সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

জ্যোতির্ময় লেখক হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কথার জাদুকর হুমায়ূন আহমেদ। যিনি নন্দিত নরকে উপন্যাসের মধ্য দিয়ে সাহিত্যের আকাশে জ্বলে উঠেছিলেন। ১৯৭২ সালে সদ্য স্বাধীন বাংলাদেশে প্রকাশিত হয়েছিল উপন্যাসটি। সহজ-সরল ভাষার সঙ্গে সংলাপধর্মী উপন্যাসটি সহজেই আকৃষ্ট করেছিল সাহিত্যানুরাগীর মনন। পরের গল্পটি শুধুই এগিয়ে যাওয়ার। টানা চার দশক আপন সৃষ্টিশীলতায় মোহাচ্ছন্ন করে রেখেছিলেন পাঠককে। সেই সূত্রে ধারণ করেছেন দেশের সবচেয়ে জনপ্রিয় ও জননন্দিত কথাসাহিত্যিকের পরিচয়টি। কীর্তিমান এই মানুষ একই সঙ্গে সাহিত্য ও শিল্পের বর্ণময় পথে হেঁটেছেন। সরল রেখার মতোই সহজ ছিল তার লেখার ভাষা। গল্প বা উপন্যাসের উদ্দীপক বা রহস্যময় বুনটে বিভোর করে রেখেছিলেন পাঠককে। এদেশের সাহিত্যভুবনে ভারতীয় লেখকদের একচেটিয়া আধিপত্যকে ¤øান করে আপন লেখনীর অনবদ্যতায় গড়ে দিয়েছেন সৃজনশীল প্রকাশনা শিল্পের ভিত্তিভূমি। একইভাবে বিচিত্র বিষয়ের নাটক কিংবা চলচ্চিত্রের মাধ্যমে শিল্পরসিকদের দিয়েছেন বিশুদ্ধ বিনোদনের খোরাক। আজ রবিবার বাংলা সাহিত্যের জ্যোতির্ময় এই লেখক, নাট্যকার ও চলচ্চিত্রকারের ৭৪তম জন্মদিন আজ।
১৯৪৮ সালের সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে হুমায়ূন আহমেদের জন্ম। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা আর মা আয়েশা ফয়েজ গৃহিণী। তিন ভাই ও দুই বোনের মধ্যে সবার বড় হুমায়ূন। জনপ্রিয় কথাসাহিত্যিক জাফর ইকবাল তার ছোট ভাই। সবার ছোট ভাই আহসান হাবীব নামকরা কার্টুনিস্ট ও রম্য লেখক।
মরণব্যাধি ক্যান্সার ২০১২ সালে কেড়ে নেয় ক্ষণজন্মা এ কথাশিল্পীর জীবন। তবে মুগ্ধ পাঠকের হৃদয়ে তিনি চিরায়ত আসন গড়ে নিয়েছেন। তার অসামান্য সাহিত্যকীর্তি আজ বাঙালি ও বাংলাদেশের সম্পদ। হুমায়ূন আহমেদ তার দীর্ঘ চার দশকের সাহিত্যজীবনে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার উল্লেখযোগ্য।
জন্মদিনের আনুষ্ঠানিকতা তেমন পছন্দ ছিল না তার। তবু রাত ঠিক ১২টা ১ মিনিটে প্রিয়জনদের নিয়ে কাটতেন জন্মদিনের কেক। সকাল হলে ভক্তরা ফুল দিয়ে শুভেচ্ছা জানাতেন প্রিয় লেখককে। এছাড়া দিনব্যাপী নানা আয়োজন তো থাকতই।
এবারও নানা আয়োজনে উদযাপিত হবে দিনটি। বিভিন্ন সামাজিক সংগঠন ও ভক্তপাঠকরা নানা আয়োজনের মধ্য দিয়ে এ কিংবদন্তির জন্মদিনটি উদযাপন করবে। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে চ্যানেল আইয়ে আজ হুমায়ূন মেলা অনুষ্ঠিত হবে। মেলার উন্মুক্ত মঞ্চ থেকে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা ও পছন্দের চলচ্চিত্র ও নাটকের গান। প্রবীণ শিল্পীদের পরিবেশনার পাশাপাশি গানগুলো পরিবেশন করবেন চ্যানেল আই সেরাকণ্ঠ, ক্ষুদে গানরাজ এবং বাংলার গানের শিল্পীরা। আরো থাকবে চ্যানেল আই সেরা নাচিয়েদের নাচ। থাকবে কবিতা আবৃত্তি এবং স্মৃতিকথা।
এছাড়া আজ সকাল সাড়ে ৭টায় স্টুডিও থেকে সরাসরি গান দিয়ে প্রচার শুরু হবে তৃতীয় মাত্রার বিশেষ
পর্ব, বিকাল ৩টা ৫ মিনিটে প্রচার হবে চলচ্চিত্র চন্দ্রকথা এবং রাত সাড়ে ৭টায় প্রচার হবে নাটক হাবলঙ্গের বাজারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়