৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

সমবায় পুরস্কার বিতরণকালে প্রধানমন্ত্রী : মূল্যস্ফীতির কারণে রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ ও কোভিডের কারণে বিশ্বব্যাপী প্রত্যেকটা জিনিসের দাম বেড়ে গেছে। তার ধাক্কা আমাদের দেশে এসেও পড়েছে, মূল্যস্ফীতির কারণে সব দেশ হিমশিম খাচ্ছে। রিজার্ভ ব্যবহার করেই তাদের চলতে হচ্ছে। আমাদেরও করতে হচ্ছে এবং সেটা মানুষের জন্যই। গতকাল শনিবার ৫১তম জাতীয় সমবায় দিবস-২০২২ উদযাপন এবং জাতীয় সমবায় পুরস্কার-২০২১ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হন।
অনুষ্ঠানের মূলপ্রান্ত রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র। পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। অনুষ্ঠানে জাতীয় সমবায় পুরস্কার-২০২১ প্রাপ্তদের হাতে পদক তুলে দেয়া হয়।
এ সময় বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমি চাই বাংলাদেশের এই অগ্রযাত্রা যেন কোনোমতেই ব্যাহত না হয়। আমরা যে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছিলাম- কোভিড, যুদ্ধ এবং নিষেধাজ্ঞার কারণে আমাদের কিছুটা থমকে দাঁড়াতে হয়েছে এটা ঠিক; কিন্তু এই অবস্থা অতিক্রম করে আমরা এগিয়ে যাব। আমাদের লক্ষ্য জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা আমরা কায়েম করব।
সবাইকে উৎপাদন বাড়ানোর পাশাপাশি সঞ্চয়ের দিকে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বের খাদ্যাভাবে জিনিসপত্রের দাম বেড়ে গেছে। আমেরিকা-ইংল্যান্ডের মতো উন্নত দেশগুলোর কথা আমি বলছি। সেই ক্ষেত্রে আমাদের আরো উৎপাদন বাড়াতে হবে এবং সঞ্চয় করতে হবে যাতে করে এই অভিঘাত থেকে আমাদের দেশের মানুষকে রক্ষা করা যায়।
বৈশ্বিক পরিস্থিতির কথা তুলে

ধরে শেখ হাসিনা বলেন, মূল্যস্ফীতির কারণে সব দেশ হিমশিম খাচ্ছে। সার-তেল-ভোজ্যতেল কিনতে হচ্ছে উচ্চমূল্যে। পরিবহন খরচও বেড়েছে। সে দিকে লক্ষ্য রেখে আমাদের সবাইকে মিতব্যয়ী হতে হবে।
চাকরির পেছনে না ছুটে যুব সমাজকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের যারা যুব সমাজ শুধু চাকরির পেছনে না ছুটে নিজেরাই কাজ করতে পারে, খামার তৈরি করতে পারে, বর্তমান যুগে খাদ্য উৎপাদন এবং খাদ্য খামার এটা পোল্ট্রি হতে পারে অথবা মৎস্য চাষ। আমি তো অর্থনীতি অঞ্চল করছি সেখানে খাদ্য প্রক্রিয়াজাত শিল্প তৈরি করে আমাদের নিজেদের দেশের চাহিদা মিটিয়ে আমরা বিদেশেও পাঠাতে পারব। এই ক্রান্তিকালে এ ব্যাপারে সবাইকে আরো কাজ করতে হবে। সমবায়ের মাধ্যমে উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, আমি মনে করি আমাদের দেশের সার্বিক উন্নয়নে সমবায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
শেখ হাসিনা বলেন, আমাদের যুব সমাজকে এগিয়ে আসতে হবে। যদি যুব সমাজ এগিয়ে আসে এবং সমবায়ের মাধ্যমে সমস্ত গ্রামের মানুষকে এক করতে পারে তাহলে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়