হাতিরঝিল লেক থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

এলসি-এনডোর্সমেন্টে বিড়ম্বনা : ডলার সংকটে মূলধনি যন্ত্রপাতি-কাঁচামাল আমদানি ব্যাহত > বিদেশ যাত্রায় বিপাকে সাধারণ মানুষ

পরের সংবাদ

সেরা দলের হাতেই শিরোপা

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে প্রতিদিন ভোরের কাগজে থাকছে জাতীয় দলের সাবেক তারকা ক্রিকেটার অলক কাপালির বিশ্লেষণ
ইংল্যান্ড এবার শিরোপা জয়ের বাসনা নিয়ে অস্ট্রেলিয়া উপস্থিত হয়। সংক্ষিপ্ত ফরম্যাটে কীভাবে মাথা ঠাণ্ডা রেখে খেলতে হয় তা বিশ্বকে দেখিয়েছে বাটলার বাহিনী। ব্যাট হাতে ইংলিশ ব্যাটাররা কখনই তাড়াহুড়া করেনি। বল টু বল দেখে খেলে জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। এবার বিশ্বকাপে সাফল্য পেতে ইংলিশরা নতুন এবং অভিজ্ঞদের নিয়ে দল গড়েছে। দলে ছিলেন একাধিক অভিজ্ঞ অলরাউন্ডার। শুরু থেকে ধারাবাহিকতা বজায় রেখে শিরোপা জয় করেছে বাটলার বাহিনী। এবার বিশ্বকাপে একটি ম্যাচে হেরেছে ইংল্যান্ড। তা ও আবার পড়শি আয়ারল্যান্ডের বিপক্ষে। এ ম্যাচে বৃষ্টি আইনে ভাগ্যের সহায়তা জয় নিয়ে মাঠে ছেড়েছিল আইরিশরা। বৃষ্টি আইনে ৫ রানে হেরেছিল ইংল্যান্ড। প্রথম ম্যাচে আফগানদের হারানোর পর দ্বিতীয় ম্যাচে হেরেছিল। এরপর তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃষ্টির কারণে মাঠে নামতে পারেনি বাটলার-স্টোকসরা। চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডকে ২০ রানে হারানোর পর পঞ্চম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে সেমির টিকেট নিশ্চিত করে ইংলিশরা। সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটে হারানোর পর ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টির ইতিহাসে উইন্ডিজের পর দ্বিতীয় দল হিসেবে দ্বিতীয় শিরোপা জেতেছে ইংল্যান্ড।
মেলবোর্নে গতকাল ফাইনালে টস জয় ছিল ম্যাচের ভাইটাল পয়েন্ট। টস জিতে ম্যাচের অর্ধেক কাজ এগিয়ে রেখেছিল বাটলার বাহিনী। এবারের বিশ্বকাপে পাকিস্তানের ওপেনিং জুটি ছিল দলের সাফল্যের চাবি কাঠি। ওপেনিং জুটি দাঁড়িয়ে গেলেই জয় পেয়েছে বা বড় সংগ্রহ দাঁড় করিয়েছে তারা। সেমিফাইনালে নিউজিল্যান্ডের ১৫২ রানের জবাবে খেলতে নেমে ওপেনার রিজওয়ান ও বাবর আজমের শতরানের পার্টনারশিপে জয় পেয়েছিল। গতকাল স্যাম কারেন শুরুতেই পাকিস্তানের ওপেনিং জুটিতে ফাটল ধরান। দলীয় ২৯ রানের মাথায় রিজওয়ানকে হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১৩৭ রান সংগ্রহ করে বাবর আজমরা। এ রান নিয়ে শিরোপা জয়ের প্রত্যাশা বেমানান। ভারতের ১৬৯ রানের জবাবে কোনো উইকেট না হারিয়ে ওপেনিং জুটিতে ১৭০ রান সংগ্রহ করেছিল ইংল্যান্ড। ফাইনাল ম্যাচের আগে পাকিস্তানের বোলিং আক্রমণকে সমীহ করেছে ইংলিশরা। পেস অ্যাটাকে বাবর আজমরা সেরা তা ভালো করেই যানত বাটলার বাহিনী। তাই তাদের পরিকল্পনা ছিল দেখে শোনে খেলা। সেই পরিকল্পনার সুফল পেয়েছে ইংল্যান্ড। ভারতের বিপক্ষে জয়ের নায়ক অ্যালেক্স হেলস ও জস বাটলারকে গতকাল দলীয় ৪৫ রানের মাথায় হারিয়েও ঘাবলে যায়নি ইংল্যান্ড। দলের চরম বিপদে অভিজ্ঞ বেন স্টোকস বুদ্ধিদীপ্ত ব্যাটিং করেছেন। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে অসাধারণ ব্যাটিং করে ইংল্যান্ডকে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা এনে দিয়েছিলেন। গতকাল সেই বেন স্টোকস ৪৯ বলে অপরাজিত ৫২ রানের ইনিংস খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপেও নায়ক বনে যান। এ ম্যাচে পাকিস্তান ১৫০ থেকে ১৬০ রান করতে পারলে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়