বলে জানান তিনি।
বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুল লতিফ বকশি বলেন, সরকার আমাদের যে সময় নির্ধারণ করে দেবে আমরা সে সময়ই অফিস করতে বাধ্য। তবে অফিসের নতুন সূচিতে সকালে একটু সময় পেয়েছি। ধীরে সুস্থেই অফিসে আসতে পেরেছি। সরকার বিদ্যুৎ সাশ্রয়ের কথা চিন্তা করে এটা করেছে। সরকারের এ উদ্যোগ অবশ্যই ভালো। কৃষি মন্ত্রণালয়ের এক দপ্তরের অফিস সহায়ক রাকিবুল হাসান বলেন, আজকে সকালে একটু রিলাক্সে বাসা থেকে বের হতে পেড়েছি। অন্যদিন সকালে অফিসের জন্য তৈরি, বাচ্চার স্কুল, বাজার করা নিয়ে টেনশনে থাকতে হতো। এখন সকালে এক ঘণ্টা সময় পাওয়াতে সব কিছুতে সুবিধা হয়েছে।
এদিকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও গতকাল থেকে নতুন সূচিতে ব্যাংক লেনদেন সকাল ১০টায় শুরু হয়ে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত চলেছে। তবে আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংক খোলা থাকবে বিকাল ৫টা পর্যন্ত। পাশাপাশি আদালতসহ অন্যান্য প্রতিষ্ঠানের কাজও নতুন সূচি অনুযায়ী শুরু হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়