গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

বাজে আম্পায়ারিংয়ের শিকার বাংলাদেশ

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গতকাল পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটে হেরেছে বাংলাদেশ। টাইগারদের পরাজয় ছাপিয়ে আলোচনায় এ ম্যাচের আম্পায়ারিং। টিভি আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হন বাংলাদেশ অধিনায়ক সাকিব আর হাসান।
ইনিংসের একাদশ ওভারে শাদাব খানের বলে সৌম্য সরকার আউট হওয়ার পর ক্রিজে যান সাকিব। প্রথম ডেলিভারিতে ক্রিজ ছেড়ে একটু বেরিয়ে ফ্লিকের মতো করতে গিয়ে টাইমিং ঠিকঠাক করতে পারেননি তিনি। জোরাল আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। সাকিব রিভিউ নেয়ার পর প্রথম রিপ্লেতেই আল্ট্রা এজে ধরা পড়ে, বল লেগেছে ব্যাটে। সাকিব আবার ক্রিজে গিয়ে প্রায় স্টান্স নিয়ে ফেলেন। পাকিস্তানি ফিল্ডাররাও যার যার পজিশনে যেতে শুরু করেন। কিন্তু টিভি আম্পায়ার জিম্বাবুয়ের ল্যাংটন রুজেরে মনে করেন, আল্ট্রা এজে যা ধরা পড়েছে, ওটা আসলে পিচে সাকিবের ব্যাট লাগার কারণে।
সেই ধারণা থেকেই তিনি রিভিউয়ের পরের প্রক্রিয়ায় এগিয়ে যান। বল যেহেতু স্টাম্পে লাগছিল, সাকিবকে দেয়া আউটের সিদ্ধান্ত বহাল রাখা হয়। আম্পায়ারের আঙুল তোলা দেখে সাকিব কিছুক্ষণের জন্য হতবাক হয়ে যান। দুহাত বাড়িয়ে বিস্ময় প্রকাশ করেন। ক্রিজে তিনি দাঁড়িয়ে থাকেন কিছুক্ষণ। উইকেট ছাড়তেই চাচ্ছিলেন না। পরে মাঠের আম্পায়ারদের কাছে গিয়ে কিছু জানতে চান। এক পর্যায়ে মাঠ তাকে ছাড়তে হয়।
সাকিবের আউট নিয়ে প্রশ্ন, বিস্ময়, সংশয় অনেকেরই। আম্পায়ারদের ভুল হতেই পারে। তবে টিভি আম্পায়ারের এমন ভুল বিরল বটে। এ ম্যাচে ধারাভাষ্যকার হিসেবে ছিলেন সাবেক ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কার্ল হুপার। আম্পায়ারের সিদ্ধান্তে হতবাক তিনি। দলের হয়ে ১০২ টেস্ট ও ২২৭ ওয়ানডে খেলা অলরাউন্ডারের ভাষ্য,‘হোয়াট ওয়াজ দ্যাট? সাকিবের এলবিডব্লিউ সিদ্ধান্তটি কী ছিল! শকিং।’ হুপারের পাশের কক্ষেই টুর্নামেন্টের অফিসিয়াল ব্রডকাস্টারের হয়ে ধারাভাষ্য দেন অ্যাডাম গিলক্রিস্ট। ম্যাচ শেষে সাকিবের এই আউটকে বির্তকিত বলেন এই অস্ট্রেলিয়ান,‘এটা বিতর্কিত বটে। সব ধরনের প্রযুক্তি ও রিপ্লে নিয়েও আসলে বলা এতটা কঠিন। তবে আল্ট্রা এজ দেখে মনে হয়েছে, বল যখন ব্যাটের পাশ দিয়ে গিয়েছে, একটা শব্দ হয়েছে। সে তো সঙ্গে সঙ্গেই রিভিউ নিয়েছে, তাই না?’ তিনি যোগ করেন,‘আমি আসলে জানি না যা দেখেছি, সেটিই কেবল বলতে পারি। তাকে হতাশ ও বিরক্ত মনে হয়েছে। তবে তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নিয়েছেন, আমি নিশ্চিত, এটা নিয়ে অনেক আলোচনা হবে। খেলার ধরনই এরকম।’ আরেক ধারাভাষ্যকার ও সাবেক ক্রিকেটার ইয়ান স্মিথও প্রশ্ন তুললেন টিভি আম্পায়ারের প্রক্রিয়া নিয়ে,‘জানি না কী হলো। কোন প্রক্রিয়া অনুসরণ করে এটি হলো। তবে যে প্রক্রিয়াই অনুসরণ করা হোক না কেন, এর একটি ব্যাখ্যা থাকা উচিত।’ আগের ম্যাচে ভারতের বিপক্ষেও বাজে আম্পারিংয়ের শিকার হয় বাংলাদেশ দল। বিরাট কোহলির ‘ফেক ফিল্ডিং’ থেকে ৫ রান পেনাল্টি না পাওয়া নিয়ে আক্ষেপের কথা জানানো হয় দল থেকে।
ম্যাচটি বাংলাদেশ হেরে যায় ৫ রানে। সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিও ক্লিপে পরিষ্কার ধরা পড়ে, এটি ফেক ফিল্ডিংই ছিল। পরে সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া বলেন, ওটা শতভাগ ফেক ফিল্ডিং ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়