পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পাকিস্তান

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়ন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে গতকাল নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে স্বপ্নের ফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। এ নিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে উঠল বাবর আজমের দল। এর আগে ২০০৭ ও ২০০৯ আসরে ফাইনালে খেলেছিল পাকিস্তান।
ফাইনালে উঠার লড়াইয়ে সিডনিতে গতকাল টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫২ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ৫ বল এবং ৭ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। ব্যাট করতে নেমে কিউই ওপেনার ফিন অ্যালেন বাউন্ডারি দিয়ে ইনিংস শুরু করলেও প্রথম ওভারে দ্বিতীয় বলে শাহিন শাহ আফ্রিদির বলে এলবিডব্লিউর শিকার হন। রিভিও নিয়ে সে যাত্রায় বেঁচে গেলেও তৃতীয় বলে আবারো আউট তিনি। এবার রিভিউ নিয়েও বাঁচতে পারেননি এই ওপেনার। ওয়ান ডাউনে নামা অধিনায়ক কেন উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন আরেক ওপেনার ডেভন কনওয়ে। তবে পাওয়ার প্লের শেষ বলে ২০ বলে ২১ রান করে শাদাব খানের থ্রোতে রানআউট হন তিনি। তিন নম্বরে নেমে তেমন সুবিধা করতে পারেননি চলমান আসরে সেঞ্চুরি করা গেøন ফিলিপস। ৮ বলে ৬ রান করে নওয়াজের বলে তাকেই ক্যাচ দিয়ে ফিরেন তিনি। এরপর দলকে এগিয়ে নেন অধিনায়ক কেন উইলিয়ামসন এবং ড্যারিল মিচেল। দুজন মিলে গড়েন ৬৮ রানের জুটি। ইনিংসের ১৭ ওভারে শাহিন শাহকে স্কুপ করতে গিয়ে ৪২ বলে ৪৬ রানে বোল্ড আউট হন উইলিয়ামসন। শেষ পর্যন্ত মিচেলের ৩৫ বলে ৫৩ এবং নিশামের ১২ বলে ১৬ রানের সুবাদে ১৫২ রানের পুঁজি পায় কিউইরা।
১৫৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম। প্রথম ওভারেই ফিরতে পারতেন পাকিস্তান অধিনায়ক বাবর। তবে তার ক্যাচ ফেলে দেন কনওয়ে। জীবন ফিরে পেয়ে পাওয়ার প্লেতে তারা দুজনে তোলে ৫৫ রান। উদ্বোধনী জুটিতে পাকিস্তান করে ১০৫ রান। দ্বিতীয় ইনিংসের ১৩ ওভারের মাথায় ৪২ বলে ৫৩ রান করা বাবরকে ফেরান পেসার ট্রেন্ট বোল্ট। ৩৮ বল খেলে দেখা পান এই আসরের প্রথম অর্ধশতকের। এর পরের ওভারেই নিজের অর্ধশতকের দেখা পান আরেক ওপেনার রিজওয়ান। ৩৬ বল খেলে ৫০ রান পূর্ণ করেন তিনি। ৪৩ বলে ৫৭ রান করে বোল্টের দ্বিতীয় শিকার হন এই উইকেটরক্ষক ব্যাটার। নান্দনিক ৫৭ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জেতেন তিনি।
রিজওয়ান সাজঘরে ফিরে গেলেও মোহাম্মদ হ্যারিসের ২৬ বলে ৩০ রানের সুবাদে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। মাত্র ২ রান দূরে থাকতেই স্যান্টনারের শিকার হয়ে হ্যারিস ফিরলেও ইফতেখার আহমেদকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন শান। ৫ বল হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাবর বাহিনী। প্রথম দল হিসেবে নিশ্চিত করে এই আসরের ফাইনাল। ভারতের কাছে হেরে আসর শুরু করা পাকিস্তান দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের কাছে হেরে সমীকরণ কঠিন করে ফেলে। তবে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালের দৌড়ে টিকে থাকে তারা। শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে বি-গ্রুপের রানার্সআপ হয়ে সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। দ্বিতীয় সেমিফাইনালে আজ ইংল্যান্ডের মোকাবিলা করবে ভারত। জয়ী দল আগামী ১৩ নভেম্বর মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে খেলবে এই আসরের ফাইনাল ম্যাচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়