হাতিরঝিল লেক থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

এলসি-এনডোর্সমেন্টে বিড়ম্বনা : ডলার সংকটে মূলধনি যন্ত্রপাতি-কাঁচামাল আমদানি ব্যাহত > বিদেশ যাত্রায় বিপাকে সাধারণ মানুষ

পরের সংবাদ

নেভাডায় জয় : সিনেটে নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্র কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে এমন আশঙ্কার মধ্যে নেভাডায় একটি গুরুত্বপূর্ণ আসন জিতে উচ্চকক্ষ সিনেটের সংখ্যাগরিষ্ঠ নিয়ন্ত্রণ ধরে রাখল ডেমোক্রেটিক পার্টি।
ডোনাল্ড ট্রাম্পের সমর্থন পাওয়া প্রতিদ্ব›দ্বী রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্সাল্টকে ডেমোক্রেট সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তো পরাজিত করছেন বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে। কয়েকদিনের ভোট গণনা শেষে শনিবার রাতে ডেমোক্রেট প্রার্থী ক্যাথরিন কর্টেজ মাস্তোর সিনেটর পদে পুনর্নির্বাাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে বলে এডিসন রিসার্চের মূল্যায়নের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সিএনএন এবং অন্যান্য মার্কিন গণমাধ্যমও মাস্তোকে বিজয়ী ঘোষণা করেছে।
অ্যারিজোনায় আগের দিন সিনেটর মার্ক কেলির জয়ের পর থেকে সবারই চোখ ছিল নেভাডার দিকে। এখানে জেতায় মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষের ১০০ আসনের ৫০টিই এখন ডেমোক্রেটদের হাতে থাকল, রিপাবলিকানদের হলো ৪৯টি।
এখনো সিনেট নির্বাচনের ফলাফলের জন্য অপেক্ষা করছে জর্জিয়া। ৬ ডিসেম্বর জর্জিয়ার ‘রান অফ’ ভোটে রিপাবলিকানরা জিতলেও সিনেট ডেমোক্রেটদের হাতছাড়া হবে না। সেক্ষেত্রে উচ্চকক্ষ ৫০-৫০ এ ভাগ হয়ে গেলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘টাই-ব্রেকিং ভোটের’ সুবিধা নিয়ে ডেমোক্রেটরাই সিনেটে কর্তৃত্ব রক্ষা করতে পারবে।
নেভাডার বৃহত্তম অঞ্চল ক্লার্ক কাউন্টি, যার মধ্যে লাস ভেগাসও রয়েছে, সেখানে ব্যালটের হিসাব প্রকাশ করার পরে নেভাডায় ডেমোক্রেটদের জয় নিশ্চিত হয়েছে।
স্থানীয় নেভাডা ইন্ডিপেনডেন্ট নিউজ আউটলেট অনুসারে, ক্লার্ক কাউন্টিতে গণনা করা ২৩ হাজার ব্যালটের সর্বশেষ ব্যাচে বর্তমানে ক্যাথরিন কর্টেজ মাস্তো ৬০ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন। আর তার প্রতিদ্ব›দ্বী অ্যাডাম ল্যাক্সাল্ট ৩৫ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন।
রেটিং-এ বর্তমানে প্রেসিডেন্ট বাইডেনের জনপ্রিয়তায় নি¤œগতি থাকা সত্ত্বেও এবং যুক্তরাষ্ট্রে বর্তমানে ৪০ বছরের মধ্যে সবচেয় বেশি মুদ্রাস্ফীতির পটভূমিতে এটি দলের একটি অসাধারণ কৃতিত্ব বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেন কম্বোডিয়ার নমপেন থেকে সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তোকে অভিনন্দন জানিয়ে ফোন করেছেন। নেভাডায় যার প্রত্যাশিত বিজয় সিনেটের নিয়ন্ত্রণ সুরক্ষিত করল। সাংবাদিকদের প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, আমি ভালো অনুভব করছি এবং আমি আগামী কয়েক বছরের জন্য অপেক্ষা করছি।

ওদিকে প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি চলে আসছে বলে মনে হচ্ছে। রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পাবে এমনটা মনে হলেও দেখা যাচ্ছে সেই সংখ্যাগরিষ্ঠতা হবে খুবই সামান্য। যদিও প্রেসিডেন্ট বাইডেন এখনো সেখানে সংখ্যাগরিষ্ঠতার আশা ছেড়ে দেননি। তবে তিনি স্বীকার করেছেন যে, বিষয়টা আসলে অনেক বড় চাওয়া হয়ে যাবে যা হতে হলে সবকিছু আমাদের মতো হতে হবে।
বাইডেনের দল ন্যূনতম ২১০টি আসন জিতবে বলে অনুমান করা হচ্ছে। তবে রিপাবলিকানরা ইতোমধ্যে ২১৪ টি আসন নিয়ে এগিয়ে আছে। এখন পর্যন্ত পাওয়া ফলাফল অনুযায়ী রিপাবলিকানরা কংগ্রেসের নি¤œকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেলে প্রেসিডেন্ট বাইডেনের কর্মসূচি বাস্তবায়ন বড় বাধার মুখে পড়বে। তবে তিনি বলেছেন, তিনি রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত এবং আগামী সপ্তাহেই তিনি দুদলের মধ্যে একটি ‘বাই-পার্টিজান’ বৈঠকে বসবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়