পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

এসএ ২০ লিগের সূচি চূড়ান্ত

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটপ্রেমীদের কাছে বর্তমানে ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলো বেশ জনপ্রিয়। সংক্ষিপ্ত সংস্করণে এর যাত্রা শুরু করে ভারতের আইপিএল। এরপর বাংলাদেশ বিপিএল, পাকিস্তান পিএসএল ও শ্রীলঙ্কা এলপিএল টুর্নামেন্ট আয়োজন করে। এবার তাদের পথে হাঁটল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। তারা টুর্নামেন্টের নাম দিয়েছে এসএ ২০। এমনকি দেশটির ৬টি ভেন্যুতে হতে যাওয়া ৩৩ ম্যাচের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে বোর্ড। দক্ষিণ আফ্রিকার নতুন এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ শুরু হবে ২০২৩ সালের ১০ জানুয়ারি। আর ফাইনাল হবে ১১ ফেব্রুয়ারি। এমআই কেপটাউন ও পার্ল রয়্যালসের ম্যাচ দিয়ে উঠবে এসএ ২০ লিগের উদ্বোধনী আসরের পর্দা। তবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার পুনর্নির্ধারিত ওয়ানডে সিরিজ থাকায় ২৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত এই লিগ বন্ধ থাকবে। আর ২৪ জানুয়ারি পর্যন্ত প্রতিদিনই অন্তত একটি করে ম্যাচ হবে। প্রতিটি দল পাঁচটি হোম ও পাঁচটি অ্যাওয়ে ম্যাচ খেলবে। সেখানের শীর্ষ চার দল খেলবে সেমিফাইনালে। এরপর হবে ফাইনাল। এসএ ২০ লিগের ৬ ফ্র্যাঞ্চাইজি হলো- এমআই কেপটাউন, ডারবান সুপার জায়ান্টস, জোহানেসবার্গ সুপার কিংস, পার্ল রয়্যালস, প্রিটোরিয়া ক্যাপিটালস ও সানরাইজার্স ইস্টার্ন কেপ।
এই টুর্নামেন্টকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে দক্ষিণ আফ্রিকা। প্রথম আসরকে আলোর মুখ দেখাতে মুখিয়ে আছে তারা। এই বিষয়ে এসএ ২০ লিগ কমিশনার গ্রায়েম স্মিথ বলেন, প্রথম আসরের সূচি প্রকাশ করা আমাদের সবার জন্য একটা মাইলফলক। সবকিছু বাস্তব হতে যাচ্ছে, বিশ্বের সেরাদের মুখোমুখি লড়াই দেখতে তর সইছে না।
এদিকে টুর্নামেন্ট আয়োজনের সব কার্যক্রম ইতোমধ্যে সেরে ফেলেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। সর্বোচ্চ ৭ জন বিদেশি নিয়ে ১৭ সদস্যের দল সাজিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। গত ১৯ সেপ্টেম্বর হয় খেলোয়াড়দের নিলাম। যেখানে সবচেয়ে বেশি ৯২ লাখ র‌্যান্ড (প্রায় ৫ লাখ ২০ হাজার মার্কিন ডলার) পারিশ্রমিক দিয়ে দক্ষিণ আফ্রিকার তরুণ ব্যাটসম্যান ট্রিস্টান স্টাবসকে দলে নেয় সানরাইজার্স। নিলামের আগেই সর্বোচ্চ ৫ জন করে ক্রিকেটার নিয়ে নেয়ার সুযোগ ছিল দলগুলোর। তবে প্রথমবারের মতো আয়োজিত হতে যাওয়া টুর্নামেন্টের নিলাম তালিকায় মোট ৫৩৩ জন ক্রিকেটারের মধ্যে ছিল না কোনো ভারতীয় ক্রিকেটার। আইপিএলের বাইরে খেলতে দেয়া হয় না বলে তালিকায় যুক্ত হতে পারেননি রোহিত-কোহলিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়