হাতিরঝিল লেক থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

এলসি-এনডোর্সমেন্টে বিড়ম্বনা : ডলার সংকটে মূলধনি যন্ত্রপাতি-কাঁচামাল আমদানি ব্যাহত > বিদেশ যাত্রায় বিপাকে সাধারণ মানুষ

পরের সংবাদ

ডেঙ্গুতে এত মৃত্যু কখনো দেখেনি বাংলাদেশ

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি মাসের ১২ দিনেই ডেঙ্গু রোগীর সংখ্যা সাড়ে ১০ হাজার ছাড়িয়েছে। দৈনিক মৃতের গ্রাফও ঊর্ধ্বমুখী। এই সময়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৬১ জন। এর মধ্য দিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট প্রাণহানির সংখ্যা পৌঁছে গেছে ২০২ জনে। এর আগে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ বছরে দেশে এত মৃত্যুর ঘটনা আগে কখনো ঘটেনি।
গতকাল রবিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম। সারাদেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ৮৫৯ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরো ৩ জনের।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত শনিবার ৯১৮ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিল। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ৬ জনের। শুক্রবার ডেঙ্গু রোগী ছিল ২৬৬ জন, মৃত্যু হয়েছিল ১ জনের। ডেঙ্গুতে চলতি বছরের সর্বোচ্চ মৃত্যু হয় ৩ নভেম্বর। মৃতের সংখ্যা ছিল ৯ জন। আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি দৈনিক সর্বোচ্চ রোগী ছিল ২ নভেম্বর। ওই দিন ১ হাজার ৯৪ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিল।
২৪ ঘণ্টায় ভর্তি ৮৫৯ জন রোগীর মধ্যে ৪২৬ জন ঢাকার এবং ৪৩৩ জন ঢাকার বাইরের। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ৩ হাজার ১৮৯ জন। এর মধ্যে (ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে) ১ হাজার ৮৮৫ জন এবং ঢাকার বাইরে হাসপাতালে ১ হাজার ৩০৪ জন ভর্তি আছেন। চলতি বছর (১ জানুয়ারি থেকে ১৩ নভেম্বর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৪৮ হাজার ৫২৯ জন। এই জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ২০২ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪৫ হাজার ১৩৮ জন।
মাসভিত্তিক হিসাব অনুযায়ী, জানুয়ারিতে ১২৬ জন, ফেব্রুয়ারিতে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুনে ৭৩৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে আর মৃত্যু হয়েছে ১ জনের। জুলাই মাসে রোগী ছিল ১ হাজার ৫৭১ জন আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন। আগস্টে রোগী ছিল ৩ হাজার ৫২১ জন, আর ১১ জনের মৃত্যু হয়েছিল। সেপ্টেম্বরে রোগী ছিল ৯ হাজার ৯১১ জন, মৃত্যু হয় ৩৪ জনের। অক্টোবর মাসে রোগীর সংখ্যা ছিল ২১ হাজার ৯৩২ জন, মৃত্যু হয় ৮৬ জনের। নভেম্বরের ১৩ তারিখ (সকাল ৮টা পর্যন্ত) রোগীর সংখ্যা ১০ হাজার ৫০৫ জন এবং মৃত্যু হয়েছে ৬১ জনের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়