পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

ভারত-ইংল্যান্ড হাইভোল্টেজ ম্যাচ আজ

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে আজ অ্যাডিলে মুখোমুখি হবে ভারত-ইংল্যান্ড। দুদলের হাইভোল্টেজ ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। এদিন যেদল জিতবে সেই চলে যাবে ফাইনালে। ২০১৪ সালের পর প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল হাতছানি দিয়ে ডাকছে ভারতকে। তাই সেমিতে জয়ের বিকল্প ভাবতে নারাজ রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। এছাড়া গত জুলাইয়ে ইংল্যান্ডের ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল ভারত। সেই জয়ই জস বাটলাদের বিপক্ষে সেমিফাইনালে আত্মবিশ্বাস যোগাচ্ছে টিম ইন্ডিয়াকে। গতকাল সংবাদ সম্মেলনে এমন আশার কথাই বলেন, ভারতের অধিনায়ক রোহিত শর্মা। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেমি জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করেছ পাকিস্তান। ফলে ক্রিকেটপ্রেমিরা এখন স্বপ্ন দেখছেন ভারত-পাকিস্তান ফাইনাল। কিন্তু এমন দিবা স্বপ্নে পানি ঢালতে চান ইংল্যান্ডের অধিনায়ক।
এদিকে পরিসংক্ষাণের বিচারেও এগিয়ে আছে রোহিত বাহিনী। সংক্ষিপ্ত ফরম্যাটে ২০০৭-২০২২ পর্যন্ত ২২ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-ইংল্যান্ড। যেখানে টিম ইন্ডিয়া ১২ ও ইংলিশরা ১০ ম্যাচ জিতেছে। তাছাড়া বিরাট কোহলি এবার বিশ্বকাপ মঞ্চে ফর্মে ফেরায় ভারতের শক্তি বেড়ে গেছে দ্বিগুণ। তিনি বিশ্বকাপ মঞ্চে ৫ ম্যাচ খেলে ২৪৬ রান করেছেন। কোহলি ১৩ ব্যাটিং গড়ে এই তিনটি অপরাজিত হাফসেঞ্চুরি ও করেছন। আজ সেমিফাইনালে আরেকটি ‘বিরাট’ ঝড় উপভোগ করার অপেক্ষায় রয়েছে ভারত। সেই সঙ্গে ইংল্যান্ডে বধের ছক কষেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। গতকাল ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ভারতের দলপতি বলেন, আমরা টি-টোয়েন্টি ক্রিকেটের প্রকৃতি জানি। কিন্তু ইংল্যান্ডে তাদের হারানো একটা চ্যালেঞ্জ। যাইহোক তাদের ঘরের মাঠে আমরা সেটা সফলভাবে করতে সক্ষম হয়েছি। এটা আমাদের জন্য বড় আত্মবিশ্বাস। এই অনুপ্রেরণা আমরা সেমিতে কাজে লাগাব।
আমরা যেটা চেয়েছিলাম সেটা করে দেখানোর সুযোগ এখনই। এই টুর্নামেন্টে আমরা ভালো করেছি। এই প্রক্রিয়া ধরে রাখতে হবে। এখন পর্যন্ত যা করেছি তাতে বিশ্বাস রাখতে হবে। এটা ব্যাট ও বলের মধ্যে প্রতিদ্ব›িদ্বতা। তাই প্রত্যেক ক্রিকেটারকে তৈরি থাকতে হবে।
এছাড়া আজ সেমির ম্যাচে নতুন বলে দ্বৈরথ দেখা যেতে পারে ভুবনেশ্বর ও বাটলারের মধ্যে। যে লড়াইয়ে এখন পর্যন্ত পরিষ্কার এগিয়ে আছেন ভুবনেশ্বর। সংক্ষিপ্ত ফরম্যাটে ৯ ম্যাচে দেখা হয়েছে এই দুজনের। এর মধ্যে পাঁচবারই বাটলারকে আউট করেছেন ভুবনেশ্বর।
এই সংস্করণে আর কোনো বোলারের বিপক্ষে এতবার আউট হননি ইংলিশ ব্যাটসম্যান। এই বিষয় বাটলার বলেন, শুধু ভুবনেশ্বর নয়, যেকোনো বোলারকে মোকাবিলা করতে আমি প্রস্তুত। আমি সব সময় নিজের খেলা নিয়ে আত্মবিশ্বাসী। আমার মতে, অনেক ব্যাটসম্যানের ক্যারিয়ারে সবসময় এমন একজন বোলার থাকে যাকে খেলতে অন্যদের তুলনায় কিছুটা কঠিন মনে হয়। আমি সব সময় আমার সামনে আসা বলটি খেলার চেষ্টা করি, বোলারকে নয়।
এদিকে এবারের বিশ্বকাপে পাকিস্তানের শুরুটা ছিল হতাশার। সুপার টুয়েলভে প্রথম দুই ম্যাচ হেরে তারা ছিটকে পড়ার দ্বারপ্রান্তে চলে যায়। শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়ে নাটকীয়ভাবে জায়গা করে নেয় সেমিফাইনালে। এমনকি কিউইদের বিপক্ষে ৭ উইকেটে জিতে ফাইনালে পৌছে গেছে বাবর আজম বাহিনী। আজ ইংল্যান্ডকে হারালেই রোহিত-কোহলিরাও ফাইনালে খেলবেন। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ভারত ও পাকিস্তান। আবারও সংক্ষিপ্ত ফরম্যাটে ফাইনালে ভারত-পাকিস্তান লড়াইয়ের সম্ভাবনা জেগেছে। তবে ভারত-পাকিস্তানের ফাইনালের হতে দিতে চান না বাটলার। তিনি রোহিতদের বিপক্ষে জিততে মরিয়া হয়ে আছেন। এই বিষয় বাটলার বলেন, ভারত-পাকিস্তান ফাইনাল ম্যাচ হোক এটা আমরা চাই না। আমরা তাদের ‘পার্টি’ নষ্ট করতে চাই। ভারত যথেষ্ট শক্তিশালী দল। আমরা আমাদের প্রাথমিক লক্ষ্যে আমরা পৌঁছে গেছি। সবাই সেমিফাইনাল নিয়ে উচ্ছ¡সিত। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে আমরাও উত্তেজিত। এই পরিস্থিতিটা আমরা দারুণ উপভোগ করছি। আমরা যেভাবে খেলি তাতে আমাদের জয়ের সুযোগ আছে। আমরা আমাদের পরিকল্পনায় ঠিক মতো কাজে লাগাতে চাই। আর
ইনজুরির কারণে সেমিতে অনিশ্চিত ডেভিড মালান এবং মার্ক উড। তারা এখনো পুরোপুরি সুস্থ নন। ম্যাচের দিন তাদের অবস্থা পর্যবেক্ষণ করে আমরা সিদ্ধান্ত নেব। আমরা আমাদের মেডিকেল টিমকে বিশ্বাস করি। তাদের ফিট হওয়াটা প্রয়োজন। আমাদের স্কোয়াডে প্রতিটি সদস্যের প্রতি পূর্ণ বিশ্বাস আছে। পাকিস্তান সফরে যাওয়ার সুযোগ হয়েছিল অনেক তরুণের এবং তারা ভালো করেছে। টি- টোয়েন্টির জন্য দারুণ মানসিকতা রয়েছে সল্টের। এমন একজন খেলোয়াড়, পারফর্ম করতে চান সল্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়